যেখানে কোহলির সমকক্ষ ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার। আজ ফিফটি তুলে নেওয়ার পর। ছবি: এএফপি
ডেভিড ওয়ার্নার। আজ ফিফটি তুলে নেওয়ার পর। ছবি: এএফপি
>আইপিএলে আজ কলকাতা নাইট রাইডার্সকে ৯ উইকেটে হারিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ

বিশ্বকাপের আগে ডেভিড ওয়ার্নার কী দুর্দান্ত ফর্মে! ফিফটির দেখা পেয়েছিলেন আগের তিন ম্যাচেই। আজ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষেও খেললেন ম্যাচ জেতানো এক ইনিংস। সানরাইজার্স হায়দরাবাদ ওপেনারকে নিয়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়া কিন্তু স্বপ্ন দেখতেই পারে।

আগে ব্যাট করে ৮ উইকেটে ১৫৯ রান তুলেছিল কলকাতা। তাড়া করতে নেমে ১৩তম ওভার পর্যন্ত সানরাইজার্সের ইনিংস টেনেছেন ওয়ার্নার। তার আগে ৫ ছক্কা ও ৩ চারে ৩৮ বলে খেলেছেন ৬৭ রানের ইনিংস। কলকাতার পেসার পৃথিবী রাজ তাঁকে তুলে নিলেও জয় পাওয়াটা তখন সানরাইজার্সের জন্য শুধুই সময়ের ব্যাপার। কেননা ওয়ার্নার আউট হওয়ার পর ৪৬ বলে মাত্র ২৮ রান দরকার ছিল দলটির। কেন উইলিয়ামসকে সঙ্গে নিয়ে ৩০ বল হাতে রেখে বাকি পথটুকু পারি দিয়েছেন (৯ উইকেটের জয়) জনি বেয়ারস্টো। ৪ ছক্কা ও ৭ চারে ৪৩ বলে ৮০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন এই ইংলিশ।

উদ্বোধনী জুটিতেই ১৩১ রান যোগ করেছেন ওয়ার্নার-বেয়ারস্টো। আইপিএলের এক মৌসুমে ওপেনিং জুটির সর্বোচ্চ রান তোলার রেকর্ডটা এখন তাঁদের। এ পর্যন্ত ৭৮৬ রান যোগ করেছেন দুজন। আগের রেকর্ডটি ছিল ওয়ার্নার-ধাওয়ান জুটির দখলে। ওয়ার্নার অবশ্য আজ বিরাট কোহলির গড়া একটি মাইলফলকও ছুঁয়েছেন। আইপিএলে এ পর্যন্ত পাঁচ মৌসুমে ৫০০ কিংবা এর বেশি করে রান করার রেকর্ডটি এত দিন কোহলির একার দখলে ছিল। আজ ৬৭ রানের ইনিংস দিয়ে কোহলির রেকর্ডে ভাগ বসালেন ওয়ার্নার। ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৯—এই পাঁচ মৌসুমে ৫০০ কিংবা এর বেশি করে রান করেছেন অস্ট্রেলিয়ান তারকা।

কলকাতার হয়ে ৪৭ বলে ৫১ রান করেন ক্রিস লিন। আন্দ্রে রাসেল আজ আর ঝড় তোলার চেষ্টা করে পারেননি। আউট হয়েছেন ৯ বলে ১৫ রান করে। সানরাইজার্সের হয়ে ৩৩ রানে ৩ উইকেট নেন পেসার খলিল আহমেদ। ৮ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে সানরাইজার্স। তাদের সমান পয়েন্ট পেলেও এক ম্যাচ বেশি খেলা কলকাতা টেবিলের ছয়ে।