বিশ্বকাপের জন্য খেলোয়াড়দের ছুটি দিয়েছে মুম্বাই

বিশ্বকাপের জন্য ছুটি পেয়েছেন বুমরারা। ছবি: এএফপি
বিশ্বকাপের জন্য ছুটি পেয়েছেন বুমরারা। ছবি: এএফপি

আলোচনা চলছে আইপিএল শুরু হওয়ার আগ থেকেই। আইপিএলের কদিন পরই বিশ্বকাপ শুরু হচ্ছে। এত দীর্ঘ সময় ধরে চলা এক টুর্নামেন্ট শেষে চোট ও ক্লান্তিমুক্ত থাকতে পারবেন তো ক্রিকেটারেরা? এ শঙ্কায় অস্ট্রেলিয়া বিশ্বকাপ দলে থাকা নিশ্চিত এমন অনেক ক্রিকেটারকেই আইপিএলে খেলার জন্য ছাড়পত্র দেয়নি। ভারতও বিশ্বকাপের আগে স্কোয়াডের খেলোয়াড়দের নিয়ে কিছুটা চিন্তিত। এমন অবস্থায় মুম্বাই ইন্ডিয়ানস নিয়েছে অভিনব উদ্যোগ। টুর্নামেন্টের মাঝে চার দিনের ছুটি দিয়েছে স্কোয়াডের সবাইকে!

ইংল্যান্ডের বিশ্বকাপ শুরু হচ্ছে ৩০ মে। ওদিকে আইপিএল শেষ হচ্ছে ১২ মে। আইপিএলের পরই বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যস্ত হতে হবে ক্রিকেটারদের। বিশ্বকাপও চলবে দুই মাস ধরে। ভারত অধিনায়ক বিরাট কোহলি তাই দুদিন পরপর সবাইকে মনে করিয়ে দিচ্ছেন বুদ্ধিমান হতে। বিশ্বকাপের জন্য নিজেদের সতেজ রাখতে।

মুম্বাই ইন্ডিয়ানস দলে তিনজন ভারতীয় ক্রিকেটার রয়েছেন যাঁরা বিশ্বকাপে যাচ্ছেন। একমাত্র চেন্নাই সুপার কিংস দলেই ভারতের বিশ্বকাপ দলের এত ক্রিকেটার রয়েছেন। মুম্বাইয়ের তিন ক্রিকেটার রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া ও জসপ্রীত বুমরাকে বিশ্রামে পাঠিয়ে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে মুম্বাই। এতে ক্রিকেটাররা মানসিকভাবে ভালো থাকবেন এবং আইপিএলের পরবর্তী অংশ ও বিশ্বকাপের জন্যও সতেজ থাকবেন এঁরা।

বার্তা সংস্থা আইএএনএসের কাছে ফ্র্যাঞ্চাইজির কর্মকর্তা জানিয়েছেন রাজস্থান রয়্যালসের বিপক্ষে ২০ এপ্রিলের ম্যাচের পরই ক্রিকেটারদের ছুটি দিয়ে দেওয়া হয়েছে। ২৫ এপ্রিল চেন্নাইয়ের বিপক্ষে ম্যাচের দিনই দলের সঙ্গে যোগ দেবেন ক্রিকেটাররা। আইএএনএসের কাছে ক্লাবের এক সূত্র জানিয়েছে, ‘খেলোয়াড়েরাই আমাদের কাছে প্রাধান্য পায় এবং তাদের নির্দেশনা দেওয়া হয়েছে, আর যা-ই করো, ব্যাট বা বলের ধারেকাছে যেও না। ওদের উচিত একটু হাঁপ ছাড়া, একটু অন্য কিছু করে চার দিনের ছুটি বিশ্রামে কাটানো।’

ছুটিটা শুধু ভারতের খেলোয়াড়দেরই নয়, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে খেলবেন এমন সব খেলোয়াড়কেই দেওয়া হয়েছে, ‘শুধু রোহিত, বুমরা কিংবা হার্দিকই নন। আমাদের এখানে কুইন্টন ডি কক, লাসিথ মালিঙ্গা এবং অনেক খেলোয়াড়ই আছেন যাঁরা বিশ্বকাপে খেলবেন। আমাদের পরিকল্পনা হলো তাঁদের চাপ এমনভাবে সামলানো, যাতে তারা বিশ্বকাপে সেরাটাই দিতে পারেন। বিদেশি খেলোয়াড়দের অধিকাংশ চেন্নাই গিয়ে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন, তবে ভারতীয় ক্রিকেটাররা বাসায় ফিরেছেন।’