দ্বিতীয়বার কেন বদলাতে হলো বাংলাদেশের জার্সি

>আবার বদলেছে বাংলাদেশের জার্সি। তৃতীয়বারে চূড়ান্ত হয়েছে মাশরাফিদের বিশ্বকাপ জার্সি। এক দিনের মধ্যে আবার কেন বদলাতে হলো জার্সির নকশা?
চূড়ান্ত হওয়া লাল জার্সি।
চূড়ান্ত হওয়া লাল জার্সি।

তৃতীয়বারে চূড়ান্ত হলো ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি! প্রথম নকশা নিয়ে হয়েছে তুমুল হইচই। ২৯ এপ্রিল উন্মোচিত সবুজ জার্সিতে কেন লাল নেই, এই প্রশ্নে জেরবার বিসিবি ২৪ ঘণ্টার মধ্যে বদলে ফেলে নকশা। পরশু সংবাদ সম্মেলন ডেকে বিসিবি সভাপতি নিজেই দেখান নতুন নকশা। আজ বদলে গেল সেটিও। কেন আবার বদলাতে হলো জার্সির নকশা?

বিশ্বকাপের জন্য করা হয়েছিল দুই রঙের জার্সির নকশা। একটি সবুজ, অন্যটি লাল। পরশু বিসিবি সভাপতি নাজমুল হাসানের সংবাদ সম্মেলনে সবুজ জার্সির যে নকশাটা দেখানো হয়েছিল, সেটিতে নকশায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। প্রথম পরিবর্তনে জার্সির হাতায় লাল রং থাকলেও চূড়ান্ত নকশায় শুধু বুকেই থাকছে লাল। হাতের লাল সরিয়ে ফেলার কারণটা হচ্ছে স্পনসর। বিসিবির বর্তমান স্পনসর ‘লাইফবয়ে’র লোগোতে লালের প্রাধান্য থাকায় হাতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে একই রং। ঠিক একই কারণে পরিবর্তন এসেছে লাল জার্সিটিতেও। এটিতে বুকের সঙ্গে হাতায় থাকছে সবুজ রং। এতে আরও ফুটেছে লাইফবয়ের লোগো।

চূড়ান্ত হওয়া সবুজ জার্সি।
চূড়ান্ত হওয়া সবুজ জার্সি।

চূড়ান্ত নকশা নিয়ে বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বললেন, ‘হাতে লাল রং থাকলে স্পনসরের লোগোর সঙ্গে মিশে যায়। ওদের লোগোর রংও তো লাল। স্পনসরদের চাহিদাও তো আমাদের দেখতে হবে। আর বেশি লাল থাকলে দেখতে খুব একটা দৃষ্টিনন্দনও হয় না। এ কারণে আরেকবার বদলে এটাই চূড়ান্ত করেছি।’

আজ বিকেলে বিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, আইসিসির অনুমোদন নিয়েই নকশায় পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তনের মাধ্যমে জার্সি-কাহিনি বুঝি শেষ হলো! গত তিন দিনে জার্সি নিয়ে যে তুলকালামটা হলো, দেশের ক্রিকেটে শুধু কেন, ক্রিকেট ইতিহাসেই এমন ঘটনা আগে কখনো হয়েছে কি না সন্দেহ!