শিরোপা দেখছেন গার্দিওলা, 'রক্তাক্ত' লিভারপুল সমর্থকেরা

লিগ জয়ের সুবাস পাচ্ছেন সিটি কোচ পেপ গার্দিওলা। ছবি: এএফপি
লিগ জয়ের সুবাস পাচ্ছেন সিটি কোচ পেপ গার্দিওলা। ছবি: এএফপি
>ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ে লিভারপুলের চেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি

আগের সেই ধার নেই। তবে দলটার নাম ম্যানচেস্টার ইউনাইটেড। লিভারপুল–সমর্থকেরা তাই কাল আশায় বুক বেঁধেছিলেন—ম্যানচেস্টার ‘ডার্বি’তে সিটিকে হারাবে ইউনাইটেড। তাতে লিগ জয়ে সিটিকে পেছনে ফেলে এগিয়ে যাবে লিভারপুল। সামাজিক যোগাযোগমাধ্যমেও ভালোই রব উঠেছে এ ম্যাচ ঘিরে। লিভারপুল–সমর্থকদের অনেকেই কল্পনা করে নিয়েছেন, ডার্বিতে দ্বিখণ্ডিত ম্যানচেস্টার শহরের রং ‘লাল’ হচ্ছে। অর্থাৎ, ইউনাইটেড জিতবে। কিন্তু মাঠের লড়াইয়ে ঘটেছে তার উল্টো। তাতেও অবশ্য লাল রংটা থেকে গেছে। সেটি লিভারপুল–সমর্থকদের হৃদয় রক্তাক্ত হওয়ায়।

ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠেছে সিটি। ৩৫ ম্যাচে দলটির সংগ্রহ ৮৯ পয়েন্ট। গোল ব্যবধানেও (৬৭) সবার ওপরে রয়েছে পেপ গার্দিওলার দল। তাদের সমান ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। গোল ব্যবধানেও (৫৯) সিটির চেয়ে বিস্তর পিছিয়ে ইয়ুর্গেন ক্লপের দল। দুই দলই লিগে আর ৩টি করে ম্যাচ খেলবে। এ অবস্থায় সিটির ১ পয়েন্ট ব্যবধানে এগিয়ে যাওয়া কার্যত লিগ শিরোপা ধরে রাখা নিশ্চিত করাই।

লিগে কালকের ম্যাচটাই ছিল সিটির শেষ বড় ম্যাচ। বাকি তিন ম্যাচে সিটির প্রতিপক্ষ যথাক্রমে বার্নলি, লেস্টার সিটি ও ব্রাইটন। প্রিমিয়ার লিগে যেকোনো কিছু ঘটতেই পারে, তবে শক্তি বিচারে সিটি এই শেষ তিন ম্যাচ জিতবে, সেই প্রত্যাশাই স্বাভাবিক। অর্থাৎ কাল যদি সিটি হারত, তাহলে ২ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকত লিভারপুল। ইউনাইটেড অন্তত ড্র করতে পারলেও ১ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকত ক্লপের দল। তখন লিভারপুল বাকি তিন ম্যাচ জিতলেই শিরোপা নিশ্চিত হয়ে যেত। কিন্তু তা না হওয়ায় এখন শেষ তিন ম্যাচে সিটির পা হড়কানোর প্রার্থনা করতে হবে লিভারপুল–সমর্থকদের।

কাল ইউনাইটেড হারায় লিভারপুল–সমর্থকদের হিসেব উল্টে গেছে। লিগ শিরোপা দৌড়ে সিটি এখন চালকের আসনে। লিভারপুল নিজেদের শেষ তিন ম্যাচ জিতলেও কোনো লাভ নেই। কারণ, সিটিও শেষ তিন ম্যাচ জিতলে ১ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকবে। তখন লিভারপুলের সংগ্রহ দাঁড়াবে ৯৭ পয়েন্ট আর সিটির ৯৮। সে ক্ষেত্রে লিগ শিরোপা ধরে রাখা নিশ্চিত করবে গতবারের চ্যাম্পিয়নরা। তবে এই তিন ম্যাচের কোনোটিতে সিটি জিততে না পারলে সুযোগ পেয়ে যাবে লিভারপুল। সিটি কোচ পেপ গার্দিওলা তাই কাল ‘ডার্বি’ শেষে বলেছেন, ‘আমার মনে হয় না লিভারপুল পয়েন্ট হারাবে। কিন্তু শিরোপা আমাদের হাতে—তিন ম্যাচ।’

শেষ তিন ম্যাচে লিভারপুলের প্রতিপক্ষ—হাডার্সফিল্ড, নিউক্যাসল ইউনাইটেড ও উলভহ্যাম্পারটন। এই তিন ম্যাচ জিতলে অন্তত লিগ শিরোপা দৌড় মৌসুমের শেষ পর্যন্ত টানতে পারবে লিভারপুল। তবে হৃদয়টা কালই রক্তাক্ত হয়েছে ‘অলরেড’ সমর্থকদের। ইউনাইটেডের খেলায় হতাশ এক লিভারপুল–সমর্থক তো টুইটারে সরাসরি প্রশ্নই করেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড কি এতটাই বাজে?’

ইংলিশ প্রিমিয়ার লিগ পয়েন্ট তালিকা (শীর্ষ পাঁচ)

   দল

  ম্যাচ

জয়

হার

 ড্র

গোলব্যবধান

 পয়েন্ট

ম্যানচেস্টার সিটি

৩৫

২৯

৬৭

৮৯

লিভারপুল

৩৫

২৭

৫৯

৮৮

টটেনহাম

৩৫

২৩

১১

৩০

৭০

চেলসি

৩৫

২০

২১

৬৭

আর্সেনাল

৩৫

২০

২৩

৬৬