ভোট দিতে পারবেন না কোহলি

ভোট বিড়ম্বনায় পড়েছেন কোহলি। ছবি দ্য ক্রিকেটলাউঞ্জ
ভোট বিড়ম্বনায় পড়েছেন কোহলি। ছবি দ্য ক্রিকেটলাউঞ্জ
>

ভারতে চলছে লোকসভা নির্বাচন। জানা গেল, সে নির্বাচনে ভোট দিতে পারছেন না ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি।

কয়েক দিন আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটে বিরাট কোহলি, রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনিকে ‘মেনশান’ করেছিলেন। আহ্বান জানিয়েছিলেন, দেশের মানুষকে ভোট দিতে উৎসাহিত করতে এই তিন ক্রিকেট তারকা যেন ভূমিকা রাখেন। কেননা, ক্রিকেট খেলাটা ভারতীয়দের জন্য অনেকটা ধর্মের মতো। খেলোয়াড়দের দেবতাতুল্য মর্যাদা দেয় তারা। তাঁরা বললে দেশের আপামর মানুষ অবশ্যই ভোট দিতে যাবেন, এমনটাই আশা ছিল মোদির। কিন্তু বিধি বাম! জানা গেল, নিয়মের গ্যাঁড়াকলে পড়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নিজেই লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না!

হরিয়ানার গুরগাওঁ নিবাসী কোহলি গত বছর বিয়ে করেন বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে। বিয়ে করার পর স্ত্রীর সঙ্গে মুম্বাইতে বাস করছেন তিনি এখন। এবার লোকসভা নির্বাচনে ভোটটাও এই মুম্বাই থেকেই দিতে চেয়েছিলেন। কিন্তু বাসস্থান পরিবর্তন করলেও নতুন ঠিকানা থেকে ভোটার আইডি কার্ড নবায়ন করতে ভুলে গেছেন তিনি। ভোটার আইডি কার্ড নবায়ন করার শেষ তারিখ ছিল গত ৩০ মার্চ। কিন্তু জাতীয় দল, আইপিএল, বিশ্বকাপসহ বিভিন্ন কাজে ব্যস্ত থাকা কোহলি এই সময়ের মধ্যেও ভোটার তালিকায় নাম তুলতে ব্যর্থ হয়েছেন। ৩০ তারিখের পর ভোট দেওয়ার জন্য অনলাইনে আবেদন করলেও সময়সীমা পার হয়ে যাওয়ার কারণে এবার ভোট দিতে পারবেন না তিনি। মুম্বাইয়ের ওরলি আসন থেকে ভোট দিতে চেয়েছিলেন কোহলি। নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, ‘আমরা কোহলির আবেদনপত্র পেয়েছি। কিন্তু সময়সীমা পার হয়ে যাওয়ার কারণে সে আবেদনপত্রের কার্যক্রম আমরা মুলতবি রেখেছি। এ নির্বাচনে ভোট দিতে না পারলেও সামনের নির্বাচনগুলোয় কোহলি ভোট দিতে পারবেন।’

কোহলি সান্ত্বনা পেতে পারেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের কাছ থেকে। দ্রাবিড়ও মোটামুটি একই সমস্যায় পড়ে ভোট দিতে পারেননি। ভোটার তালিকা থেকে দ্রাবিড়ের নাম বাদ পড়েছিল ঠিকানা পরিবর্তনের কারণে। বেঙ্গালুরু শহরের ইন্দ্রনগরের ভোটার তালিকায় একসময় নাম ছিল ভারতের সাবেক এই তারকার। তিনি ভোটও দিয়েছেন এই এলাকা থেকে। কিন্তু পরবর্তী সময়ে বাড়ি বদল করে অশত্থনগরে চলে যান তিনি। কিন্তু সে এলাকার ভোটার তালিকায় আর নাম ওঠানো হয়নি নানা কারণে। ভোটার তালিকা হাল নাগাদ করার শেষ তারিখ ছিল গত ১৬ মার্চ। কিন্তু এই সময়ের মধ্যেও ভোটার তালিকায় নাম তুলতে ব্যর্থ হয়েছেন ‘দ্য ওয়াল’। এদিকে কর্ণাটক রাজ্যের নির্বাচন কমিশনের বিশেষ দূত দ্রাবিড়।