সবার চোখ এখন ম্যানচেস্টার ডার্বির দিকে

মহাগুরুত্বপূর্ণ ম্যানচেস্টার-ডার্বিতে ঝুলছে লিভারপুলের শিরোপা-ভাগ্য। ছবি : এএফপি
মহাগুরুত্বপূর্ণ ম্যানচেস্টার-ডার্বিতে ঝুলছে লিভারপুলের শিরোপা-ভাগ্য। ছবি : এএফপি
>এই সপ্তাহে ইংলিশ লিগে নিজ নিজ ম্যাচ জিতে ক্রমশ উত্তেজনা বাড়াচ্ছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। আগামী বুধবার রাতে হাইভোল্টেজ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের ঐতিহ্যবাহী ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টারের দুই দল - সিটি ও ইউনাইটেড। লিভারপুল আদৌ লিগ জিততে পারে কি না, সেটা অনেকাংশে নির্ভর করছে এই ম্যাচের ফলাফলের ওপর।

ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৮৮। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৮৬। দুই পয়েন্ট কম হলেও সিটির হাতে ম্যাচ আছে একটি বেশি। হাতে থাকা ম্যাচটি জিতলেই সিটি উঠে যাচ্ছে পয়েন্ট তালিকার শীর্ষে। আর এই হাতে থাকা ম্যাচটা খেলতে আগামী বুধবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হচ্ছে গার্দিওলার দল। উত্তেজনাপূর্ণ এই ম্যাচের ফল কী হবে, এর ওপর নির্ভর করছে লিগের ফলাফল। সবার চোখ তাই এখন ম্যানচেস্টার ডার্বির দিকে। শত বছরের পুরোনো শত্রুতা ভুলে গিয়ে লিভারপুলও এখন আঁট ঘাট বেঁধে ম্যানচেস্টার ইউনাইটেডের সমর্থনে বসে গিয়েছে।

হাতে থাকা এই ম্যাচটায় যদি সিটি হারে বা ড্র করে, তাহলে বাকি ম্যাচগুলো জিতলেও কোনো লাভ হবে না। শিরোপা চলে যাবে লিভারপুলের হাতে। তবে অবশ্যই লিভারপুলকেও নিজেদের বাকি ম্যাচগুলো জিততে হবে। তবে লিভারপুলের বাকি ম্যাচগুলোর প্রতিপক্ষ কাগজে-কলমে এতটাই দুর্বল, বাকি ম্যাচগুলোতে লিভারপুল হেসেখেলেই জিতবে বলে ধারণা করা হচ্ছে। ওদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচটা ছাড়াও সিটিকে খেলতে হবে দুই মৌসুম আগের চ্যাম্পিয়ন লেস্টার সিটির সঙ্গে। দৃশ্যত সিটির পথটাই বেশি বন্ধুর।

এই অবস্থায় সিটি খেলতে যাচ্ছে ইউনাইটেডের মাঠে। এই ম্যাচে যেন ইউনাইটেড জেতে, তাঁর জন্য ম্যানচেস্টার ইউনাইটেডের সমর্থকদের চেয়ে লিভারপুলের সমর্থকেরাই যেন বেশি প্রার্থনা করছেন! কারণ ওই যে! সিটি পয়েন্ট হারালেই লিভারপুল পাকাপাকিভাবে উঠে যাবে পয়েন্ট তালিকার শীর্ষে। আর সিটির হাতে অতিরিক্ত ম্যাচও থাকবে না। ম্যাচটা ম্যানচেস্টার ইউনাইটেডের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল সিটি ও লিভারপুল ছাড়াও আগামী মৌসুমে ইংল্যান্ড থেকে চ্যাম্পিয়নস লিগ খেলার জন্য সুযোগ পাবে আরও দুটি দল। সে দুই অবস্থানে থেকে মৌসুম শেষ করার জন্য লড়ছে টটেনহাম হটস্পার, আর্সেনাল, চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। পয়েন্ট তালিকায় এখনো ষষ্ঠ অবস্থানে আছে ইউনাইটেড। পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়ার জন্য তাই বাকি ম্যাচগুলো জেতার কোনো বিকল্প নেই। নিজেদের মাঠে ইউনাইটেডও তাই জয় ছাড়া কিছু ভাবছে না।

কিন্তু চাইলেই কি আর সব হয়? ইউনাইটেডের এখন যেমন ফর্ম, তাতে অতি আশাবাদীরাও ইউনাইটেডের পক্ষে ম্যাচ জেতার জন্য বাজি ধরতে পারছেন না। গতকাল এভারটনের বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে ইউনাইটেড। গত সপ্তাহে বার্সেলোনার কাছে হেরে বাদ পড়েছে চ্যাম্পিয়নস লিগ থেকেও। ওলে গুনার সুলশার পাকাপাকিভাবে ম্যানেজার হওয়ার পর আট ম্যাচে এই নিয়ে ছয়বার হারল ইউনাইটেড। আত্মবিশ্বাস একদম তলানিতে।

এই অবস্থায় ম্যানচেস্টার ইউনাইটেড কি পারবে গা ঝাড়া দিয়ে উঠতে? ম্যাচ জিতে নিজেদের ও লিভারপুলের সমর্থকদের মুখে হাসি ফোটাতে পারবে তারা? জানতে চোখ রাখতে হচ্ছে বুধবারের ম্যানচেস্টার ডার্বিতে!