বিশ্বকাপে ভারত ফেবারিট নয়, পাকিস্তানও না

শোয়েব মালিক। ফাইল ছবি
শোয়েব মালিক। ফাইল ছবি
শোয়েব মালিকের মতে, এই বিশ্বকাপে কোনো ফেবারিট নেই। কেন এমন কথা বলছেন, তাও ব্যাখ্যা করলেন পাকিস্তানি অলরাউন্ডার


এ যেন শিশুসন্তানকে জিজ্ঞেস করা, মা ভালো নাকি বাবা? শোয়েব মালিক সম্ভবত এই ‘ঝামেলা’য় আছেন। পাকিস্তান তাঁর দেশ, ভারত শ্বশুরবাড়ি। আর এই দুই দেশ বিশ্বকাপের আগমুহূর্তে যুযুধান অবস্থানে। এর মধ্যে যদি প্রশ্ন করা হয়, বিশ্বকাপে ফেবারিট কে? মালিক ঝামেলায় তো পড়বেনই। পাকিস্তানের এই অলরাউন্ডার তাই ভালো পথ বেছে নিয়েছেন। তিনি বলছেন, বিশ্বকাপে কেউই ফেবারিট নয়। ভারতও না, পাকিস্তান না!

ভারতের এবারের বিশ্বকাপ দলটি হয়েছে দুর্দান্ত। অনেকের মতে, এবারের আসরে সবচেয়ে ফেবারিট বিরাট কোহলির দল। আবার গত চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানের সাফল্য মাথায় রেখে সাম্প্রতিক বিপর্যয়ের পরও দলটিকে হিসাবের মধ্যে রাখতে বলছেন ক্রিকেটবোদ্ধারা। পাকিস্তান ও ভারতের বর্তমান-সাবেকরা ঘুরিয়ে ফিরিয়ে নিজ দেশের সম্ভাবনার কথা উচ্চকণ্ঠে বললেও মালিককে কূটনৈতিক অবস্থানেই থাকতে হলো।

মালিক অবশ্য ক্রিকেটীয় ব্যাখ্যাই দিলেন, ‘এবারের বিশ্বকাপে সব দলই শক্তিশালী। এবারের আসরে কোনো ফলকে তাই অঘটন বলা যাবে না, কোনো দল ফেবারিটও নয়। প্রত্যেককেই জয় আদায় করে নিতে হবে, আর ইংলিশ কন্ডিশনে বৃষ্টিমুখর আবহাওয়া যদি হয়, তাহলে যেকোনো দলের জন্যই সেদিন সমস্যা হবে।’

শোয়েব মালিকের নিজের ফর্ম অবশ্য খুব একটা ভালো যাচ্ছে না। এ বছর ৭ ইনিংসে ১৯৭ রান করেছেন। এ নিয়ে সমালোচনার মুখে আছেন মালিক। তবে মালিক এসব কানে তুলছেন না। এই বিশ্বকাপে তিনি যাচ্ছেন উপভোগের মন্ত্র নিয়ে। এমনকি এটি তাঁর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ২০১৯, এ নিয়েও বিশেষ কিছু ভাবছেন না বলে দাবি করলেন, ‘আমাকে নিয়ে কে কী বলল, এ নিয়ে মাথা ঘামাই না। আমার পুরো মনোযোগ থাকে কীভাবে ধারাবাহিকভাবে পারফর্ম করতে পারি, তার ওপর। আমি যদি ভাবি, এটা আমার শেষ বিশ্বকাপ, তাহলে হয়তো ভালো খেলতে পারব না। এর চেয়ে আমি এই ভাবনা নিয়ে খেলতে যাচ্ছি, এটা যেন আমার ক্যারিয়ারের শুরু।’

মালিকের ক্যারিয়ারের নতুন শুরুর এই বিশ্বকাপ অভিযান শুরু হবে ৩১ মে। ওই দিন ট্রেন্ট ব্রিজে পাকিস্তান মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের।