জহুরুল-ফরহাদ রেজাদের হতাশ করবে না বিসিবি

ধারাবাহিক ছিলেন জহুরুল। ছবি: প্রথম আলো
ধারাবাহিক ছিলেন জহুরুল। ছবি: প্রথম আলো
প্রিমিয়ার লিগে দুর্দান্ত খেলেছেন সাইফ হাসান, রকিবুল হাসান, জহুরুল ইসলাম কিংবা ফরহাদ রেজারা। কিন্তু এঁরা সবাই জাতীয় দলের বাইরের খেলোয়াড়। এই পারফরম্যান্স দিয়ে কী জাতীয় দলে ডাক পাওয়া সম্ভব? আপাতত, সেটি না হলেও এই ক্রিকেটারদের হতাশ করবে না বিসিবি। সাইফ-জহুরুল-ফরহাদদের জন্য থাকছে এইচপি কিংবা ‘এ’ দলে খেলার সুযোগ।
ঢাকা প্রিমিয়ার লিগে এবার সর্বোচ্চ রান করেছেন সাইফ হাসান। ছবি: প্রথম আলো
ঢাকা প্রিমিয়ার লিগে এবার সর্বোচ্চ রান করেছেন সাইফ হাসান। ছবি: প্রথম আলো

ঢাকা প্রিমিয়ার লিগ শেষ। জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের সামনে তাহলে কী থাকছে? জাতীয় লিগ শুরু হতে হতে সেই সেপ্টেম্বর। মাঝে চার মাস ক্রিকেটারদের কাটবে কী করে, শুধুই ছুটি কাটিয়ে?

এ প্রশ্নে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান রসিকতা করে সেদিন বলছিলেন, ‘খেলোয়াড়দের একটু বিশ্রামও নিতে দেবেন না?’ বিশ্রাম তো নেবেই। কিন্তু বিরতিটা যে ৩-৪ মাসের। আকরাম আশ্বস্ত করলেন, ক্রিকেটারদের ব্যস্ত রাখার ব্যবস্থা করা হচ্ছে। সেই ব্যস্ততা কেমন হবে পরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন একটা ধারণা দিলেন।

এবার ঢাকা প্রিমিয়ার লিগে সর্বোচ্চ রান করেছেন সাইফ হাসান। প্রাইম দোলেশ্বরের ২০ বছর বয়সী ব্যাটসম্যান ১৬ ম্যাচে ৬২.৬১ গড়ে ৩ সেঞ্চুরি আর ৪ ফিফটিতে করেছেন ৮১৪ রান। চমকে দিয়েছেন দুইয়ে থাকা মোহাম্মদ নাঈমও। লিজেন্ডস অব রূপগঞ্জের ১৯ বছর বয়সী ওপেনার ১৬ ম্যাচে ৫৩.৮০ গড়ে ৩ সেঞ্চুরি আর ৫ ফিফটিতে করেছেন ৮০৭ রান। দুই তরুণ ব্যাটসম্যান যে দুর্দান্ত খেললেন লিগজুড়ে, তাঁদের পুরস্কার কী? শুধুই তরুণেরা ভালো খেলেছেন? অভিজ্ঞরাও জ্বলে উঠেছেন সমান তালে। রকিবুল হাসান ১৬ ম্যাচে করেছেন ৭৮১, জহুরুল ইসলাম এক ম্যাচ কম খেলে ৭৩৫ রান। বোলিংয়ে ৩৫ উইকেট নিয়ে সবার ওপরে থাকা ফরহাদ রেজার পারফরম্যান্সকে কীভাবে মূল্যায়ন করা হবে?

মিনহাজুল জানালেন, প্রিমিয়ার লিগে ভালো করা ক্রিকেটারদের নিয়ে কিছু প্রোগ্রাম তাঁরা আয়োজন করছেন। এটি হবে দুই ভাগে। যাঁদের বয়স ২৩-এর মধ্যে তাঁরা যাবে বিসিবির হাইপারফরম্যান্স (এইচপি) প্রোগ্রামে। এইচপি প্রোগ্রাম শুরু ১৭ মে থেকে। আর যাঁদের বয়স ২৩-এর বেশি, তাঁদের নিয়ে আরেকটি দল হবে, যাঁরা প্রস্তুতি নেবে ‘এ’ দলের হয়ে সিরিজ খেলতে। থমকে যাওয়া বাংলাদেশ ‘এ’ দল মাঠে নামবে আগস্টে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে। এর মধ্যে শ্রীলঙ্কায় যাবে এইচপি দল।

প্রিমিয়ার লিগে এবার সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন ফরহাদ রেজা। ছবি: প্রথম আলো
প্রিমিয়ার লিগে এবার সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন ফরহাদ রেজা। ছবি: প্রথম আলো

বিসিবির প্রধান নির্বাচক বললেন, ‘লিগে যারা ভালো করছে কাউকে উপেক্ষা করা হবে না। তরুণ ক্রিকেটারদের নিয়ে ইমার্জিং কাপের দল করব। অনূর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়েরা থাকবে এইচপির আওতায়। বাকিদের নিয়ে হবে আরেকটি দল। প্রথম শ্রেণির ম্যাচ, ৫০ ওভার ও টি-টোয়েন্টি—সংস্করণভেদে দল করা হবে। ২৮ এপ্রিলের মধ্যে দিয়ে দেব সব দল।’

ঘরোয়া ক্রিকেট আর জাতীয় দলের মাঝে সব সময়ই সেতু হিসেবে কাজ করে ‘এ’ দল। এই সেতুটা ভঙ্গুর অবস্থায় আছে গত কবছর। ধারাবাহিক ‘এ’ দলকে ব্যস্ত থাকতে দেখা যায় না এখন। গত বছর দুটি সিরিজ খেলার পর থমকে আছে ‘এ’ দলের কর্মসূচি। জাতীয় দলের বাইরে আছেন বা জাতীয় দলে সুযোগ পেতে চান, এমন খেলোয়াড়দের জন্য ‘এ’ দলের প্ল্যাটফর্ম কত জরুরি সেটাই বলছিলেন এবার আবাহনীর হয়ে অসাধারণ খেলা জহুরুল, ‘এ ধরনের পরিবেশে না থাকলে ফিটনেস কিংবা স্কিল নিয়ে কাজ করা কঠিন। অনেকে আশা হারিয়ে ফেলে। আমাদের সময়ের কত খেলোয়াড় খেলাও ছেড়ে দিয়েছে। যদি আমাদের জন্য এমন কোনো প্ল্যাটফর্ম থাকে আশা করি কাজে দেবে ভবিষ্যতে।’