টানা চার শূন্য ও স্মিথ 'শো'

ব্যাট হাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন স্টিভ স্মিথ। ছবি: এএফপি
ব্যাট হাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন স্টিভ স্মিথ। ছবি: এএফপি
>আইপিএলে আজ প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ানসকে ৫ উইকেটে হারিয়েছে রাজস্থান রয়্যালস

আইপিএলে আগের মৌসুমে রাজস্থান রয়্যালসের নেতৃত্ব দিয়েছেন স্টিভ স্মিথ। কিন্তু গত বছরের মার্চে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে ১২ মাস নিষিদ্ধ হওয়ার পর রাজস্থানের নেতৃত্ব ছেড়েছিলেন এই অস্ট্রেলিয়ান। হারাতে হয় দেশের নেতৃত্বও। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ করে স্মিথ আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও অস্ট্রেলিয়া তাঁকে নেতৃত্বে ফেরায়নি। কিন্তু রাজস্থান তা পারেনি। সবশেষ চার ম্যাচের তিনটিতে হারের পর স্মিথের শরণাপন্ন হয় দলটির টিম ম্যানেজমেন্ট। প্রতিদান দিতে এই অস্ট্রেলিয়ান দেরি করেননি। নেতৃত্ব ফিরে পেয়ে আজ প্রথম ম্যাচেই মুম্বাই ইন্ডিয়ানসকে ৫ উইকেটে হারিয়ে রাজস্থানকে জয়ের পথে ফিরিয়েছেন স্মিথ।

আর এই জয়ে ব্যাট হাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন সাবেক অস্ট্রেলীয় অধিনায়ক। জয়ের জন্য ১৬২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেছিল রাজস্থান। নেতৃত্ব হারানো অজিঙ্কা রাহানে চতুর্থ ওভারে আউট হন ১২ রান করে। এরপর নামেন স্মিথ। কিন্তু অষ্টম ওভারে সঞ্জু স্যামসন (১৯ বলে ৩৫) ও বেন স্টোকসকে তুলে নিয়ে রাজস্থানকে চাপে ফেলে দেন মুম্বাই স্পিনার রাহুল চাহার। রাজস্থান তখন ৩ উইকেট হারিয়ে ৭৭, আর স্মিথ ১৫ বলে ২৫ রানে অপরাজিত।

চতুর্থ উইকেটে রিয়ান পরাগের সঙ্গে ৫৮ বলে ৭০ রানের জুটিতে জয়ের ভিত গড়ে ফেলেন স্মিথ। ১৮তম ওভারে রানআউট হন ২৯ বলে ৪৩ রান করা পরাগ। ওই ওভার শেষে ১২ বলে ৯ রান দরকার ছিল রাজস্থানের। ১৯তম ওভারে জসপ্রীত বুমরার বলে অ্যাশটন টার্নার ফিরলেও স্টুয়ার্ট বিনিকে নিয়ে শেষ ওভারে জয় তুলে নেন স্মিথ। ১ ছক্কা ও ৫ চারে ৪৮ বলে ৫৯ রানের ইনিংস খেলেন রাজস্থান অধিনায়ক।

মজার ব্যাপার, ফ্র্যাঞ্চাইজি ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মিলিয়ে এই সংস্করণে টানা চার ইনিংসে কোনো রান না করেই আউট হলেন অস্ট্রেলিয়ান টার্নার। টি-টোয়েন্টিতে এমন নজির অবশ্য একেবারে কমও নেই। এই সংস্করণে ১১তম ক্রিকেটার হিসেবে টানা চার ইনিংসে ‘ডাক’ মারলেন টার্নার।

এর আগে কুইন্টন ডি ককের ৪৭ বলে ৬৫ রানে ভর করে ৫ উইকেটে ১৬১ রান তোলে মুম্বাই। হার্দিক পান্ডিয়ার ১৫ বলে ২৩ রানের ইনিংস ছাড়া পরে আর কেউ দ্রুতগতিতে রান তুলতে পারেননি। ৩৩ বলে ৩৪ রান করেন সূর্যকুমার যাদব। তবে রাজস্থানের পেসার জোফ্রা আর্চার তিনটি ক্যাচ না ফেললে মুম্বাইয়ের সংগ্রহ আরও ছোট হতে পারত। তবে শ্রেয়াস গোপাল, আর্চার ও উনাদকাটদের মতো দলের সেরা বোলারদের শেষ ১০ ওভারে ব্যবহার করে কুশলী নেতৃত্বের পরিচয় দিয়েছেন স্মিথ। এই জয়ে ৯ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে রাজস্থান। আর হারলেও ১০ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে থাকল মুম্বাই।