পাগলাটে ম্যাচ চেলসিও খেলতে পারে

কাল সহজ এক ম্যাচ কঠিন করে ফেলেছিল চেলসি। ছবি: এএফপি
কাল সহজ এক ম্যাচ কঠিন করে ফেলেছিল চেলসি। ছবি: এএফপি

বুধবার রাতেই বিশ্ব দেখেছে অবিশ্বাস্য এক ম্যাচ। ১০ মিনিটেই তিন গোল, ২০ মিনিটেই পাঁচ! ম্যানচেস্টার সিটি ও টটেনহাম হটস্পার যেন সমর্থকদের হৃদয়ের শক্তি পরীক্ষায় নেমেছিল পরশু। দ্বিতীয়ার্ধেও সে নাটক চলেছে। কখনো সিটি গোল করেছে, কখনো বিতর্কিত গোলে টটেনহাম ম্যাচে ফিরেছে। আবার যোগ করা সময়ে আরেকটি গোল করে বিজয় উল্লাসে মেতেছে সিটি। সেটিও আবার অফসাইডের কারণে বাতিল হয়েছে। অনেক নাটকের পর অ্যাওয়ে গোলে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠেছে টটেনহাম।

লন্ডনের প্রতিবেশীদের ৫৭ বছর পর চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠতে দেখে একটু ঈর্ষা হতে পারত চেলসির। হাজার হলেও তারা যে খেলছে ইউরোপা লিগে। পাদপ্রদীপের আলোতে নেই বলে কাল চেলসির ম্যাচ নিয়ে খুব একতা আলোচনা হয়নি। কিন্তু পাগলাটে ম্যাচের তালিকায় কাল চেলসির ম্যাচটিও থাকবে অনেক ওপরে।

প্রথম লেগে স্লাভিয়া প্রাহার মাঠ থেকে গুরুত্বপূর্ণ একটি অ্যাওয়ে গোল নিয়ে এসেছে চেলসি। ১-০ ব্যবধানের জয় বলে কাল নিজেদের মাঠে ড্র করলেই চলত তাদের। কিন্তু পূর্ণ শক্তির দল নিয়ে নামা চেলসি ওতে সন্তুষ্ট হবে কেন? পঞ্চম মিনিটেই এগিয়ে গেল তারা। পেদ্রোর গোলের উদ্‌যাপন শেষ হতে না হতেই নয় মিনিটে একটি আত্মঘাতী গোলও উপহার পেল চেলসি। গঞ্জালো হিগুয়েইনের পরিবর্তে ইউরোপায় সুযোগ পাওয়া অলিভিয়ের জিরুও পিছিয়ে থাকবেন কেন? ১৭ মিনিটে ফ্রেঞ্চ ফরোয়ার্ডও পেলেন গোল। ১০ মিনিট পর পেদ্রোও এনে দিলেন চতুর্থ গোল! ম্যাচ তো তখনই শেষ।

না, ভুল হলো। কারণ পাগলামিটা বাকি যে রয়ে গেল। পেদ্রোর দ্বিতীয় গোলের আগেই একটি গোল পরিশোধ করেছেন টমাস সুচেক। চেক দলটি প্রথমার্ধে এর পর কিছুটা শান্তই থেকেছে। ৫১ ও ৫৪ মিনিটে দুই গোল করে বসলেন পিওতর সেভচিক! দুই লেগ মিলিয়ে স্কোরলাইন তখন ৫-৩! অ্যাওয়ে গোলের নিয়মানুযায়ী আর দুই গোল করতে পারলেই চেক দল চলে যাবে সেমিফাইনালে। হাতে আছে আরও ৩৬ মিনিট!

ম্যাচে এর পর প্রতিটি মুহূর্তেই মনে হয়ে এই বুঝি গোল করবে প্রাহা। তবে ৭০ মিনিটে জর্জিনহোকে মাঠে নামিয়ে ট্যাকটিক্যাল টেক্কা মেরেছেন মরিসিও সারি। এই ইতালিয়ানের অন্তর্ভুক্তিতে মাঝমাঠে নিয়ন্ত্রণ পেয়েছে চেলসি। আর তাতেই ম্যাচের বাকি সময়টা গোল না খেয়েই কাটিয়ে দিতে পেরেছে চেলসি।