মরিনহোর 'বিশ্বসেরা' গোলরক্ষকের এই হাল!

ডেভিড ডে হেয়া। ছবি: টুইটার
ডেভিড ডে হেয়া। ছবি: টুইটার
>কাল ‘ম্যানচেস্টার ডার্বি’তেও ডে হেয়ার ভুলের খেসারত দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ থাকতে ডেভিড ডে হেয়াকে ‘বিশ্বসেরা’ বলেছিলেন হোসে মরিনহো। মাত্র চার মাসের ব্যবধানে সেই ডে হেয়ারই এই হাল! গোলপোস্টের নিচে হাস্যকর সব ভুল করছেন। চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগে বার্সেলোনার বিপক্ষে অবিশ্বাস্য এক ভুলে উপহার দিয়েছিলেন বাড়তি এক গোল। ভুল করেছেন কাল ম্যানচেস্টার সিটির বিপক্ষেও। যে কারণে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার গ্যারি নেভিল থেকে গ্যারি লিনেকার পর্যন্ত ধুয়ে দিয়েছেন ২৮ বছর বয়সী এই গোলরক্ষককে।

ম্যানচেস্টার ‘ডার্বি’তে কাল ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়েছে সিটি। দুটি গোল হজম নিয়েই সমালোচনার মুখে পড়েছেন ডি হেয়া। ৫৪ মিনিটে বের্নার্দো সিলভা ডি হেয়ার কাছের পোস্টে শট নিয়েছিলেন। তাঁর মানের গোলরক্ষকের কাছ থেকে ওই শট ঠেকানোর প্রত্যাশা থাকাই স্বাভাবিক। আর পরের গোলটিতে ইউনাইটেড গোলরক্ষকের খামতিটা আরও বেশি করে চোখে পড়েছে। বা প্রান্তে বক্সের একটু ভেতর থেকে শট নিয়েছিলেন সিটির লেরয় সানে। শটে জোর ছিল কিন্তু বলটা ডি হেয়ার শরীর সোজা ছিল। এমন শট প্রিমিয়ার লিগের কোনো দলের গোলরক্ষকের ঠেকাতে তেমন অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু ডি হেয়া করলেন কী, বলটা পা বরাবর থাকলেও ডান দিকে ‘ডাইভ’ দেওয়ার চেষ্টা করলেন! বল তাঁর পায়ে লেগে সোজা জালে।

ইউনাইটেডের এই হারে সবচেয়ে বেশি ক্ষতি হলো লিভারপুলের। লিগে নিজেদের শেষ তিন ম্যাচ জিতলেই সিটি চ্যাম্পিয়ন। লিভারপুল তখন নিজেদের বাকি তিন ম্যাচ জিতলেও কোনো লাভ হবে না। ইউনাইটেডের এই হারে তাই সামাজিক যোগাযোগমাধ্যমে ডি হেয়ার ওপর ক্ষোভ ঝেড়েছেন লিভারপুল সমর্থক থেকে সাধারণ ফুটবলপ্রেমীরাও। নানা রকম ‘ট্রল’ বানানো হচ্ছে তাঁকে নিয়ে। কাল ম্যাচ শেষে স্কাই স্পোর্টসে বিশ্লেষণ করতে গিয়ে ডে হেয়ার তুমুল সমালোচনা করেন নেভিল। সাবেক ইউনাইটেড তারকার মন্তব্য, ‘প্রথম গোলটির জন্য তাঁকে কিছুটা হলেও ক্ষমা করব। কিন্তু দ্বিতীয় গোলটির জন্য নয়। ওটা খুব বাজে ভুল।’

নেভিলের ব্যাখ্যা, ‘একজন থেকে সিটি চারজনের কাউন্টার অ্যাটাক বানিয়েছে। কিন্তু গোলরক্ষককে আরও ভালো করতে হতো। কয়েক মৌসুম ধরেই সে ইউনাইটেডের হয়ে দুর্দান্ত খেলছে কিন্তু এবার তা ঘটছে না।’ ইংলিশ ফুটবল কিংবদন্তি গ্যারি লিনেকারও ডে হেয়ার সমালোচনা করেন টুইটে, ‘স্টার্লিং ও মানে দুর্দান্ত কিন্তু বাজে খেলেছে ডে হেয়া।’ বিবিসির ম্যাচ-বিশ্লেষণে লেস্টার সিটির সাবেক মিডফিল্ডার রবি স্যাভেজের উক্তি, ‘সাম্প্রতিক সপ্তাহে ডে হেয়ার কতটা বাজে খেলছে তা ভাবাও যায় না।’

সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৮ ম্যাচে ১৬ গোল হজম করেছেন ডে হেয়া। ইউনাইটেডের জার্সিতে ইংলিশ প্রিমিয়ার লিগে তাঁর অভিষেক ২০১১-১২ মৌসুম থেকে। এর মধ্যে এই মৌসুমেই সবচেয়ে বেশি ভুল করেছেন ডে হেয়া—যে ভুলে প্রতিপক্ষ গোল পেয়েছে। প্রথম মৌসুমে এমন ভুল করেছিলেন দুটি। মাঝে ছয় মৌসুম মিলিয়ে ভুল ছিল চারটি। আর এবার এক মৌসুমেই প্রতিপক্ষ দলকে ডে হেয়া গোল ‘উপহার’ দিয়েছেন তিনটি!