গোল করেও সমর্থকদের মন পাচ্ছেন না কুতিনহো!

এই উদ্‌যাপনের মাশুল গুনছেন কুতিনহো! ছবি : এএফপি
এই উদ্‌যাপনের মাশুল গুনছেন কুতিনহো! ছবি : এএফপি
>

ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে সেদিন গোল করেন কুতিনহো। নিশ্চিত করেন, চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে যাচ্ছে বার্সেলোনা। এমন গুরুত্বপূর্ণ গোল করেও বার্সা সমর্থকদের মন জয় করতে পারছেন না। গতকাল রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নামার সঙ্গে সঙ্গে সমর্থকদের একাংশ দুয়ো দিয়েছে তাঁকে।

বক্সের বাইরে থেকে ডান পায়ের দুর্দান্ত এক শটে সেদিন ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে গোল করেছিলেন ব্রাজিল তারকা কুতিনহো। গোল করে উদ্‌যাপন করতে গিয়ে এমনভাবে কানে হাত দিলেন, সবাই মনে করল, সমালোচকদের চুপ করতে বলছেন তিনি। আর এতেই চটেছে বার্সা সমর্থকেরা। আর এই অসন্তোষ প্রকাশ করেছে গতকাল, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচে। কুতিনহোকে দুয়ো দিয়েছে তারা।

মূল একাদশে গতকাল ছিলেন না কুতিনহো। নেমেছেন ৭২ মিনিটে, ফরাসি উইঙ্গার ওউসমানে ডেমবেলের বদলে। নেমেই শুনেছেন দুয়োধ্বনি। কিন্তু কেন? সুলুক সন্ধান করতে গিয়ে বেরিয়ে এল ইউনাইটেডের বিপক্ষে কুতিনহোর সেই উদ্‌যাপনের কথা।

ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দুই দিন আগে দুর্দান্ত এক গোল করেই সমর্থকদের দিকে তাকিয়ে কানে হাত দিয়ে উদ্‌যাপন করা শুরু করেন কুতিনহো। দুই আঙুল দুই কানের ভেতর এমনভাবে ঢোকালেন, মনে হলো সমালোচকদের সমালোচনা করা বন্ধ করতে বলছেন। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘দিয়ারিও স্পোর্ত’ এর দাবি, শুধু কানে হাত দিয়েই থেমে থাকেননি কুতিনহো। মুখেও বিড়বিড় করে কিছু একটা বলেছেন। কী বলেছেন? লিপ রিডারদের সাহায্য নিয়ে তারা দাবি করেছে, কুতিনহো কানে হাত দিতে দিতে পর্তুগিজ ভাষায় যা বলেছেন, তা যথেষ্ট অশ্লীল।

সে উদ্‌যাপনের জবাব কী দেওয়া যায়, সেটা এই কয়েক দিন মনে মনে পুষে রেখেছিল বার্সার কিছু সমর্থক। গতকাল কুতিনহো মাঠে নামার সঙ্গে সঙ্গেই নিজেদের মনোভাব জানাতে ভুল করেনি তারা।

যদিও কুতিনহোকে দুয়ো দেওয়ার পুরো ঘটনাকে কাকতাল বলে উড়িয়ে দিয়েছেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে, ‘এটা শুধুমাত্রই কাকতালীয় এক ঘটনা। এর থেকে বেশি কিছু না। কুতিনহো মাঠে সব সময় নিজের সর্বোচ্চটা ঢেলে দেওয়ার চেষ্টা করে। বার্সার সমর্থকেরা সেটা জানে, আর এ জন্য তারা কুতিনহোকে সমর্থনও দেয়।’

দুই ডিফেন্ডার ক্লেমেন্ত লেংলে ও জর্ডি আলবার দুই গোলে রিয়াল সোসিয়েদাদকে ২-১ গোলে হারিয়েছে বার্সা। সোসিয়েদাদের হয়ে গোল করেছেন হুয়ানমি। লিগে আর দুটো ম্যাচ জিতলেই লিগ শিরোপা জিতে যাবেন মেসিরা।