চ্যাম্পিয়নও হতে পারি - এই বিশ্বাস নিয়ে যাচ্ছেন তামিম

তামিম ইকবাল। প্রথম আলো ফাইল ছবি
তামিম ইকবাল। প্রথম আলো ফাইল ছবি
>বিশ্বকাপ জয়ে ফেবারিট দল বেছে নিলেন তামিম ইকবাল

তিনটি বিশ্বকাপ খেলা হয়ে গেছে তামিম ইকবালের। দরজায় কড়া নাড়ছে চতুর্থ বিশ্বকাপ। এবার বিশ্বকাপে বাংলাদেশ দল নিয়ে ভক্তদের প্রত্যাশাও আগের তুলনায় বেশি। অনেকে তো তামিমদের হাতে শিরোপাও দেখছেন! তা, প্রত্যাশা তো যেকোনো দল নিয়েই থাকে। তামিমের ভাষায়, নিছক অংশ নেওয়ার জন্য তো কোনো দল বিশ্বকাপে খেলবে না। সবার লক্ষ্যই জেতা। তাহলে বাংলাদেশ কত দূর যেতে পারে? তামিম এসব নিয়ে বলতে পছন্দ করেন না। তবে এই বিশ্বকাপে ফেবারিট দলের নাম ঠিকই বলে দিলেন।

বিশ্বকাপে ফেবারিট দল নিয়ে সুনীল গাভাস্কারের ভাবনার সঙ্গে তামিমের ভাবনার আংশিক অমিল রয়েছে। তবে শেন ওয়ার্নের সঙ্গে পুরোপুরি মিলে গেছে। ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান গাভাস্কারের মতে, ২০১১ বিশ্বকাপ জিতেছে স্বাগতিক দেশ ভারত। ২০১৫ বিশ্বকাপও উঠেছে স্বাগতিকদের ঘরে। তাহলে এই বিশ্বকাপেও স্বাগতিক দলই ফেবারিট, মানে ইংল্যান্ড। অর্থাৎ নিজ দেশ ভারত নয়, ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন গাভাস্কার। শেন ওয়ার্ন আবার ভারত ও ইংল্যান্ডকে বাকি দলগুলোর চেয়ে এগিয়ে রাখছেন। তামিমের চোখেও ভারতই ফেবারিট। ইংল্যান্ডেরও সম্ভাবনা আছে। তবে তামিম এটাও মনে করিয়ে দিয়েছেন, বিশ্বকাপে সহজ দল বলে কিছু নেই।

শেরেবাংলা স্টেডিয়ামে আজ তামিম সংবাদমাধ্যমকে ব্যাখ্যা দিলেন নিজের ফেবারিটতত্ত্বের, ‘অবশ্যই ভারত ফেবারিট। ইংল্যান্ডও ফেবারিট। অনেক দলই আছে তাদের আপনি সহজে নিতে পারবেন না। অস্ট্রেলিয়া আছে, পাকিস্তান আছে। আরও অনেক দল আছে। এটা নির্ভর করে ওই টুর্নামেন্টে কে ফর্মে আছে দল হিসেবে। দেখি কী হয়, ক্রিকেটে যেকোনো কিছু হতে পারে। এটা অনিশ্চয়তার খেলা। ৯৬-এ কেউ ভাবেনি শ্রীলঙ্কা জিতবে। আপনি জানবেন না, ক্রিকেট সবার জন্য কী চমক জমা করে রেখেছে।’

চমকের কথা উঠলে বাংলাদেশের সম্ভাবনাও তো কম নয়? গত কয়েক বছরে অন্য দুটি সংস্করণের তুলনায় অন্তত ওয়ানডেতে বাংলাদেশের দলটা বেশ গোছানো। আর বিশ্বকাপের জন্য ঘোষিত দল নিয়েও কম-বেশি সবাই সন্তুষ্ট। তামিম নিজেও আস্থা রেখেছেন ১৫ জনের এই দলে। তাহলে বাংলাদেশ কত দূর যেতে পারে? এই প্রশ্নের জবাবেও ক্রিকেটীয় ব্যাখ্যাই দিলেন তামিম। বুঝিয়ে দিলেন আগের সেই সময় আর নেই, যখন বিশ্বকাপে অংশগ্রহণ করাই ছিল বড় কথা।

বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে তামিমের ব্যাখ্যা, ‘কত দূর যাওয়া সম্ভব, এটা আমি বলতে পছন্দ করি না। কারণ ১০টা দল বিশ্বকাপ খেলছে। কোনো দল অংশ নেওয়ার জন্য খেলছে না। সবাই যাচ্ছে জেতার জন্য। আমরাও যাচ্ছি জেতার জন্য। যদি আমি বলি শুধু অংশগ্রহণ করার জন্য যাচ্ছি, তাহলে যাওয়ার কোনো মানেই হয় না। আমার কথা হলো, আমরা পারি বা না পারি, আমাদের বিশ্বাস করতে হবে যে আমরা জিততে পারি। এই বিশ্বাসটা নিয়েই আমাদের যেতে হবে।’

৩০ মে ইংল্যান্ডে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯। ২ জুন দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে মাশরাফি বিন মুর্তজার দল।