জুভেন্টাসের ভবিষ্যৎ রোনালদো

জুভেন্টাস ছাড়ছেন না রোনালদো। ছবি: এএফপি
জুভেন্টাস ছাড়ছেন না রোনালদো। ছবি: এএফপি
>চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ার পর থেকে রোনালদো জুভেন্টাসে থাকবেন কি থাকবেন না, এ নিয়ে কানাঘুষা শুরু হয়ে গিয়েছে। খোদ জুভেন্টাসের কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি এগিয়ে এলেন এসব গুজবকে ধামাচাপা দেওয়ার জন্য

রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে আসার পেছনে ক্রিস্টিয়ানো রোনালদোর একটা উদ্দেশ্য ছিল। রিয়াল মাদ্রিদ ছাড়াও যে চলতে পারেন, স্পেন ছেড়ে ইতালিতে এসেও যে একই রকম ক্ষুরধার থাকতে পারেন, নিন্দুকদের সেটা দেখিয়ে দিতে চেয়েছিলেন। ওদিকে প্রায় দুই যুগ ধরে চ্যাম্পিয়নস লিগ শিরোপার স্পর্শ না পাওয়া জুভেন্টাসও রোনালদোয় চড়ে ইউরোপসেরা হওয়ার স্বপ্ন দেখেছিল। কিন্তু সেসব আশায় পানি ঢেলে দিয়েছে আয়াক্স। আয়াক্সের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ার কারণে রোনালদো রেগেমেগে জুভেন্টাস ছাড়বেন—এমনটাই শোনা যাচ্ছে কিছুদিন ধরে। সেসব গুজব উড়িয়ে দিতে এগিয়ে এলেন খোদ জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

রোনালদোর ক্লাব ছাড়ার প্রশ্নই আসে না, বরং তিনিই জুভেন্টাসের ভবিষ্যৎ, এমনটাই মনে করছেন কোচ, ‘রোনালদো একজন অসাধারণ খেলোয়াড়, যে আমাদের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটাচ্ছে। সে সামনের মৌসুমটাও একইভাবে দুর্দান্ত কাটাবে। রোনালদোই জুভেন্টাসের ভবিষ্যৎ।’ কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া নিয়ে রোনালদোর রেগে যাওয়ার খবর নিতান্তই ভিত্তিহীন বলে জানিয়েছেন অ্যালেগ্রি, ‘সে এখানে নিশ্চিন্তে আছে। হ্যাঁ, এটা সত্যি জুভেন্টাসের বাকি সবার মতো সে-ও চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ার কারণে হতাশ। আমরা এমন একটা প্রতিযোগিতা থেকে বাদ পড়েছি, যেটা আমরা জিতব বলে ভেবেছিলাম।’

আয়াক্স আমস্টারডামের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বাদ পড়েছে জুভেন্টাস। প্রথম লেগে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছিল আয়াক্স। জুভেন্টাসের হয়ে রোনালদোর করা গোলটা শোধ করে দেন তরুণ ব্রাজিলিয়ান উইঙ্গার ডেভিড নেরেস। দ্বিতীয় লেগে জুভেন্টাসের মাঠে প্রথমে রোনালদোর গোলে পিছিয়ে পড়েও ডনি ভ্যান ডে বিক ও ম্যাথিস ডে লিটের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে আয়াক্স। ফলে, সেমিতেও উঠে যায় তারা। রোনালদোদের মাঠ ছাড়তে হয়ে মাথা নিচু করে।

অ্যালেগ্রি আরও জানিয়েছেন, আজকে ফিওরেন্টিনার বিপক্ষে ম্যাচে মাঠে নামবেন এই পর্তুগিজ তারকা। নিন্দুকদের মুখ এখন বন্ধ হলে হয়!