লা লিগা বার্সেলোনারই

>
লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। ছবি: এএফপি
লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। ছবি: এএফপি

লা লিগায় লেভান্তেকে ১-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। এ জয়ে ২০১৮-১৯ মৌসুমের স্প্যানিশ লিগ শিরোপা ঘরে তুললেন মেসি-সুয়ারেজরা। ম্যাচের একমাত্র গোলটি করেছেন লিওনেল মেসি।

একুশ শতকে লা লিগায় যে কাজটি কেউ পারেননি, সেটিই করে দেখিয়েছেন লিওনেল মেসি। লা লিগার ইতিহাসে বদলি খেলোয়াড় হিসেবে নেমে ২৪ গোল করেছেন বার্সেলোনার এই আর্জেন্টাইন গোলমেশিন। আজ বদলি হিসেবে নামা এই ফুটবল–জাদুকরের একমাত্র গোলেই শিরোপার দখল ধরে রেখেছে স্প্যানিশ জায়ান্টরা।
এ নিয়ে শেষ এগারো মৌসুমের আটবারই শিরোপার দখল নিয়েছে কাতালানরা। ‘লা লিগা বার্সেলোনারই’—এ কথা বললে দোষের কিছু হবে না নিশ্চয়!

শিরোপা হাতে বার্সানায়ক মেসি। ছবি: এএফপি
শিরোপা হাতে বার্সানায়ক মেসি। ছবি: এএফপি

চেনা মাঠ, চেনা পরিবেশ। গ্যালারিঠাসা দর্শক। নিজেদের দুর্গ। জয়ের উদ্‌যাপনের জন্য এর চেয়ে আর ভালো মঞ্চ কী হতে পারে? বার্সেলোনা–সমর্থকেরা যেন প্রস্তুতি সেরেই এসেছিল। অনেকে তো কেক-টেক নিয়েই মাঠে চলে এসেছেন প্রিয় দলের শিরোপা উঁচু করে ধরার মুহূর্ত উদ্‌যাপন করবে বলে। তাদের কাউকেই হতাশ করেননি ভালভার্দের শিষ্যরা। সহজ ম্যাচটি কঠিন করে জিতলেও শেষ পর্যন্ত শিরোপা ধরে রাখার কাজটি ঠিকমতোই করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

স্ত্রী ও সন্তানদের সঙ্গে নিয়ে মেসির উদ্‌যাপন। ছবি: এএফপি
স্ত্রী ও সন্তানদের সঙ্গে নিয়ে মেসির উদ্‌যাপন। ছবি: এএফপি

অনেক দিন ধরেই চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতা হচ্ছে না বার্সেলোনার। এবার সেই অচলায়তন ভাঙার সুযোগ হাতছানি দিচ্ছে কাতালানদের। সামনে চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ। নিজের সেরা ছাত্রকে তাই খানিক বিশ্রাম দিতে কেই–বা না চাইবেন! ভালভার্দেও চেয়েছেন তা-ই। মেসিকে একাদশে রাখেননি। কিন্তু প্রথমার্ধে গোলহীন বার্সেলোনাকে দেখে হতাশ ভালভার্দে মেসির ওপরই শেষতক আস্থা রেখেছেন। পাছে না আবার উদ্‌যাপনের সব প্রস্তুতি জলে ভেসে যায়! দ্বিতীয়ার্ধে কুতিনহোর বদলি হিসেবে নামা মেসি গুরুর আস্থার প্রতিদান দিয়েছেন। তবে তাতেও খানিকটা সময় লেগেছে। অতিথিরা তাঁদের রক্ষণ ভালোই জমাট রেখেছেন বলে। মেসি গোল পেয়েছেন ৬২ মিনিটে। ভিদালের ছোট্ট করে বাড়ানো বল লেভান্তের ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে জালে জড়ান আর্জেন্টাইন ফুটবলের এই রাজপুত্র।

ছেলের সঙ্গে বার্সা তারকার উদ্‌যাপন। ছবি: এএফপি
ছেলের সঙ্গে বার্সা তারকার উদ্‌যাপন। ছবি: এএফপি

মিনিট খানেক পর ব্যবধান বাড়ানোর সুযোগ পায় সুয়ারেজ। যদিও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ বার্সেলোনার উরুগুইয়ান এই তারকা। এদিকে গোল হজমের পর বার্সেলোনার রক্ষণেও বেশ কবার ভয় ধরিয়ে দিয়েছিল লেভান্তে। লেভান্তে পরপর দুটি সহজ সুযোগ হাতছাড়া না করলে বার্সেলোনার শিরোপা জয়ের উদ্‌যাপনের অপেক্ষাটা আরও দীর্ঘ হতো নিশ্চিত।