এদের নিয়ে বিশ্বকাপে যাচ্ছে আফগানিস্তান

এ দল নিয়েই বিশ্বকাপে যাচ্ছে আফগানিস্তান। সংগৃহীত ছবি
এ দল নিয়েই বিশ্বকাপে যাচ্ছে আফগানিস্তান। সংগৃহীত ছবি

বিশ্বকাপের দল আগেই ঘোষণা করে ফেলেছে আটটি দল। শুধু আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজেরই চূড়ান্ত দল ঘোষণা বাকি ছিল। অন্তত উইন্ডিজের চেয়ে এগিয়ে থাকতে চাইল আফগানিস্তান। আজ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। নিজেদের দ্বিতীয় বিশ্বকাপে দেশটিকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার গুলবদীন নাইব।

অধিনায়কের প্রসঙ্গ নিয়েই আফগানিস্তান ক্রিকেটে উত্তেজনা সৃষ্টি হয়েছিল। নিয়মিত অধিনায়ক আসগর আফগানের পরিবর্তে নাইবকে অধিনায়ক করার ঘোষণা বেশ আগেই করে ফেলেছে আফগানিস্তানের নির্বাচক কমিটি। এ নিয়ে রশিদ খান ও মোহাম্মদ নবী বেশ শোরগোলও তুলেছিলেন। দেশের প্রেসিডেন্ট ও দ্বিতীয় প্রধান ক্ষমতাধারী ব্যক্তিকে এ নিয়ে নিজের মতামত জানিয়েছেন। কিন্তু নির্বাচক কমিটি সেটা আমলে নেয়নি। নাইবকেই অধিনায়ক করে বিশ্বকাপের দল দিয়েছে আফগানিস্তান।

বিশ্বকাপের দলে আছেন সাবেক অধিনায়ক আসগরও। সমৃদ্ধ স্পিন আক্রমণে রশিদ ও নবীর সঙ্গে আছেন মুজীব উর রহমান ও সামিউল্লাহ শেনওয়ারি। এ কারণে লেগ স্পিনার কায়েস আহমেদ ও বাঁহাতি চায়নাম্যান জহীর খান সুযোগ পাননি দলে।

বিশ্বকাপের দল নিয়ে প্রধান নির্বাচক দওলত খান আহমাদজাই বলেছেন, ‘বিশ্বকাপ ক্রিকেটের জন্য ছয় মাসের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ টুর্নামেন্টে অনুপ্রেরণাদায়ী ক্রিকেট খেলাটাই লক্ষ্য। আমি জানি এখানে অনেক কঠিন দল আছে, কিন্তু লক্ষ্য পূরণে আমাদের সর্বোচ্চ চেষ্টা করব। প্রধান নির্বাচক হিসেবে আমার দায়িত্ব হচ্ছে প্রতিদ্বন্দ্বিতামূলক দল গড়া। কিন্তু আমাদের কিছু ঝামেলা সামলাতে হয়েছে। অভিজ্ঞতা, ফিটনেস, দলের সমন্বয় এবং কন্ডিশন বিবেচনা করে আমরা সেরা দলটাই দিয়েছি। আশা করি এ প্রতিযোগিতায় ভয়ডরহীন দারুণ ক্রিকেট খেলব আমরা।’

আফগানিস্তানের বিশ্বকাপ দল: গুলবদীন নাইব, মোহাম্মদ শেহজাদ, নুর আলী জাদরান, হজরুতউল্লাহ জাজাই, রহমত শাহ, আসগর আফগান, হাশমাতুল্লাহ শহিদি, নাজিবুল্লাহ জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, দওলত জাদরান, আফতাব আলম, হামিদ হাসান, মুজীব উর রহমান।