এত পয়েন্ট নিয়েও দ্বিতীয়!

ইংলিশ প্রিমিয়ার লিগে এবার প্রতিদ্বন্দ্বিতা জমিয়ে তুললেও শেষ ভাগে এসে পিছিয়ে পড়েছে লিভারপুল। ছবি: এএফপি
ইংলিশ প্রিমিয়ার লিগে এবার প্রতিদ্বন্দ্বিতা জমিয়ে তুললেও শেষ ভাগে এসে পিছিয়ে পড়েছে লিভারপুল। ছবি: এএফপি
>ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাদৌড়ে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা চলছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মধ্যে। মাত্র ১ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে পড়েছে লিভারপুল। ইউরোপে এত পয়েন্ট নিয়ে বা এমন হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা গড়েও দ্বিতীয় হওয়ার নজির এর আগেও দেখা গেছে

দুর্ভাগ্য বটে লিভারপুলের! ৩৫ ম্যাচ শেষে এবার প্রিমিয়ার লিগে ইয়ুর্গেন ক্লপের দলের পয়েন্ট ৮৮, প্রিমিয়ার লিগ যুগে ক্লাবের ইতিহাসেই সর্বোচ্চ। কিন্তু তাতেও শিরোপা বোধ হয় আসছে না। পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি যে ১ পয়েন্ট বেশি নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে। লিগে বাকি তিন ম্যাচে দুই দল জিতলে শিরোপা সিটিরই হবে। তখন লিভারপুলের পয়েন্ট হবে ৯৭, সিটির ৯৮।

৯৭ পয়েন্ট নিয়েও দ্বিতীয়! অন্যদিকে সিটি একটি ম্যাচে ড্র করলে ৯৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হবে। অথচ লিভারপুলের এখন যা পয়েন্ট, প্রিমিয়ার লিগে আগের ২৬ মৌসুমে এর চেয়ে কম পয়েন্ট নিয়েও ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে কোনো দল!

ইউরোপে এত পয়েন্ট নিয়ে বা এমন হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা গড়েও কখনো দ্বিতীয় হয়েছে কোনো দল? ইংলিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানাচ্ছে, এমন দুর্ভাগ্য এটিই প্রথম নয়।

সিটির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেও সেবার শিরোপা জিততে পারেনি ফার্গুসনের ইউনাইটেড। ছবি: টুইটার
সিটির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেও সেবার শিরোপা জিততে পারেনি ফার্গুসনের ইউনাইটেড। ছবি: টুইটার

৮৯ পয়েন্ট
ম্যান ইউনাইটেড (২০১১-১২)
আগুয়েরোওওওওও!
এতটুকু বললেই হয়তো যথেষ্ট। সাত মৌসুম আগের ওই অবিশ্বাস্য সমাপ্তি নিশ্চয়ই ভুলে যাননি। ইউনাইটেড ও সিটি—দুই ম্যানচেস্টার প্রতিদ্বন্দ্বীই ম্যাচের আগে ছিল ৮৬ পয়েন্ট নিয়ে সমতায়। ইউনাইটেড ওদিকে নিজেদের ম্যাচ জিতে শুনল, ৯০ মিনিট শেষেও সিটি ২-১ গোলে পিছিয়ে। এরপর হলো মহানাটক! যোগ করা সময় ৫ মিনিট, ৯২ মিনিটে জেকোর গোলে সিটি ফেরে সমতায়, ৯৪ মিনিটে আগুয়েরোর ওই গোল! ৩-২ গোলে সিটি জয়ী, দুই দলের পয়েন্ট ৮৯, গোল ব্যবধানে এগিয়ে সিটির ৪৪ বছরের শিরোপা-খরার অবসান।

৮৬ পয়েন্ট
স্পোর্টিং লিসবন (২০১৫-১৬)
অনেকটা যেন এবারের সিটি-লিভারপুলের মতোই। বেনফিকার চেয়ে কম হেরেছে স্পোর্টিং, বেনফিকা হেরেছে চার ম্যাচে, স্পোর্টিং দুই ম্যাচে। কিন্তু বেশি ড্র করার মাশুল দিয়ে স্পোর্টিং হলো দ্বিতীয়, স্পোর্টিংয়ের ৫ ড্রয়ের বিপরীতে বেনফিকার ড্র ১টি। ৩৪ ম্যাচের মৌসুম শেষে পার্থক্যটা থাকল ২ পয়েন্টের। বেনফিকা ৮৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন।

