মেসির 'রোষানলে' আরেক আর্জেন্টাইন খেলোয়াড়?

আর্জেন্টিনা দলে জায়গা পেতে হলে মেসিকে ‘সন্তুষ্ট’ করতে হয়? ছবি : এএফপি
আর্জেন্টিনা দলে জায়গা পেতে হলে মেসিকে ‘সন্তুষ্ট’ করতে হয়? ছবি : এএফপি
আর্জেন্টিনার কোচ হিসেবে বিভিন্ন সময় বিভিন্নজন থাকলেও আসলে দলের সবকিছু নিয়ন্ত্রণ করেন মেসি—এই ‘অভিযোগ’ আজকের নয়। মেসির পছন্দমতো খেলোয়াড়দের ডাকা হয় দলে, মেসি যাঁদের দেখতে পারেন না, তাঁরা জাতীয় দলে ডাক পান না—এমন কথা আকারে–ইঙ্গিতে অনেকেই অনেকবার বলার চেষ্টা করেছেন। কিছুদিন আগে আর্জেন্টাইন এক রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে এসব অভিযোগকে স্রেফ গুজব বলে উড়িয়ে দিয়েছেন মেসি। কিন্তু তরুণ আর্জেন্টাইন ডিফেন্ডার ফাব্রিসিও বুস্তোস যা বললেন, তাতে পুরোনো ‘অভিযোগ’টা যেন আরেকটু সলতে পেয়ে গেল!


অভিযোগটা আজকের নয়। বহু আর্জেন্টাইন খেলোয়াড় শুধু লিওনেল মেসির সুনজরে নেই বলেই জাতীয় দলে ডাক পান না—এমন গুঞ্জন বহুদিন ধরেই বাজারে আছে। এই তালিকায় রয়েছেন মাউরো ইকার্দি, পাওলো দিবালার মতো খেলোয়াড়েরা। সম্প্রতি আর্জেন্টাইন ডিফেন্ডার ফাব্রিসিও বুস্তোস যা জানালেন, তাতে মেসির দিকে এ নিয়ে সন্দেহের তির চলে গেল আরও একবার!

জাতীয় দলের হয়ে অনুশীলন করতে গিয়ে একদিন মেসিকে খুব খারাপভাবে ট্যাকল করেছিলেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার ক্লাব ইন্দিপেন্দিয়েন্তেতে খেলা বুস্তোস, ‘উত্তেজনার বশে আমি একদিন মেসিকে খুব বাজেভাবে ট্যাকল করে বসি। মেসি ব্যথাও পায়। পরে আমি মেসির কাছে ক্ষমা চেয়ে নিই। মেসিও পরে বিষয়টাকে খেলার অংশ হিসেবে ভেবে আমাকে মাফ করে দেয়।’

বুস্তোস স্বীকার করেছেন, তিনি চাইলেই ট্যাকলটা নাও করলে পারতেন, ‘ট্যাকলটা অনেক বাজে ছিল। আমি চাইলেই ট্যাকলটা নাও করতে পারতাম। পরে মেসি আমাকে এটা নিয়ে চিন্তা করতে মানা করে।’

কিন্তু মেসি কি আসলেই বুস্তোসকে ‘ক্ষমা’ করে দিয়েছেন? হোর্হে সাম্পাওলির অধীনে বিশ্বকাপের প্রাথমিক দলে জায়গা পাওয়া বুস্তোস শেষ পর্যন্ত বিশ্বকাপের মূল দলে জায়গা না পেলেও পরবর্তী সময়ে ব্রাজিল, স্পেন, ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচে জায়গা করে নিয়েছিলেন। আর্জেন্টিনার রাইটব্যাক পজিশনে বুস্তোস হতে যাচ্ছেন নতুন সেনানী, এমনটাই ভাবা শুরু করেছিলেন আর্জেন্টাইন সমর্থকেরা। কিন্তু বুস্তোসের সঙ্গে মেসির সেই ঘটনার পর আর কোনো ম্যাচে তাঁকে জাতীয় দলের হয়ে খেলতে ডাকা হয়নি। সাম্পাওলির জায়গায় এর মধ্যে নতুন কোচ হিসেবে চলে এসেছেন লিওনেল স্কালোনি। এরপর মরক্কো ও ভেনেজুয়েলার হয়ে সম্প্রতি দুটি প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এই দুই ম্যাচে স্কোয়াডে বুস্তোসকে রাখা হয়নি। রাইটব্যাক হিসেবে খেলেছেন রিভার প্লেটের গঞ্জালো মন্তিয়েল।

তাহলে আরও একজন খেলোয়াড় মেসির ‘অপছন্দের মানুষ’–এর তালিকায় পড়লেন?