দেখিয়ে দিলেন তাসকিন

>
বিশ্বকাপ দলে না থাকা তাসকিন দুর্দান্ত বোলিং করেছেন আজ। ছবি: প্রথম আলো
বিশ্বকাপ দলে না থাকা তাসকিন দুর্দান্ত বোলিং করেছেন আজ। ছবি: প্রথম আলো

পুরোপুরি সেরে ওঠেননি, ম্যাচ ফিটনেস নেই—এ যুক্তিতে তাসকিনকে রাখা হয়নি বিশ্বকাপ দলে। দল ঘোষণার দুদিন পর সেই তাসকিন প্রিমিয়ার লিগে দুর্দান্ত বোলিংয়ে কাঁপিয়ে দিলেন প্রাইম দোলেশ্বরকে। 

‘স্বপ্ন তোমার পিছু ছাড়ব না/ আমি অবিচল ছুটে যাব হারব না...’—কাল ফেসবুকে পোস্ট দিয়েছেন তাসকিন আহমেদ। তিনি সত্যিই হার মানেননি। ম্যাচ ফিটনেস নেই, অনেক দিন আন্তর্জাতিক ম্যাচের বাইরে—এসব যুক্তিতে বিশ্বকাপের দলে রাখা হয়নি তাঁকে। দলে সুযোগ না পেয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন ২৪ বছর বয়সী পেসার। দল ঘোষণার দুদিন পর ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে আজ তোপ দাগলেন তাসকিন, নিয়েছেন ৪ উইকেট।

বিশ্বকাপ দলে থাকার সর্বোচ্চ চেষ্টাই করেছিলেন তাসকিন। বিপিএলে পাওয়া চোট থেকে সেরে উঠে রানিং-বোলিং শুরু করেছিলেন। এমনকি ম্যাচ ফিটনেস প্রমাণ করতে দল ঘোষণার আগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে একটা ম্যাচও খেলেছেন। তবুও নির্বাচকদের চোখে সেটি যথেষ্ট মনে হয়নি। প্রধান নির্বাচক মিনহাজুল পরে বলেছেন, ওই ম্যাচের ফলো থ্রুতে পা ঠিকমতো ফেলতে পারছিলেন না তাসকিন। ম্যাচ ফিটনেস নিয়ে যদি প্রশ্ন থেকেও থাকে, সেটি পুরোপুরি ফিরে পেতে হাতে যথেষ্ট সময় ছিল, যেহেতু বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো দেড় মাস। কিন্তু তাসকিনের নামের পাশে যেন আগেই ‘ক্রস’ চিহ্ন দিয়ে রেখেছিলেন নির্বাচকেরা। কাল রূপগঞ্জের অনুশীলন শেষে তাসকিন বলছিলেন, ‘বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়াটা আমার জন্য অবশ্যই বিরাট ধাক্কা। তবে যেটা হয়ে গেছে তো গেছে। এখন প্রিমিয়ার লিগে সুযোগ পেলে ফাটিয়ে বোলিং করব। এখন আমার হারানোর কিছু নেই।’

‘ফাটিয়ে’ই দিয়েছেন। যাঁর ম্যাচ ফিটনেস নেই বলে প্রশ্ন তুলেছেন নির্বাচকেরা, তিনিই আজ বিকেএসপিতে প্রাইম দোলেশ্বরকে ধসিয়ে দিয়েছেন। ৯ ওভারে ৫৪ রান দিয়ে যে ৪ উইকেট নিয়েছেন, প্রতিটিই ছিল গুরুত্বপূর্ণ। আউট করেছেন প্রাইম দোলেশ্বরের হয়ে এ মৌসুমে দুর্দান্ত ব্যাটিং করা সাইফ হাসান (৩৭), আজকের ম্যাচে সর্বোচ্চ ৭২ রান করা সৈকত আলী, দোলেশ্বরের অধিনায়ক মার্শাল আইয়ুব (২) ও অভিজ্ঞ ব্যাটসম্যান তাইবুর রহমানকে (২৭)। প্রতিটি উইকেটে যেন বলতে চেয়েছেন, ‘দেখিয়ে দিলাম!’ দোলেশ্বর ৪৫ ওভারে অলআউট ২০৫ রান করে। প্রতিবেদন লেখা পর্যন্ত রূপগঞ্জ ১৮ ওভারে ১ উইকেটে তুলে ফেলেছে ৭৮ রান।

তাসকিনের দিনে অসাধারণ বোলিং করেছেন সাইফউদ্দীনও। মিরপুরে প্রাইম ব্যাংকের বিপক্ষে আবাহনীর পেসার পেয়েছেন ৫ উইকেট। প্রাইম ব্যাংক ৪৯.৩ ওভারে অলআউট ২২৬ রানে।