আবাহনীর সানডে ভারতে পৌঁছাবেন খেলার তিন ঘণ্টা আগে

আবাহনী স্ট্রাইকার সানডে চিজোবা। ছবি: প্রথম আলো
আবাহনী স্ট্রাইকার সানডে চিজোবা। ছবি: প্রথম আলো
>

অবশেষে ভারতের ভিসা পাওয়ায় এএফসি কাপ খেলতে যাচ্ছেন আবাহনীর নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে চিজোবা

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মাঠে কালও স্বদেশি সঙ্গিনীকে নিয়ে মুখ গোমড়া করে বসে ছিলেন সানডে চিজোবা। আবাহনীর এই নাইজেরিয়ান স্ট্রাইকারের মনটা আসলে পড়ে ছিল আহমেদাবাদে, যেখানে তাঁর দল ঢাকা আবাহনী আজ মুখোমুখি হচ্ছে চেন্নাইয়ান এফসির। সানডে কাল সন্ধ্যায়ও জানতেন না ম্যাচটি খেলতে পারবেন। রাতে ভারতের ভিসা পাওয়ায় আজ সকালে কলকাতা হয়ে আহমেদাবাদে রওনা হয়েছেন আবাহনীর এই স্ট্রাইকার। আহমেদাবাদে পৌঁছাতে স্থানীয় সময় বেলা সাড়ে তিনটা বাজবে। আর ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় রাত সাড়ে সাতটায়।

আবাহনী ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছে গত শনিবার। কিন্তু ভিসা জটিলতায় দলের সঙ্গে যেতে পারেননি সানডে। তাঁকে ছাড়াই ম্যাচ খেলার প্রস্তুতি নিয়েছিল আবাহনী। আজ সানডেকে পাওয়ায় আহমেদাবাদ থেকে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ক্লাবটির ম্যানেজার সত্যজিৎ দাস রুপু, ‘কাল রাতে সানডে ভিসা পেয়েছে। আজ ম্যাচের তিন ঘণ্টা আগে আহমেদাবাদে এসে পৌঁছাবে। ও আসায় আমাদের মনোবল অনেক বেড়ে গিয়েছে।’ বাংলাদেশ সময় রাত আটটায় আহমেদাবাদের অ্যারেনা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

টুর্নামেন্টে প্রথম দুই ম্যাচ থেকে দুই দলেরই এক জয়, এক ড্র। অ্যাওয়ে ম্যাচে আবাহনী ১-০ গোলে হারিয়েছে নেপালের মানাং মার্সিয়াংদিকে। তবে ঢাকায় পাঞ্জাবের মিনার্ভার সঙ্গে ২-২ করে এককভাবে এগিয়ে থাকার সুযোগ হারিয়েছে আবাহনী। মিনার্ভার সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর মানাং মার্সিয়াংদিকে ২-০ গোলে হারিয়েছে চেন্নাইয়ান। আজকের ম্যাচে জয়ী দল এগিয়ে যাবে গ্রুপে সেরা হওয়ার দৌড়ে।

আবাহনীর এটি তৃতীয় এএফসি কাপ। এর আগে একবারও প্রথম পর্ব পেরোতে পারেনি দলটি। এবার তারা খুব করেই চাইছে পরের রাউন্ডে যেতে। লক্ষ্য পূরণে আজ পয়েন্ট পাওয়া খুবই জরুরি। আবাহনী কোচ মারিও লেমোস যদিও বলছেন জয়ের জন্যই খেলবে তাঁর দল; তবে ড্র হলেও খুশি থাকবেন। বাস্তবতা মানলে প্রতিপক্ষের মাঠে গিয়ে আবাহনীর পক্ষে এই ম্যাচ ড্র করাও কঠিন হওয়ার কথা।

প্রতিপক্ষ দলটি পাঁচটি আইএসএল খেলে চ্যাম্পিয়ন হয়েছে দুবার (২০১৪ ও ২০১৮)। এএফসি কাপে এবারই প্রথম খেলছে। তিনজন ব্রাজিলিয়ান ফুটবলার আছে দলটিতে। চেন্নাইয়ানের ব্রিটিশ কোচ জন গ্রেগরি জয় ছাড়া ভাবছেন না কিছুই, ‘আমরা জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা করব।’