মেসিদের হুমকি দিয়ে রেখেছেন পগবারা

প্রথম লেগের পারফরম্যান্স ধরে রাখলেই বার্সেলোনা চলে যাবে সেমিফাইনালে। ফাইল ছবি
প্রথম লেগের পারফরম্যান্স ধরে রাখলেই বার্সেলোনা চলে যাবে সেমিফাইনালে। ফাইল ছবি

‘খেলা এখনো শেষ হয়নি, এখনো অর্ধেক বাকি।’ 

পল পগবার কথাটা হুমকির মতো শোনাতে পারে। কিন্তু বার্সেলোনা আদৌ এটাকে হুমকি মনে করছে কি না, এটা একটা প্রশ্ন। পরিসংখ্যান সে রকম কোনো আভাস দিচ্ছে না, দিচ্ছে না দুই দলের দুই দলের সাম্প্রতিক লড়াইয়ের ফলও।

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগটা ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ ওল্ড ট্রাফোর্ড থেকে ১-০ গোলে জিতে এসেছে বার্সেলোনা। হতে পারে সেটা লুক শর আত্মঘাতী গোল, কিন্তু জয় তো! ইতিহাস বলছে, চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে প্রথম লেগে এগিয়ে থেকে ৩৮ বারের মধ্যে ৩৬ বারই পরের রাউন্ডে গেছে বার্সেলোনা। না পারার হতাশায় ডুবতে হয়েছে মাত্র দুবার, তৃতীয়বার বার্সাকে এই হতাশায় ডোবাতে হলে আজ ন্যু ক্যাম্পে ফিরতি লেগে দারুণ কিছু করতে হবে ইউনাইটেডকে। ইতিহাস বলছে, ইউনাইটেড ন্যু ক্যাম্পে কখনো হারাতে পারেনি বার্সেলোনাকে। স্প্যানিশ চ্যাম্পিয়নরা পগবার হুমকিতে ভয় পাবে কেন!

বার্সেলোনা-ইউনাইটেড লড়াইয়ের রাতে জুভেন্টাস-আয়াক্স ম্যাচ নিয়ে আগ্রহটা কিছুটা কমই ফুটবলপ্রেমীদের। কিন্তু প্রথম লেগের মতো আজ ফিরতি লেগের রাতেও এই ম্যাচটাই বেশি রোমাঞ্চ উপহার দিতে পারে। নিজেদের মাঠে আয়াক্স ১-১ গোলে রুখে দিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদো-পাওলো দিবালাদের। কিন্তু জুভেন্টাসের আছে প্রতিপক্ষের মাঠ থেকে একটা গোল নিয়ে ফেরার সুবিধা। তবে তুরিনে আয়াক্স আজ শুরুতে একটা গোল পেয়ে গেলেই হিসাবটা বদলে যাবে হুট করে।

ইউনাইটেডের চ্যালেঞ্জটাই আসলে বড়। ন্যু ক্যাম্পে দুর্দান্ত ফর্মে থাকা লিওনেল মেসি-লুইস সুয়ারেজদের সঙ্গে লড়ে জয় নিয়ে ফেরা পাহাড় জয়ের মতোই কঠিন। ইউনাইটেড অবশ্য এই মৌসুমে এরই মধ্যে এ রকম কঠিন চ্যালেঞ্জ একাধিকবার জয় করেছে। গ্রুপ পর্বে জুভেন্টাসের বিপক্ষে নিজেদের মাঠে ১-০ গোলে হারের পর জুভেন্টাসের মাঠ থেকে জিতে এসেছে ২-১ গোলে। শেষ ষোলোয় নিজের মাঠে পিএসজির কাছে ২-০ গোলে হারের পর তো ইউনাইটেডকে বাতিলের খাতায় ফেলে দিয়েছিলেন অনেকে। কিন্তু ওলে গুনার সুলশারের দল প্যারিসে দুর্দান্ত এক প্রত্যাবর্তনের গল্প লিখেছে ৩-১ গোলে জিতে, পিএসজিকে বিদায় করে দিয়েছে এবারের চ্যাম্পিয়নস লিগ থেকে। বার্সেলোনার মাঠেও আজ ওই দুটি ম্যাচকেই প্রেরণা হিসেবে নিচ্ছেন ইউনাইটেড কোচ সুলশার। আরও একবার প্রায় অসম্ভবকে সম্ভব করার স্বপ্ন তাঁর চোখে, ‘আমরা প্রতিপক্ষের মাঠে গিয়ে দুর্দান্ত কয়েকটি দলকে এই মৌসুমে হারিয়েছি। অসাধারণ কিছু খেলোয়াড়ের মুখোমুখি হয়েও জয় নিয়ে ফিরেছি। আবার কেন পারব না!’

এই কাজটা অবশ্য খুব ভালো পারেন সুলশার। নিজের খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে। কিন্তু সেই অনুপ্রেরণা যে কম নেই বার্সেলোনারও। কোপা ডেল রের ফাইনালে উঠে গেছে, লা লিগার শিরোপার পথেও অনেক এগিয়ে। সঙ্গে যদি চ্যাম্পিয়নস লিগটাও আসে, এই মৌসুমে অভিজাত ট্রেবল হতে পারে বার্সেলোনার। নিজেদের মাঠে আজ হেরে গিয়ে নিশ্চয়ই এই সুযোগটা হাতছাড়া করতে চাইবে না আর্নেস্তো ভালভার্দের দল।