এবার হ্যাটট্রিকে মুগ্ধ করলেন বেনজেমা

রিয়ালের হয়ে দুর্দান্ত খেলে যাচ্ছেন বেনজেমা। ছবি: এএফপি
রিয়ালের হয়ে দুর্দান্ত খেলে যাচ্ছেন বেনজেমা। ছবি: এএফপি
>করিম বেনজেমার হ্যাটট্রিকে লা লিগায় অ্যাথলেটিক বিলবাওকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদের মৌসুম শেষ বেশ আগেই। কোনো শিরোপা জয়েরই সম্ভাবনা নেই। ভালো খেলার প্রেরণা বলতে বাকি আছে শুধু লিগ টেবিলের সমীকরণ। অ্যাটলেটিকো মাদ্রিদকে হটিয়ে লিগ টেবিলের দুইয়ে উঠে যদি মৌসুমটা শেষ করা যায়। সঙ্গে কোচ জিনেদিন জিদানেরও হিসেব-নিকেশ মেলানো বাকি। আগামী মৌসুমে রিয়ালে কাকে রাখবেন কাকে রাখবেন না, এসব হিসাব আরকি। সে জন্য লিগের বাকি ম্যাচগুলোয় জিদানের পরীক্ষা-নিরীক্ষা চালানোর ধারা অব্যাহত থাকল আজও। গ্যারেথ বেলকে আজও একাদশে রাখেননি, ছিলেন না ইসকোও। আর রক্ষণভাগে ভায়েহো হেসুসকে দলের একাদশে খেলিয়েছেন এই মৌসুমে প্রথমবারের মতো।

এই পরীক্ষা-নিরীক্ষার মধ্যেও জয় তুলে নিতে জিদানের অবশ্য কোনো সমস্যা হয়নি। অ্যাথলেটিক বিলবাওকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল। হ্যাটট্রিক করেছেন সেই পুরোনো সেনানীই—রিয়ালের সবশেষ চার ম্যাচেই জাল খুঁজে পেয়েছেন যিনি। ক্রিস্টিয়ানো রোনালদোর প্রস্থানের পর এই মৌসুমে আক্রমণভাগে তাঁর উত্থানে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে রিয়াল। করিম বেনজেমা। আক্রমণভাগে তাঁকে যোগ্য সঙ্গই দিয়েছেন মার্কো অ্যাসেনসিও। ৪৭ মিনিটে বাম প্রান্ত থেকে অ্যাসেনসিওর নিখুঁত ক্রসে হেড করে গোল করেন এই ফরাসি তারকা। এরপর ৭৬ মিনিটে আবারও সেই ‘হেডমাস্টার’ বেনজেমা। এবার বাঁ প্রান্ত থেকে লুকা মদরিচের ক্রস এবং বেনজেমার গোল।

প্রথমার্ধে গা ঝাড়া দিয়ে খেলতে পারেনি রিয়াল। গোলের সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি আক্রমণভাগ। বিলবাও-ও সুযোগ পেয়েছিল গোলের। কিন্তু বিরতির পর গা ঝাড়া দিয়ে উঠেছে টনি ক্রুস, ভাসকেজ, অ্যাসেনসিও ও বেনজেমাদের নিয়ে গড়া মাঝমাঠ ও আক্রমণভাগ। বেনজেমা তাঁর দ্বিতীয় গোলটি পাওয়ার পর বোঝাই যাচ্ছিল হ্যাটট্রিক পেয়ে যেতে পারেন যেকোনো সময়। তার আগেই অবশ্য ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের একটি জায়গায় ছাপিয়ে গেছেন। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে হেডে ১০ গোল করলেন বেনজেমা, যা ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে এল বেনজেমার সেই মাহেন্দ্রক্ষণ। তার আগে ৭০ মিনিটের মাথায় ভাসকেজ ও ক্রুসকে তুলে বেল ও ইসকোকে মাঠে নামান জিদান। বেল নির্ধারিত সময়ের শেষ মিনিটে বিলবাওয়ের এক খেলোয়াড়ের ভুলের সুযোগ নিয়ে বল পেয়ে যান। ছোট করে পাস বাড়ান বেনজেমাকে। ২০ গজ দূর থেকে মাপা শটে গোল করে হ্যাটট্রিক তুলে নিতে কোনো সমস্যাই হয়নি বেনজেমার। লা লিগায় রিয়ালের হয়ে এটি তাঁর দ্বিতীয় হ্যাটট্রিক। প্রথম হ্যাটট্রিক করেছিলেন ২০১৫ সালে। দ্বিতীয় হ্যাটট্রিকের দেখা পেলেন ১২১৮ দিন পর! কিন্তু এই দীর্ঘ বিরতি দিয়ে এবারের মৌসুমে বেনজেমার ফর্ম ব্যাখ্যা করা যায় না। লা লিগায় রিয়ালের শেষ আট গোলই তাঁর, যা রিয়ালের ইতিহাসে আগে কেউ করতে পারেননি।

ম্যাচে কালো ব্যাজ পরে মাঠে নেমেছিলেন রিয়ালের খেলোয়াড়েরা। শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় নিহত এবং ১৮ মৌসুম ধরে সান্তিয়াগো বার্নাব্যুর মাঠের অফিশিয়াল প্রয়াত অগাস্টিন হেরেরির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করে স্বাগতিকেরা। এই জয়ে ৩৩ ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থাকল রিয়াল। তাদের সঙ্গে ৪ পয়েন্ট ব্যবধানে এগিয়ে দ্বিতীয় অ্যাটলেটিকো। চারে থাকা গেটাফের সংগ্রহ ৫৪ পয়েন্ট।