এবার মাশরাফির '৪০০'

৪০০ উইকেট পাওয়ার পর এক ভক্তের কাছ থেকে এভাবেই অভিনন্দন পেলেন মাশরাফি। ছবি: বিসিবি
৪০০ উইকেট পাওয়ার পর এক ভক্তের কাছ থেকে এভাবেই অভিনন্দন পেলেন মাশরাফি। ছবি: বিসিবি
>বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেট পেয়েছেন মাশরাফি। ২৮৭ ম্যাচে তাঁর উইকেট ৪০২

কদিন আগে বন্ধু আবদুর রাজ্জাক এই ক্লাবের সদস্য হয়েছেন। মাশরাফি বিন মুর্তজা ছিলেন সদস্য হওয়ার অপেক্ষায়। অবশেষে সেই আরাধ্য সদস্যপদটি তিনি পেয়ে গেলেন। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক এখন লিস্ট ‘এ’ ক্রিকেটে বন্ধু রাজ্জাকের মতোই ৪০০ উইকেটের মালিক।

৩৯৯ উইকেটে আটকে ছিলেন তিন ম্যাচ ধরে। অপেক্ষাটা ফুরোতেই চাচ্ছিল না। অবশেষে আজ মাইলফলক ছোঁয়া সেই উইকেটের দেখা পেলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে পেলেন ৪০০ উইকেট। বিকেএসপিতে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে মোহামেডানের ওপেনার ইরফান শুক্কুরকে বোল্ড করে ৪০০তম উইকেটের মাইলফলক ছুঁয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। পরে নিয়েছেন রকিবুল হাসান ও সাকলাইন সজীবের উইকেট। ২৮৭ লিস্ট ‘এ’ ম্যাচে মাশরাফির উইকেট এখন ৪০২টি।

মাশরাফি গাজী গ্রুপের বিপক্ষে ৪৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন। দুই ম্যাচ পর মিরপুরে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে ২ উইকেট নিয়ে উইকেট সংখ্যাটাকে নিয়ে যান ৩৯৯-তে। মাশরাফি সেখানেই আটকে ছিলেন তিন ম্যাচ। ঢাকা প্রিমিয়ার লিগের এবারের মৌসুমেই প্রথম বাংলাদেশি হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন রাজ্জাক।

মাশরাফির ৪০০ উইকেট প্রাপ্তির দিনে সুপার লিগে আজ মোহামেডানকে ৪৫ রানে হারিয়েছে আবাহনী। বিশ্বকাপে সুযোগ পাওয়া সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন ও মোসাদ্দেক হোসেনের ফিফটিতে আবাহনী করে ৭ উইকেটে ৩০৪। মাশরাফি ও মোসাদ্দেকের দারুণ বোলিংয়ে মোহামেডান ৪৬.৩ ওভারে অলআউট হয়েছে ২৫৯ রান করে। মাশরাফি ও মোসাদ্দেক দুজনই পেয়েছেন ৩টি করে উইকেট।

লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের শীর্ষ পাঁচ বোলার :

   খেলোয়াড়

ম্যাচ

উইকেট

 সেরা (ইনিংস)

গড়

৪ উইকেট

আব্দুর রাজ্জাক

২৭৬

৪০৮

৭/১৭

২৫.৬৮

১১

মাশরাফি বিন মুর্তজা

২৮৭

৪০২

৬/২৬

২৭.৮৬

১৩

সাকিব আল হাসান

২৩৯

৩০৭

৫/১৮

২৮.২১

১৩

রুবেল হোসেন

১৬৪

২৩৬

৬/১৮

২৮.০৪

১০

ফরহাদ রেজা

১৯০

২৪৯

৫/৩৭

২৫.২৬