'সবচেয়ে ধনী' প্রার্থী গম্ভীরের নির্বাচনী অভিযান

বিজেপির হয়ে লোকসভা নির্বাচনে দাঁড়াচ্ছেন গম্ভীর। ছবি : টুইটার
বিজেপির হয়ে লোকসভা নির্বাচনে দাঁড়াচ্ছেন গম্ভীর। ছবি : টুইটার
>গৌতম গম্ভীর রাজনীতি করছেন, এ খবর পুরোনো। যোগ দিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপিতে। পূর্ব দিল্লির একটি আসন থেকে বিজেপি তাঁকে দিয়েছে লোকসভা নির্বাচনে লড়ার টিকিট। নির্বাচন কমিশনে সম্পদের যে হিসাব জমা দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে রাজধানী শহরের সব আসনে যতজন প্রার্থী আছেন, তাঁদের মধ্যে গম্ভীর সবচেয়ে ধনী।

গত মাসে যখন আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিয়ে রাজনীতিতে নাম লেখালেন গৌতম গম্ভীর, তখনই বোঝা গিয়েছিল, বিজেপির হয়ে এবার লোকসভা নির্বাচনে দাঁড়াচ্ছেন তিনি। সেই ধারণাকে সত্যি প্রমাণ করে গতকাল বিজেপি ঘোষণা দিয়েছে, পূর্ব দিল্লি থেকে বিজেপির হয়ে লোকসভা নির্বাচনে লড়ছেন তিনি। নির্বাচন কমিশনকে দেওয়া হিসাবে গম্ভীর উল্লেখ করেছেন, তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ১৪৭ কোটি রুপি, যা দিল্লির যেকোনো প্রার্থীর চেয়ে বেশি।

বহুদিন ধরেই রাজনীতি নিয়ে নিজের মত প্রকাশ করে আসছেন সাবেক ক্রিকেট তারকা গৌতম গম্ভীর। ভারতের ক্ষমতাসীন দল বিজেপির প্রতি তাঁর পক্ষপাত নতুন নয়। বিজেপিও ঠিক নির্বাচনের আগ দিয়ে গম্ভীরের জনপ্রিয়তা কাজে লাগাতে চাইল। দলে ভেড়াল তাঁকে। তখনই জল্পনা-কল্পনা শুরু হয়ে গিয়েছিল, দিল্লির একটি আসন থেকে নির্বাচন করবেন সাবেক এই ক্রিকেট তারকা। গতকাল পূর্ব দিল্লির একটি আসনে মনোনয়ন পেয়েছেন। মুখোমুখি হয়েছেন আম–আদমি পার্টির অতিশী মারলেনা ও কংগ্রেসের অরবিন্দর সিং লাভলির। কিন্তু তাঁর সম্পদের হিসাবই জন্ম দিয়েছে আলোচনার।

ভারতের নির্ভরযোগ্য ওপেনার ছিলেন। ২০১১ সালে জিতেছেন বিশ্বকাপ। আইপিএলে খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলস, কলকাতা নাইট রাইডার্সের মতো দলের হয়ে। এখন আইপিএলের বিভিন্ন ম্যাচে ধারাভাষ্য দেন। সাবেক ক্রিকেট তারকা হিসেবে এ পরিমাণ সম্পদের মালিক হওয়াটা খুব অস্বাভাবিক নয়। তাঁর মোট সম্পদের পরিমাণ ১৪৭ কোটি রুপি। গাড়ি পাঁচটি। আছে একটি মোটরবাইকও। স্ত্রীর সম্পদ অবশ্য গম্ভীরের চেয়ে কম। মাত্র ছয় লাখ রুপি। দিল্লির বিভিন্ন আসনে বিভিন্ন দলের হয়ে দাঁড়ানো মোট ৩৪৯ প্রার্থীর কারওর এত সম্পদ নেই।