এগারোয় আট - রিয়ালকে কি খোঁচাই দিল বার্সা?

অধিনায়ক মেসির প্রথম প্রধান শিরোপা। ছবি: এএফপি
অধিনায়ক মেসির প্রথম প্রধান শিরোপা। ছবি: এএফপি
>কাল বার্সেলোনার উদযাপন পছন্দ হয়নি রিয়ালঘেঁষা পত্রিকা ‘মার্কা’র। আজকের সংখ্যায় বিশাল এক কলাম ছাপা হয়েছে। যার বক্তব্য, এগারোয় আট বলে বার্সেলোনা চোখে ধুলো দিচ্ছে। এভাবে তো হিসাব হয় না! বার্সেলোনা অবশ্য ভেবে খুশি হতে পারে, উদ্দেশ্য তাহলে সার্থক! রিয়ালের গা জ্বলুনিই তো তারা চাইছিল!

‘ওদের শিরোপা জানি কয়টা?’ এটা সাধারণ কোনো বাক্য নয়। বিষমাখা একটা তির। যেটা জিনেদিন জিদান ছুড়ে দিয়েছিলেন বার্সেলোনার দিকে তাক করে। বার্সেলোনা যখন আরও একটা লা লিগা শিরোপা জয়ের ক্ষণ গুনছে, রিয়াল মাদ্রিদ কোচ ৩৩ আর ২৬-এর বিয়োগফল নিয়ে বসছিলেন। মনে করিয়ে দিয়েছিলেন, এখনো রিয়ালকে ছুঁতে ঢের বাকি বার্সার। শুধু তো লিগ শিরোপা নয়, রিয়ালের ট্রফি কেসটা আরও বড় বড় ট্রফিতেও ভারী হয়ে আছে।

নামটা জিদান বলেই তাঁর মুখে এমন কথা মানায়। একে তো রিয়ালের ঘরের ছেলে, তার ওপর টানা তিনবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ। খোঁচাটা তিনি দিতেই পারেন। তবে এখন মনে হচ্ছে, বার্সেলোনা নীরবে তা হজম করেনি। কাল তিন ম্যাচ হাতে রেখে শিরোপা জয় নিশ্চিত করেছে বার্সেলোনা। খেলাটা নিজেদের মাঠে ছিল বলে উদযাপন আর মুলতবি রাখেনি। সব প্রস্তুতি নিয়েই রাখা ছিল। সব আয়োজন পণ্ড হয় হয়, এমন অবস্থা থেকে বদলি হিসেবে নেমে মেসি নিশ্চিত করেছেন, উৎসব হবে ওই রাতেই।

কাল বার্সেলোনার উদযাপনের থিম ছিল এগারোয় আট। সর্বশেষ ১১ মৌসুমের আটটি লিগ শিরোপাই জিতেছে বার্সা। কেন? ধারণা করা হচ্ছে, রিয়ালকে মনে করিয়ে দিতেই, স্পেনের ফুটবলের মুকুটটা বার্সেলোনা এখন কীভাবে নিজেদের সম্পত্তি বানিয়ে রেখেছে। এই সময়ে রিয়াল জিতেছে মাত্র দুটি লিগ। অন্য শিরোপাটি অ্যাটলেটিকোর।

পিকের জার্সিতে লেখা এইট ডি ইলেভেন। বার্সেলোনার কালকের উদযাপনের থিম। ছবি: এএফপি
পিকের জার্সিতে লেখা এইট ডি ইলেভেন। বার্সেলোনার কালকের উদযাপনের থিম। ছবি: এএফপি

লা লিগার প্রথম শিরোপাটিই কিন্তু জিতেছিল বার্সেলোনা। কিন্তু ১৯২৯ সালের তখনকার স্প্যানিশ শীর্ষ লিগের মুকুট জেতার পর সংখ্যাটিকে দুই বানাতে তাদের সময় লেগেছিল ১৬ বছর। রিয়ালের শুরুটাও হয়েছে ধীরে। বার্সেলোনার চেয়েও ধীরে! ১৯৫৩ সালে বার্সেলোনার নামের পাশে যেখানে ছিল ৬টি লিগ শিরোপা, রিয়ালের নামের পাশে ছিল ২টি। ১৯৫৪ থেকে শুরু হয়ে রিয়ালের সুবর্ণ সময়। সেবার থেকে ১৬ মৌসুমের ১২টি শিরোপাই জেতে রিয়াল। এবার ব্যবধানটিকে দ্বিগুণ বানানোর পালা রিয়ালের। ১৯৭২ সালে রিয়াল যখন ১৫তম লিগ জিতল, বার্সেলোনার নামের পাশে তখনো ৮টি শিরোপা। মাঝখানের প্রায় ২০ বছরে বার্সেলোনা লিগ জিতেছে কেবল দুবার।

এরপর রিয়ালকে আর নাগালের মধ্যেই পাচ্ছিল না বার্সেলোনা। ১৯৯০ সালে বার্সেলোনার লিগ শিরোপা যখন ১০টি, রিয়ালের তা ২৫! ইয়োহান ক্রুইফের জমানায় টানা চার মৌসুম লিগ জিতেও ব্যবধানটা সে রকম কমাতে পারেনি বার্সা। ১৯৯৭ সালে রিয়াল ২৭তম লিগ যখন জিতল, বার্সেলোনার শিরোপা সংখ্যা তখনো ১৪। ২০০৮-০৯ থেকে ক্রুইফের ভাবশিষ্য পেপ গার্দিওলার সময় থেকে বার্সেলোনার সুবর্ণ সময়ের শুরু। এই সময়টাতেই রিয়ালকে দুবারের বেশি লিগ জিততে দেয়নি বার্সেলোনা।

তবু এখনো ব্যবধানটা ৭টি ট্রফির। তবে একসময় যে দূরত্বটা ছিল দ্বিগুণ, সেটিকে কমিয়ে আনতে কী গতিতে ছুটতে হয়, তা বার্সেলোনা দেখিয়েছে এই ১১ মৌসুমে। জিদানের কথাটা যদি মানায়, এই উদযাপনটাও তো মানায় বার্সাকেও!

কে কতবার জিতেছে লিগ?

দল

চ্যাম্পিয়ন

রানার্স আপ

রিয়াল মাদ্রিদ

৩৩

২৩

বার্সেলোনা

২৬

২৫

অ্যাটলেটিকো মাদ্রিদ

১০

অ্যাথলেটিক বিলবাও

ভ্যালেন্সিয়া

রিয়াল সোসিয়েদাদ

দেপোর্তিভো

সেভিয়া

রিয়াল বেতিস