মোহামেডান জিততে না চাইলে জেতাবে কে!

মোহামেডান ও রহমতগঞ্জের ম্যাচের দৃশ্য। ছবি: বাফুফে
মোহামেডান ও রহমতগঞ্জের ম্যাচের দৃশ্য। ছবি: বাফুফে
>মাত্র ৬ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের প্রথম পর্ব শেষ করেছে মোহামেডান। আজ দলটি হারল রহমতগঞ্জের কাছে

‘হাতের লক্ষ্মী পায়ে ঠেলতে নেই’ বলে একটা কথা আছে। আজ প্রিমিয়ার লিগের ম্যাচে মোহামেডানের সঙ্গে কথাটা একটু ঘুরিয়ে বলা যায় ‘পায়ের লক্ষ্মী আকাশে ওড়াতে নেই।’

১-১ গোলে সমতায় চলতে থাকা ম্যাচে পেনাল্টি পায় মোহামেডান। স্পটে বল বসিয়ে রেফারির বাঁশির জন্য অপেক্ষা করছেন মোহামেডান অধিনায়ক এনকোচা কিংসলে। পূর্ব গ্যালারিতে বসা কিছু দর্শক প্রিয় দলের এগিয়ে যাওয়ার অপেক্ষায় ছিলেন। কিন্তু কিংসলে বল মারলেন গোলবারের ওপর দিয়ে! অধিনায়কের আকাশে উড়িয়ে বল মারার খেসারত শেষ পর্যন্ত মোহামেডানকে দিতে হয়েছে। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির কাছে ২-১ গোলে হেরেছে দলটি।

কদিন আগে অস্ট্রেলিয়া থেকে কোচ সিন লেনকে উড়িয়ে এনেছে মোহামেডান। ৫৫ বছর বয়সী এই কোচের অধীনে তিন ম্যাচে দুই হারের বিপরীতে এক ড্র করেছে দলটি। আজ খেলা শুরুর ৪ মিনিটেই ফয়সাল আহমেদের গোলে পিছিয়ে যায় মোহামেডান। ফয়সালের গোলে ভালো বল নিয়ন্ত্রণ ও শেষ পর্যন্ত মাথা ঠান্ডা রাখতে পারার ছাপ ছিল। তবে মোহামেডানের গোলরক্ষক সারোয়ার জাহানের সঙ্গে দায় এড়াতে পারবেন না রাইট ব্যাক খোকন মিয়া ও নাইজেরিয়ান সেন্টারব্যাক অরিয়াকু চেতাছি। সিও জুনাপিওর থ্রু ফয়সাল দুই ডিফেন্ডারের মধ্যে নিয়ন্ত্রণে নিলে অহেতুক পোস্ট ছেড়ে বের হয়ে আসেন গোলরক্ষক সারোয়ার। তাঁদের ভুল-বোঝাবুঝির সুযোগটাই কাজে লাগিয়েছেন রহমতগঞ্জের মিডফিল্ডার।

পিছিয়ে পড়ে মোহামেডান ম্যাচে ফিরে আসতে সময় নিয়েছে মাত্র ৭ মিনিট। দুর্দান্ত ভলিতে সমতায় ফেরান মিডফিল্ডার হাবীবুর রহমান সোহাগ। কাউসার আলি রাব্বির কর্নার থেকে মোহামেডানের ডিফেন্ডার অরিয়াকু হেড করলে প্রতিপক্ষের মাথায় লেগে বল বক্সের বাইরে আসে। সেখান থেকে সোহাগের বাম পায়ের দৃষ্টিনন্দন ভলি দূরের পোস্ট দিয়ে জালে। রহমতগঞ্জের গোলরক্ষক ঝাঁপ দিয়েও বলের নাগাল পাননি।

সমতায় ফেরা দলের সামনে দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে আসে লিড নেওয়ার সুযোগ। কর্নারে উড়ে আসা বলে হেড করতে গেলে কিংসলেকে পেছন থেকে ড্যামিয়েন চিগোজি ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন কিংসলে। পেনাল্টি মিস খেলারই অংশ। কিন্তু অধিনায়ক যেভাবে শটটি বার উঁচিয়ে মারলেন, হতাশায় পাশ থেকে শোনা গেল, মোহামেডান জিততে না চাইলে জেতাবে কে!

১৬ মিনিট পরে ক্রসবার বাধা হয়ে না দাঁড়ালে এগিয়ে যেতে পারত মোহামেডান। বক্সের মধ্যে থেকে নেওয়া লেফট উইঙ্গার রাব্বির শট ক্রসবারে লেগে ফিরে আসে। তবে ম্যাচের শেষ নাটক তখনো বাকি। ৭৯ মিনিটে উল্টো গোল হজম করে বসে মোহামেডান। ৭৯ মিনিটে ডান প্রান্ত থেকে সোহেলের ক্রস থেকে হেডে ব্যবধান ২-১ করেন সিও জুনাপিও।

মোহামেডানের শেষ জয়ের স্মৃতি ভুলে যাওয়ারই কথা। সেই যে প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে টিম বিজেএমসির বিপক্ষে ২-১ গোলে জিতেছিল সাদা-কালোরা, এরপর ১১ ম্যাচ পেরিয়েও আর জয়ের দেখা নেই। আজকের হারে ১২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে থেকে লিগের প্রথম পর্ব শেষ করল মোহামেডান। ১২ পয়েন্ট নিয়ে রহমতগঞ্জ টেবিলের ৯ নম্বরে।