৯১ পয়েন্ট
নাপোলি (২০১৭-১৮)
শেষ দিকে এসে পথ হারিয়েছে মরিসিও সারির নাপোলি, জুভেন্টাসের শিরোপা জয় তাই শেষ দুই-তিন ম্যাচের আগে ভবিতব্যই ছিল। কিন্তু এটি তালিকায় ঠাঁই পাচ্ছে পয়েন্টের সংখ্যার কারণে। ৯১ পয়েন্ট নিয়েও দ্বিতীয়! নাপোলির ইতিহাসে এর চেয়ে বেশি পয়েন্ট কখনো পায়নি!

৯৬ পয়েন্ট
রিয়াল মাদ্রিদ (২০০৯-১০)
লিভারপুল বা সিটির যে দলই এবার প্রিমিয়ার লিগে দ্বিতীয় হোক—শেষ পর্যন্ত সান্ত্বনা খুঁজে নিতে পারে ম্যানুয়েল পেলেগ্রিনির এই রিয়াল মাদ্রিদকে দেখে। ১০২ গোল করেছে, পয়েন্ট ৯৬। কিন্তু তাতেও অবস্থান পয়েন্ট তালিকায় দুইয়ে। পেপ গার্দিওলার বার্সেলোনা যে তখন ভয়ংকর ছন্দে। রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের অবশ্য তাতেও মন ভরেনি, মৌসুম শেষে পেলেগ্রিনি হলেন বরখাস্ত।

পেলেগ্রিনির রিয়াল পারেনি পেপ গার্দিওলার বার্সেলোনার সঙ্গে। ছবি: এএফপি
পেলেগ্রিনির রিয়াল পারেনি পেপ গার্দিওলার বার্সেলোনার সঙ্গে। ছবি: এএফপি

৯২ পয়েন্ট
রিয়াল মাদ্রিদ (২০১০-১১)
হোসে মরিনহো ভাগ্যবান বটে! পেলেগ্রিনির বদলে তাঁকে এনেছে রিয়াল, কিন্তু পেলেগ্রিনির ভাগ্য তাঁকে বরণ করতে হয়নি। টানা দ্বিতীয় মৌসুমে ১০২ গোল করেছে রিয়াল—কে বলে মরিনহো ‘রক্ষণাত্মক’ কোচ! কিন্তু এবার ৯২ পয়েন্ট নিয়েও শিরোপা আর হাতে তোলা হলো না রিয়ালের। আবারও স্বপ্ন ভেঙেছে গার্দিওলার বার্সার কাছে! গোল ৭টি কম করেছে বার্সা, কিন্তু পয়েন্ট পেয়েছে রিয়ালের চেয়ে ৪টি বেশি।

৯৭ পয়েন্ট
সেল্টিক (২০০২-০৩)
একটা গোল! শিরোপা জয় আর রানার্সআপ হওয়ার ব্যবধান গড়ে দিতে এ-ই হলো যথেষ্ট। হেনরিক লারসেনের সেল্টিকের হৃদয় ভাঙল তাতে। রেঞ্জার্সের সমান ৯৭ পয়েন্ট নিয়েই মৌসুম শেষ করেছে, কিন্তু গোল ব্যবধান ছিল সেল্টিকের ৭২, রেঞ্জার্সের ৭৩। ব্যস, সেল্টিকের কান্না!

৪১ পয়েন্ট
পেরুজিয়া (১৯৭৮-৭৯)
লিভারপুল এক ম্যাচ হেরেই দ্বিতীয় হওয়ার সম্ভাবনার সামনে দাঁড়িয়ে। তাহলে পেরুজিয়ার দুঃখ কতটা হওয়া উচিত? মৌসুমে একটা ম্যাচ না হেরেও দ্বিতীয় হয়ে মৌসুম শেষ করেছে—এমন খুব বেশি দল তো আর দেখা যায় না! পেরুজিয়ার কপাল পুড়েছে আসলে একের পর এক ড্র করে। জয়ের জন্য ছিল ২ পয়েন্ট, তাতে ৩০ ম্যাচের লিগে ১৯ ম্যাচেই সমতায় মাঠ ছেড়েছে ইতালিয়ান ক্লাবটি। ১৭ জয় ও ১০ ড্র নিয়ে এসি মিলান হয়েছে চ্যাম্পিয়ন।