শ্রীলঙ্কার বিশ্বকাপ স্কোয়াডে এত চমক!

চান্ডিমালকে ছাড়াই বিশ্বকাপে যাচ্ছে শ্রীলঙ্কা। ছবি: রয়টার্স
চান্ডিমালকে ছাড়াই বিশ্বকাপে যাচ্ছে শ্রীলঙ্কা। ছবি: রয়টার্স
>বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা। দিনেশ চান্ডিমালের জায়গা হয়নি স্কোয়াডে।

প্রথম চমকটা জানা গেছে আগের দিনই। চার বছর ওয়ানডে দলে জায়গা না পাওয়া দিমুথ করুনারত্নেকে বিশ্বকাপে অধিনায়ক বানিয়েছে শ্রীলঙ্কা। আজ বিশ্বকাপের জন্য ১৫ জনের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। সেখানেও রয়েছে চমক। সাবেক অধিনায়ক এবং একসময় মিডলঅর্ডারের ‘ভবিষ্যৎ’ দিনেশ চান্ডিমালের জায়গা হয়নি বিশ্বকাপ স্কোয়াডে। অথচ চার বছর ওয়ানডে দলে জায়গা না পাওয়া অলরাউন্ডার জীবন মেন্ডিসকে রাখা হয়েছে বিশ্বকাপ স্কোয়াডে

এখানেই শেষ নয়, ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে, অলরাউন্ডার মিলিন্দা সিরিবর্ধনে এবং লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসে শ্রীলঙ্কার হয়ে শেষ ওয়ানডে খেলেছেন দুই বছর আগে। এ তিন ক্রিকেটারকেও রাখা হয়েছে বিশ্বকাপ স্কোয়াডে। অথচ জায়গা হয়নি অভিজ্ঞ ওপেনার উপুল থারাঙ্গা, উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা, ওপেনার দানুস্কা গুনাতিলকা ও স্পিনার আকিলা ধনঞ্জয়ার। সাম্প্রতিক সময়ে এ চার ক্রিকেটারই প্রতিনিধিত্ব করেছেন শ্রীলঙ্কার। তবে দক্ষিণ আফ্রিকায় তেমন ভালো করতে না পারা ওপেনার আভিস্কা ফার্নান্দোকে রাখা হয়েছে বিশ্বকাপ স্কোয়াডে।

চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার ঘরোয়া টুর্নামেন্টে ভালো করায় বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়েছেন বেশ কিছু ক্রিকেটার। জীবন মেন্ডিস যেমন তিন ম্যাচে ৬ উইকেট নেওয়ার সঙ্গে অপরাজিত ফিফটিও করেছেন। থিরিমান্নে প্রাদেশিক টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার। এই টুর্নামেন্টেই সেঞ্চুরি ও ৮২ রানের ইনিংস খেলে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ স্কোয়াডে জায়গা পেয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। তবে বিশ্বকাপে শ্রীলঙ্কার এ দলে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার ভ্যান্ডারসে প্রাদেশিক টুর্নামেন্টে তেমন ভালো করতে পারেননি। সংবাদমাধ্যম জানিয়েছে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভালো করায় তাঁকে বিশ্বকাপ দলে রাখা হয়েছে। ধনঞ্জয়ার বাদ পড়ার কারণ হিসেবে বোলিং অ্যাকশন বদলানোর পর কার্যকারিতা হারানোর যুক্তি দিয়েছেন নির্বাচকেরা।

শ্রীলঙ্কার বিশ্বকাপ স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল।