এবার মেসির দিকে তোপ দাগলেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন

মেসিকে সেরা ভাবছেন আর্জেন্টিনা কিংবদন্তি। ছবি: এএফপি
মেসিকে সেরা ভাবছেন আর্জেন্টিনা কিংবদন্তি। ছবি: এএফপি
মেসি না ম্যারাডোনা? কে আর্জেন্টিনার সর্বকালের সেরা খেলোয়াড়? এই তর্কে বহু মনীষী বহু মত দিয়েছেন। কেউ মেসির পক্ষে কথা বলেছেন, কেউ ম্যারাডোনার পক্ষ নিয়েছেন। এবার এ নিয়ে মত দিলেন ম্যারাডোনার এককালের সতীর্থ, ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মিডফিল্ডার হেক্টর এনরিকে।


ক্লাবজীবনে অর্জনের দিক দিয়ে বহু আগেই ম্যারাডোনাকে ছাড়িয়ে গেছেন মেসি। কিন্তু তা সত্ত্বেও অনেকেই মেসিকে আর্জেন্টিনার সর্বসেরা খেলোয়াড় হিসেবে মানতে নারাজ। ওই যে একটাই কারণ! ম্যারাডোনা যা–ই হোক না কেন, পুরো জাতিকে একবার আনন্দে ভাসিয়েছেন বিশ্বকাপ জেতানোর মাধ্যমে, মেসি তো সেটাও পারেননি! বিশ্বকাপ কী, কোপা আমেরিকার শিরোপাই এখনো চোখে দেখেননি মেসি। যে কারণে হেক্টর এনরিকের চোখে মেসি নন, ম্যারাডোনাই সেরা।

কৌতূহলী পাঠকের মনে প্রশ্ন আসতে পারে, কে এই হেক্টর এনরিকে! তাহলে পরিচয় দেওয়া যাক। ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন দলের অন্যতম অংশ ছিলেন এই এনরিকে। ৩-৫-২ ছকে আর্জেন্টিনার একজন সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে খেলতেন তিনি। ছিলেন ম্যারাডোনা-বুরুচাগা-রুগেরিদের সতীর্থ। আর্জেন্টিনার জার্সি গায়ে খেলেছেন ১১ ম্যাচ। রিভারপ্লেটের কিংবদন্তি ছিলেন তিনি। হাঁটুর চোটে পড়েছিলেন, না হলে ১৯৯০ সালের বিশ্বকাপেও খেলতে পারতেন। ফাইনালে যেতে পারতেন। এমন ওজনের কেউ মেসি-ম্যারাডোনা তর্কে যোগ দিলে আলাদা করে গুরুত্ব দেওয়াই লাগে। ম্যারাডোনাকে সেরা বলার পেছনে ঘুরেফিরে ওই একটা কারণই তুলে ধরেছেন তিনি, ‘মেসির কপাল খারাপ, জাতীয় দলের হয়ে ওর সময়টা তেমন ভালো কাটেনি। আমি আশা করব, পরের বিশ্বকাপে সে একটা বিশ্বকাপ জিততে পারবে। তবে তাও সে ম্যারাডোনার সমান হতে পারবে না।’

জাতীয় দলের হয়ে ভালো না খেলতে পারলে মেসির না খেলাই উচিত বলে মনে করেন এনরিকে, ‘আমি চাই মেসি জাতীয় দলের হয়ে ভালো খেলুক। সে যদি জাতীয় দলের হয়ে খেলা উপভোগ না করে, তাহলে তার এখানে আসাই উচিত নয়।’

২০১৮ বিশ্বকাপ জিততে না পেরে কষ্ট পেয়েছিলেন মেসি। যে কারণে প্রায় নয় মাস জাতীয় দলের বাইরে ছিলেন। নয় মাস পর কোপা আমেরিকা উপলক্ষে আবারও দলে ফিরেছেন মেসি। বিশ্বকাপ পরের কথা, অন্তত কোপা জিতে মেসি কি হেক্টর এনরিকের মতো সমালোচকদের দেখিয়ে দিতে পারবেন?