জার্মানিই ফুটবলকে সবচেয়ে বেশি ভালোবাসে!

জার্মানির ফুটবলই সবচেয়ে টানছে সমর্থকদের। ছবি: এএফপি
জার্মানির ফুটবলই সবচেয়ে টানছে সমর্থকদের। ছবি: এএফপি

সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ? ইংলিশ প্রিমিয়ার লিগের কথাই হয়তো বলবেন সবাই। সবচেয়ে অর্থকরী? তাতে ইংল্যান্ডের লিগটার নাম সর্বসম্মতিক্রমেই আসবে। টেকনিক-ট্যাকটিকসের বিচারে, সবচেয়ে সুন্দর ফুটবলের বিচারে হয়তো আবার স্প্যানিশ লিগই এগিয়ে যাবে। টিভিতে বিশ্বজুড়ে কত মানুষ দেখছেন, সেই হিসাবেও এই দুটি লিগের ক্লাবগুলোই এগিয়ে থাকবে নিশ্চিত।

কিন্তু জনপ্রিয়তার মাপকাঠি যদি হয় স্টেডিয়ামের দর্শক সমাগম? সেখানে জার্মানি একমেবাদ্বিতীয়ম। ফুটবলের গবেষণা প্রতিষ্ঠান সিআইইএস ফুটবল অবজারভেটরি ২০১৩ সাল থেকে ৫ বছরের তথ্য নিয়ে বিশ্বজুড়ে ৫১টি লিগের হিসাব-নিকাশ করে দেখেছে। আর ২০০৩ থেকে ১৫ বছরের তথ্য নিতে পেরেছে ২২টি দেশের মোট ২৬টি লিগের। তাতে ম্যাচপ্রতি গড়ে কত দর্শক স্টেডিয়ামে আসছেন—সেই বিচারে লিগ আর ক্লাবের আলাদা দুটি হিসাবেই জার্মানির জয়জয়কার।

গত ৫ বছরে জার্মান বুন্দেসলিগারই দর্শক হয়েছে সবচেয়ে বেশি। এমনকি বিশ্বের বাঘা বাঘা লিগের সঙ্গে পাল্লা দিয়ে শীর্ষ দশে ঢুকে পড়েছে জার্মান দ্বিতীয় বিভাগ বুন্দেসলিগা ২-ও। আর স্টেডিয়ামে দর্শকের হিসাবে সবার ওপরে বরুসিয়া ডর্টমুন্ড। এরপর শীর্ষ দশে বায়ার্ন মিউনিখ থাকবে, সেটা অনুমিতই। কিন্তু শালকে, হামবুর্গ আর স্টুটগার্টের মতো দলও ঢুকে পড়েছে! এখানে অবশ্য স্টেডিয়ামের আকারেরও প্রভাব আছে। স্টেডিয়াম যত বড়, সেটির গড় দর্শক তো স্বাভাবিকভাবেই বেশি হবে।

যে লিগগুলোর ১৫ বছরের তথ্য বিবেচনা করেছে সিআইইএস, তাতে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে স্পেন ও ইতালির কিছু শঙ্কার আছে। ২০০৮ সালে ইতালিয়ান লিগে গড় দর্শক ছিল ২৩ হাজার ২৪৫, গত ১০ বছরে সেটি ১ শতাংশ কমেছে। স্প্যানিশ লিগে তো আরও অধঃপতন! ১০ বছর আগে সংখ্যাটা ছিল ২৯ হাজার ৫১০, পাঁচ বছর আগে সেটি কমে হয়েছিল ২৮ হাজার ৩৩৭। ২০০৮-এর তুলনায় গত বছরে দর্শকসংখ্যায় হ্রাস ৭ শতাংশ!

জার্মান দর্শকদের জয়জয়কার দেখুন:

লিগে ম্যাচপ্রতি গড় দর্শক (২০১৩-১৮)

বুন্দেসলিগা (জার্মানি)

৪৩,৩০২

প্রিমিয়ার লিগ (ইংল্যান্ড)

৩৬,৬৭৫

লা লিগা (স্পেন)

২৭,৩৮১

লিগা এমএক্স (মেক্সিকো)

২৫,৫৮২

সিরি আ (ইতালি)

২২,৯৬৭

সুপারলিগা (চীন)

২২,৫৯৪

লিগা ওয়ান (ফ্রান্স)

২১,৫৫৬

এমএলএস (যুক্তরাষ্ট্র)

২১,৩৫৮

এরদেভিসি (নেদারল্যান্ডস)

১৯,১৫৪

বুন্দেসলিগা ২ (জার্মানি)

১৮,৮১৪

ক্লাবের ম্যাচপ্রতি গড় দর্শক (২০১৩-১৮)

বরুসিয়া ডর্টমুন্ড (জার্মানি)

৮০,২৩০

ম্যান ইউনাইটেড (ইংল্যান্ড)

৭৫,২১৮

বার্সেলোনা (স্পেন)

৭৫,৮৭৬

বায়ার্ন মিউনিখ (জার্মানি)

৭৩,৭৮১

রিয়াল মাদ্রিদ (স্পেন)

৬৯,৮২২

শালকে (জার্মানি)

৬১,৩২৮

আর্সেনাল (ইংল্যান্ড)

৫৯,৭৯৩

হামবুর্গ এসভি (জার্মানি)

৫২,৩৪৯

স্টুটগার্ট (জার্মানি)

৫২,০১২

আটলান্টা ইউনাইটেড (যুক্তরাষ্ট্র)

৫১,৫৪৭