পন্তকে বিশ্বকাপে না নিয়ে 'ভারত ভুল করেছে'

দিল্লি ক্যাপিটালসের হেড কোচ রিকি পন্টিং। ছবি: টুইটার
দিল্লি ক্যাপিটালসের হেড কোচ রিকি পন্টিং। ছবি: টুইটার
>ঋষভ পন্তকে বিশ্বকাপ দলে না নিয়ে ভারত ভুল করেছে বলে মনে করেন রিকি পন্টিং

ভারতের বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ স্কোয়াড ঘোষণার পরই প্রশ্ন উঠেছিল। ঋষভ পন্ত কেন নেই? ব্যাটিং অর্ডারে চার নম্বর জায়গার সমস্যা সমাধানে পন্তকে দাওয়াই হিসেবে দেখেছিলেন অনেকেই। কিন্তু ২১ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে বিবেচনা করেননি নির্বাচকেরা। এদিকে রিকি পন্টিংয়ের দাবি, পন্তকে বিশ্বকাপ দলে না নিয়ে ভারত ভুল করেছে।

কাল আইপিএলে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন দিল্লি ক্যাপিটালসের এই ব্যাটসম্যান। পন্তের ৩৬ বলে ৭৮ রানের ইনিংসে ৬ উইকেটে জিতেছে দিল্লি। এই ইনিংস খেলার সময় বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া ভাবনাটা তাঁর মাথায় ছিল, সে কথা ম্যাচ শেষে পন্ত নিজেই জানিয়েছেন। আর পন্ত কাল দুর্দান্ত ইনিংসটা খেলার পর থেকেই প্রশ্নটা যেন আরও বেশি চাউর হয়েছে। তাঁকে না নিয়ে ভারত কি তবে ভুল করল?

পন্টিং কিন্তু ভুল হিসেবেই দেখছেন। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো এই অধিনায়ক দিল্লির হেড কোচও। আর পন্তকে আগে থেকেই পছন্দ করেন পন্টিং। তাঁকে এর আগে অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গেও তুলনা করেছেন। আইপিএলের সুবাদে নিজের শিষ্য হওয়ায় পন্টিংয়ের জন্য পন্তের প্রশংসা করাই স্বাভাবিক। কিন্তু তা করতে গিয়ে ভারতীয় নির্বাচকদের সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন তুলেছেন পন্টিং। ম্যাচ শেষে সংবাদমাধ্যমকে পন্টিং বলেন, ‘বিশ্বকাপে সুযোগ না পাওয়ায় সে কতটা কষ্ট পেয়েছে তা আমি জানি। বাদ পড়ার সময় বলেছিলাম, নিজেকে ফিট রাখতে পারলে ওর তিন-চারটা বিশ্বকাপ খেলার সম্ভাবনা আছে। আমার মতে, ভারত ভুল করেছে। ইংলিশ কন্ডিশনে মাঝের ওভারগুলোয় স্পিনারদের বিপক্ষে সে ধ্বংসাত্মক হয়ে উঠতে পারত।’