আর্জেন্টাইন সমর্থকের কাণ্ড!

বিখ্যাত হয়ে যাওয়া সেই ট্যাটু! ছবি: টুইটার
বিখ্যাত হয়ে যাওয়া সেই ট্যাটু! ছবি: টুইটার
>

প্রিয় দলের প্রতি সমর্থন দেখানোর জন্য সবচেয়ে পাগলাটে কী কাজ করেছেন আপনি? চ্যালেঞ্জ জানিয়ে বলা যেতে পারে, নিজের প্রিয় দল রিভার প্লেটকে সমর্থন দিতে গিয়ে দলটির এক ভক্ত যা করেছেন, আপনি তা জীবনেও করেননি!

ইউরোপে মহাদেশীয় ক্লাব শ্রেষ্ঠত্বের প্রতীক যেমন চ্যাম্পিয়নস লিগ, দক্ষিণ আমেরিকায় তেমন কোপা লিবার্তোদোরেস। আর মহাদেশীয় শ্রেষ্ঠত্বের তকমা যদি আসে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারানোর মাধ্যমে, তাহলে তো সোনায় সোহাগা! কিছুদিন আগে এমনই আনন্দের উপলক্ষ পেয়েছিল আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বোকা জুনিয়র্সকে ৫-৩ গোলে হারিয়ে দক্ষিণ আফ্রিকার শ্রেষ্ঠ ক্লাবের আনুষ্ঠানিক স্বীকৃতি পায় তারা। প্রিয় দলের জন্য আনন্দে আত্মহারা হয়ে এক রিভার প্লেট ভক্ত যা করেছেন, আগে কেউ এই কাজ করেছেন বলে মনে হয় না।

প্রিয় দল বা খেলোয়াড়ের মুখাবয়ব, লোগো, নাম—কত কিছুই না ট্যাটু হিসেবে শরীরে আঁকেন ভক্তরা। কিন্তু রিভার প্লেটের ভক্ত ফাবিও তুনজিওর ভাবনাচিন্তা ছিল একটু অন্য রকম। বেশি কিছু নয়, নিজের পায়ে সুন্দর করে একটা ‘কিউআর কোড’-এর ট্যাটু এঁকেছেন তিনি। কিন্তু এই কিউআর কোডের কী মাহাত্ম্য? মাহাত্ম্য আছে। কিউআর কোডটা মূলত একটা ইউটিউব ভিডিওর লিংক, সেই বোকা জুনিয়র্স-রিভার প্লেট কোপা লিবার্তোদোরেস কাপ ফাইনালের হাইলাইটস রয়েছে যে লিংকে! কোনো অ্যান্ড্রয়েড ফোন বা আইফোন দিয়ে যদি এই কোডটা স্ক্যান করা হয়, তাহলে স্বয়ংক্রিয়ভাবে সেই ফোনে ওই ভিডিও চালু হয়ে যাবে, আর দেখা যাবে রিভার প্লেট খেলোয়াড়দের বীরত্ব!

কোপা লিবার্তোদোরেসের ৫৮ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। গত বছরের ১১ নভেম্বর বোকা জুনিয়র্সের মাঠে প্রথম লেগে ২-২ গোলে ড্র করেছিল রিভার প্লেট। ফিরতি লেগ খেলতে বোকার খেলোয়াড়েরা রিভার প্লেট স্টেডিয়ামে গেলে তাঁদের টিম বাসে হামলা চালিয়েছিলেন স্বাগতিক সমর্থকেরা। এতে বাধ্য হয়েই তখন ফিরতি লেগ মুলতবি ঘোষণা করা হয়। পরে সিদ্ধান্ত হয়, ম্যাচটি বুয়েনস এইরেস থেকে ছয় হাজার মাইল দূরে রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত হবে। তাতেও অবশ্য দুই দলের সমর্থকেরা দমে যাননি। বার্নাব্যুর গ্যালারিতে দ্বিতীয় লেগে দর্শকসংখ্যা ছিল প্রায় ৬২ হাজার। ফিরতি লেগে বোকার জাল তাক করে ১৮টি শট নিয়েছে রিভার প্লেটের খেলোয়াড়েরা। পাসিং কিংবা বল দখলেও চিরপ্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে ছিল দলটি। অথচ আগে বোকাই এগিয়ে গিয়েছিল ম্যাচে। ৪৪ মিনিটে গোল করেন দলটির স্ট্রাইকার দারিও বেনেদেত্তো। ম্যাচের পরের গল্পটুকু শুধুই রিভার প্লেটের। ৬৮ মিনিটে রিভার প্লেটকে সমতায় ফেরান আরেক আর্জেন্টাইন স্ট্রাইকার লুকাস প্রাতো। নির্ধারিত সময়ে খেলা দুই লেগ মিলিয়ে ৩-৩ গোলে ড্র হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এর মধ্যে ৯২ মিনিটে কলম্বিয়ান মিডফিল্ডার উইলমার ব্যারিওস লাল কার্ড দেখায় ১০ জনে পরিণত হয় বোকা। এই সুযোগে অতিরিক্ত সময়ে রিভার প্লেটকে দুটি গোল এনে দিয়ে দলটির দক্ষিণ আমেরিকার সেরা ক্লাব হওয়া নিশ্চিত করেন দুই উইঙ্গার ফার্নান্দো কিন্তেরো ও গঞ্জালো মার্তিনেজ।

এই ম্যাচের হাইলাইটস যখন খুশি তখন দেখা যায়, এ জন্যই নিজের পায়ে সেই হাইলাইটসের ইউটিউব ভিডিওর লিংকের কিউআর কোড ট্যাটু করে নিয়েছেন ফাবিও তুনজিও! পাগলামোর কোনো সীমা-পরিসীমাই নেই যেন!