আহমেদাবাদে চেন্নাইয়িনের বিপক্ষে লড়াই করল আবাহনী

চেন্নাইয়ানের গোলমুখে আবাহনীর আক্রমণ। ছবিঃ এএফসি
চেন্নাইয়ানের গোলমুখে আবাহনীর আক্রমণ। ছবিঃ এএফসি
এএফসি কাপে নিজেদের তৃতীয় ম্যাচে চেন্নাইয়িন এফসির বিপক্ষে ১-০ গোলে হেরেছে আবাহনী লিমিটেড। গোলটি হয়েছে আত্মঘাতী।

হাত মুষ্টিবদ্ধ করে বাতাসে ঘুষি মারলেন বলিউড তারকা অভিষেক বচ্চন। ওই ঘুষি মারার দৃশ্যটি যারা দেখেছেন, তাদের বুঝতে অসুবিধে হওয়ার কথা নয় গোলের সঙ্গে কতটা চাপমুক্তি হয়েছেন চেন্নাইয়িন এফসির মালিক। শেষ পর্যন্ত এএফসি কাপে ঘরের মাঠে বাংলাদেশের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের বিপক্ষে ওই এক গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইএসএল এর গতবারের চ্যাম্পিয়নরা। অভিষেক বচ্চনের দলের কপাল ভালো আবাহনীর বিপক্ষে তারা গোলটি পেয়েছে আত্মঘাতী।

বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে নামে ভারে আবাহনীর তুলনায় শক্তিতে অনেক এগিয়ে ভারতের ক্লাবটি। আইসিএলে পাঁচবারের মধ্যে দুইবারের চ্যাম্পিয়ন তারা। দলে আছেন তিনজন ব্রাজিলিয়ান। এছাড়া ঘরের মাঠের সুবিধে তো ছিলই। অন্যদিকে অনেক প্রতিকূলতা সঙ্গে নিয়ে আহমেদাবাদে চেন্নাইয়িনের বিপক্ষে মাঠে নেমেছিল আবাহনী। ভিসা জটিলতা মিটিয়ে ম্যাচের তিন ঘণ্টা আগে আহমেদাবাদে গিয়ে পৌঁছায় দলটির সেরা স্ট্রাইকার সানডে চিজোবা। শেষ পর্যন্ত সানডে একাদশে ছিলেন, খেলেছেনও দুর্দান্ত। কিন্তু দুর্ভাগ্য লড়াই করেও মাঠ ছাড়তে হল হার নিয়ে। ম্যাচের প্রথম ২১ মিনিট বাংলাদেশ চ্যাম্পিয়নদের দাপটে দাঁড়াতেই পারেনি স্বাগতিকেরা। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ছন্দে ফেরে চেন্নাইয়িন।

আহমেদাবাদের অ্যারেনা স্টেডিয়ামে ৪-৩-৩ ফরমেশনে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ওয়েলিংটন প্রিওরিকে সেণ্টারব্যাকে খেলিয়েছেন আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোস। আগের ম্যাচের তুলনায় আজ আফগান মাসি সাইগানির সঙ্গে দুর্দান্ত সেন্টারব্যাক জুটি গড়ে তুলেছিলেন এই ব্রাজিলিয়ান। কিন্তু ৭৫ মিনিটে তাঁর আত্মঘাতী গোলেই ম্যাচের মীমাংসা হয়ে যায়। বদলি থাপার ক্রসে তাঁর পায়ে লেগে বল জড়িয়ে যায় জালে। তবে গোলটিতে আবাহনী গোলরক্ষক শহিদুল আলমের কৃতিত্বও কম নয়। চেন্নাইয়িনের দুইটি শট ছিল পোস্টে। তাঁর মধ্যে একটিতে গোল।

এই জয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে চেন্নাইয়িন। সমানসংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আবাহনী। বাংলাদেশ ও ভারতের চ্যাম্পিয়ন এই দুটি দল ফিরতি পর্বে ঢাকায় মুখোমুখি হবে ১৫ মে। এএফসি কাপের গ্রুপপর্বে দক্ষিণ এশিয়ার চার ক্লাব খেলছে ‘ই’ গ্রুপে। আবাহনী ও চেন্নাইয়িনের সঙ্গে অন্য দুইটি দল নেপালের মানাং মার্সিয়াংদি ও ভারতের মিনার্ভা পাঞ্জাব। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিক লড়াই শেষে একটি দল যেতে পারবে দ্বিতীয় পর্বে।