শেষ ওভারের রাজা ধোনি

ধোনির নতুন আরেক রেকর্ড। ছবি : টুইটার
ধোনির নতুন আরেক রেকর্ড। ছবি : টুইটার
>আইপিএলে গতকাল শত চেষ্টা করেও দলকে জেতাতে পারেননি চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দল না জিতলেও দারুণ একটা রেকর্ড কিন্তু ঠিকই নিজের করে নিয়েছেন তিনি।

প্রথম ছয় ম্যাচে হেরে খাদের কিনারায় চলে গিয়েছিল বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে তাদের প্লে-অফে যাওয়ার আশার প্রদীপটা এখনো টিম টিম করে জ্বলছে। আর সেটা জ্বালিয়ে রাখার পেছনে চেন্নাইয়ের খেলোয়াড়দের অবদান অনেক। কাল এই চেন্নাইকেই এক রানে হারিয়ে প্লে-অফে যাওয়ার আশা এখনো বাঁচিয়ে রেখেছে কোহলির দল। ধুন্ধুমার ব্যাটিং করা ধোনি শেষ পর্যন্ত জেতাতে পারেননি দলকে। জেতাতে না পারলেও আইপিএলের রেকর্ড বইয়ের এককভাবে নিজের নাম লিখেছেন। আইপিএলের ইতিহাসে শেষ ওভারে ধোনি বিশ বা এর বেশি রান করেছেন চারবার। কুড়ি তম ওভারে কুড়ির চেয়ে বেশি রান ধোনির থেকে বেশিবার আর কেউ তোলেননি!

গতকালও বোলারদের কচু কাটা করেছেন ধোনি। ৪৮ বলে ৮৪ রানের ইনিংস গড়ার পথে উমেশ যাদবের করা শেষ ওভারে ধোনি তুলেছেন ২৪ রান। সেটাও যথেষ্ট হয়নি জেতার জন্য। এক রানে হেরেছে চেন্নাই। এ নিয়ে আইপিএলে চতুর্থবারের মতো কুড়িতম ওভারে কুড়ি রানের বেশি তুললেন ধোনি। পরেই আছেন মুম্বাই ইন্ডিয়ানদের অধিনায়ক রোহিত শর্মা। ইনিংসের শেষ ওভারে তিনবার বিশের বেশি রান তুলেছেন তিনি। দুইবার করে তুলেছেন এখন মুম্বাই ইন্ডিয়ানসে খেলা অভিজ্ঞ অলরাউন্ডার যুবরাজ সিং, কিংস ইলেভেন পাঞ্জাবের দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ডেভিড মিলার ও দিল্লি ক্যাপিটালসের দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ক্রিস মরিস।

আইপিএলের এক ম্যাচে এর আগে এত বেশি রান কখনো করেননি ধোনি। কিন্তু, হায়, তাতেও দল জিততে পারল না! যদিও ম্যাচ হারার ফলে পয়েন্ট টেবিলে চেন্নাইয়ের কোনো সমস্যা হয়নি। পয়েন্ট তালিকার এখনো প্রথম স্থানে আছে তারা।