দুই শর অপেক্ষায় আশরাফুল

>১১ ম্যাচে ১৯.৯০ গড়ে করেছেন ১৯৯ রান। আশরাফুলের এ ঢাকা প্রিমিয়ার লিগটাও ভালো গেল না
এবার প্রিমিয়ার লিগে নিষ্প্রভ আশরাফুল। ছবি: প্রথম আলো
এবার প্রিমিয়ার লিগে নিষ্প্রভ আশরাফুল। ছবি: প্রথম আলো

সুপার লিগের বাকি আর দুটি ম্যাচ। ঢাকা প্রিমিয়ার লিগের প্রায় শেষ দিক এসে মোহাম্মদ আশরাফুল ভাবনায় খেলছে, বাকি দুই ম্যাচে কীভাবে পাওয়া যাবে সেঞ্চুরির দেখা।

গত প্রিমিয়ার লিগে যে সেঞ্চুরি ‘ডাল-ভাত’ করে ফেলেছিলেন, সেটিই এবার তাঁর কাছে হয়ে গেছে সোনার হরিণ। গতবার রেকর্ড পাঁচ সেঞ্চুরি করা আশরাফুল এবার ১১ ম্যাচে ১৯.৯০ গড়ে করেছেন ১৯৯ রান। কেউ যদি বলে, ডাবল সেঞ্চুরি করতে আর এক রান লাগবে—করুণ এ রসিকতাও হাসিমুখে মেনে নিতে হচ্ছে আশরাফুলকে। ১১ ম্যাচে ফিফটিই পেয়েছেন মাত্র একটি। ১৭ এপ্রিল আবাহনীর বিপক্ষে খেলা ৬৮ রানের ইনিংসটাই যা আশরাফুলের হয়ে কথা বলবে। বাকি ১০ ইনিংসে বলার মতো কিছু দেখা যায়নি তাঁর ব্যাটে। ব্যাটিংয়ের চেয়ে বরং খণ্ডকালীন বোলার হিসেবে তাঁর কাছ থেকে ভালো সার্ভিস পেয়েছে মোহামেডান। ১০ ইনিংসে বোলিং করে পেয়েছেন ৮ উইকেট। ইকোনমি ৪.৩৮।

তাঁর মূল পরিচয় ব্যাটসম্যান, বোলিং দিয়ে তো আর নিজের নামের সুবিচার করা যাবে না। দীর্ঘ একটা শ্বাস ফেলে নিজেই বললেন, ‘রানটান হলো না। ভালো খেলতে পারিনি।’ কিন্তু এবার লিগজুড়ে কেন নিষ্প্রভ, সেটির ব্যাখ্যা দিলেন আশরাফুল, ‘কিছু ম্যাচ বসে থাকলাম। মনমতো ব্যাটিং অর্ডারও পাইনি। বেশির ভাগ ম্যাচে ছয়ে-সাতে নেমেছি। তিনে নামতে পারলে ভালো হতো। টিম ম্যানেজমেন্টকে অনুরোধ করেছি শেষ দুটি ম্যাচে তিনে নামতে।’

শুধু ঢাকা প্রিমিয়ার লিগই নয়, ডিপিএল টি-টোয়েন্টি, তার আগে বিপিএলও ভালো যায়নি আশরাফুলের। ব্যাট ধারাবাহিক কথা বলবে কবে, সে অপেক্ষায় থাকতে হচ্ছে তাঁকে। তবে তিনি আশাবাদী, প্রিমিয়ার লিগের শেষ দুটি ম্যাচে ভালো কিছু করেই লিগ শেষ করতে, ‘১৯৯ রান করেছি, বাকি দুই ম্যাচে দুটি সেঞ্চুরি করলেই ৪০০ হবে আশা করি! আর এবার দলটা ভালো ছিল। কিন্তু ভালো ফল পাইনি।’

আশরাফুলের মতো ব্যর্থতার বৃত্তে আটকা তাঁর দল মোহামেডানও। টেনেটুনে সুপার লিগে উঠলেও শিরোপার দৌড়ে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি পিছিয়ে পড়েছে আগেই।