এই আইপিএল ভুলেই যেতে চাইবেন সাকিব

সাকিব আল হাসান। ছবি: বিসিসিআই
সাকিব আল হাসান। ছবি: বিসিসিআই
>

আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে কালও জয়ের মুখ দেখেননি সাকিব আল হাসান। এই ম্যাচেও নেই তাঁর বলার মতো পারফরম্যান্স।

বিসিবির ক্রিকেট পরিচালনাপ্রধান আকরাম খান এর আগে জানিয়েছিলেন, আইপিএল থেকে সাকিব বাংলাদেশে এসে দুদিন অনুশীলন করে ১ মে দলের সঙ্গেই আয়ারল্যান্ডে যাবেন। তাঁর দেশে ফেরার সম্ভাব্য তারিখ ২৮ এপ্রিল (আজ)। আকরামের কথা অনুযায়ী, কাল রাতের ম্যাচ দিয়েই এবারের আইপিএল শেষ হয়ে যাওয়ার কথা সাকিবের। তবে বাংলাদেশের এ অলরাউন্ডারের জন্য এবারের আইপিএল মোটেও সুখস্মৃতি হয়ে থাকবে না।

হায়দরাবাদের প্রথম ম্যাচে একাদশে সুযোগ পেয়েছিলেন সাকিব। সেই ম্যাচে ব্যাট করতে না পারলেও বল করেছিলেন। তবে ৩.৪ ওভারে ৪২ রানে ১ উইকেট নেওয়ার সেই স্পেল সাকিবের মনে রাখার কোনো কারণ নেই। বরং ওই ম্যাচের পর টানা আট ম্যাচ দলের বেঞ্চে বসে থাকার তেতো স্মৃতিই তাঁর মনে দাগ কাটার কথা। এরপর চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হায়দরাবাদ একাদশে আবারও ফেরানো হয় সাকিবকে। ওই ম্যাচেও ব্যাটিংয়ের সুযোগ না পেলেও বল হাতে ভালোই করেছিলেন (৪-০-২৭-০)। কিন্তু কাল রাজস্থান রয়্যালসের বিপক্ষে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও ভালো করতে পারেননি সাকিব।

১৫তম ওভারের শেষ বলে মণীশ পাণ্ডে আউট হওয়ার পর পাঁচে ব্যাটিংয়ে নামেন সাকিব। সানরাইজার্সের সংগ্রহ তখন ৩ উইকেটে ১২১। টিকতে পারেননি বেশিক্ষণ। ১০ বলে ৯ রান করে ক্যাচ দিয়েছেন মিডউইকেট ও লং অনের মাঝে। এরপর ৮ উইকেটে ১৬০ রানেই থেমেছে হায়দরাবাদ। তাড়া করতে নেমে ৫ বল হাতে রেখেই ৭ উইকেটে জিতেছে রাজস্থান। ৩.১ ওভার বল করে ওভারপ্রতি ৮.২১ গড়ে রান দিয়েছেন সাকিব। আর হায়দরাবাদের হয়ে এই তিন ম্যাচেই তাঁকে হারের মুখ দেখতে হয়েছে। এই আইপিএল সাকিবের সুখস্মৃতি হয়ে থাকবে কীভাবে!

এই জয়ে প্লে অফে খেলার আশা টিকিয়ে রাখল রাজস্থান। ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে দলটি। তাদের জয়ে সবচেয়ে বেশি লাভ হয়েছে চেন্নাইয়ের। ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানীয় সবার আগে নাম লিখিয়েছে প্লে অফে। চারে থাকা হায়দরাবাদের সংগ্রহ ১১ ম্যাচে ১০ পয়েন্ট।