'অসাধ্য' সাধন করলেন বেনজেমা!

গতকাল হ্যাটট্রিক করেছেন বেনজেমা। ছবি : এএফপি
গতকাল হ্যাটট্রিক করেছেন বেনজেমা। ছবি : এএফপি
>গতকাল অ্যাথলেটিক ক্লাব বিলবাওকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ম্যাচে হ্যাটট্রিক করেছেন দলটির ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। গতকালের আগে শেষ কবে হ্যাটট্রিক করেছিলেন তিনি, সেটা খুঁজতে ক্যালেন্ডার নিয়ে বসতে হচ্ছে। বেনজেমার হ্যাটট্রিক এতটাই দুর্লভ!

মাঠের বাঁ প্রান্ত থেকে মার্কো অ্যাসেনসিওর নিখুঁত ক্রসে হেড করে প্রথম গোলটি করেছিলেন করিম বেনজেমা। এরপর আবারও তাঁর মাথার ঝলক। অ্যাসেনসিওর জায়গায় এবার লুকা মদরিচ। নির্ধারিত সময়ের শেষ মিনিটে এল বেনজেমার সেই মাহেন্দ্রক্ষণ। বিলবাওয়ের এক খেলোয়াড়ের ভুলের সুযোগ নিয়ে বল পেয়ে যান গ্যারেথ বেল। ছোট করে পাস বাড়ান ফরাসি স্ট্রাইকারকে। বেনজেমাও গোল করে দীর্ঘদিনের ফাঁড়া কাটালেন!

প্রায় চার বছর পর হ্যাটট্রিকের দেখা পেলেন বেনজেমা। দিনের হিসাবে ১ হাজার ২১৮ দিন পর! ২০১৫ সালের শেষ দিকে লা লিগায় রায়ো ভায়োকানোর  বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন রিয়ালের ফরাসি স্ট্রাইকার। এ ক্লাবের জার্সি গায়ে খেলছেন প্রায় ১০ বছর। এই ১০ বছরে ওই একটা হ্যাটট্রিকই ছিল সবেধন নীলমণি হয়ে। ইউরোপের শ্রেষ্ঠ ক্লাবে খেলা স্ট্রাইকারদের মধ্যে সাম্প্রতিক কালে কেউ একটা হ্যাটট্রিকের জন্য এতটা হাপিত্যেশ করেছেন কি না, কে জানে!

শেষবার বেনজেমা যখন হ্যাটট্রিক করেছিলেন, রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগ শিরোপা তখনো ১০টাই ছিল। এরপর রিয়ালকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাবের সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে নিজের নাম ইতিহাসের পাতায় লিখেছেন তিনি। বেনজেমা তখন পাদপ্রদীপের আড়ালে পার্শ্বচরিত্র হয়েই ছিলেন। এই মৌসুমে রোনালদো যাওয়ার পর থেকেই বেনজেমা যেন রিয়ালকে নিজের মূল্য বোঝানো শুরু করেছেন। বোঝাচ্ছেন, বয়স হলেও তিনি আগের মতোই ক্ষুরধার। রোনালদোর সময়ে রোনালদোর জন্য নিঃস্বার্থ ফুটবল খেলতে গিয়ে যার গোলের হার কমে গিয়েছিল মাত্র।

লা লিগায় এর মধ্যে ২১ গোল হয়ে গিয়েছে বেনজেমার। বেনজেমার ওপরে শুধু লিওনেল মেসি আছেন, ৩৩ গোল নিয়ে। এমনকি রিয়াল ছেড়ে জুভেন্টাসে যাওয়া রোনালদোর গোলও বেনজেমার চেয়ে দুটি কম। এই ২১ গোলের মধ্যে ১১টা করেছেন হেড করে। এ মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে মাথা দিয়ে কেউ এত গোল করেননি। রিয়াল মাদ্রিদের সর্বশেষ আটটা গোলই তাঁর করা। এ যেন এক নতুন বেনজেমা!

বেনজেমার পুনর্জাগরণ দেখে রিয়ালের কোচ জিনেদিন জিদানও উচ্ছ্বসিত, ‘আমার কাছে করিমই বিশ্বের সেরা স্ট্রাইকার। অন্যরা হয়তো অন্য কোনো খেলোয়াড়কে পছন্দ করতে পারে, অনেক ভালো স্ট্রাইকার আছে বিশ্বে। কিন্তু আমি বেনজেমাকেই বেছে নেব। ১০ বছর ধরে সে রিয়ালের জার্সি গায়ে যা করছে, সেটা প্রমাণ করে সে কত বড় খেলোয়াড়।’