আফ্রিদি বললেন নিজের আসল বয়স

আত্মজীবনীতে নিজের আসল বয়সটি বললেন আফ্রিদি।
আত্মজীবনীতে নিজের আসল বয়সটি বললেন আফ্রিদি।
>প্রকাশিত হয়েছে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির আত্মজীবনী। ‘গেম চেঞ্জার’ নামের এই বইয়ে আফ্রিদি লিখেছেন তাঁর আসল বয়সের তথ্য!

ক্রিকেটের অন্যতম বড় রহস্য কোনটি?
অনেকেই বলবেন শহীদ আফ্রিদির বয়স। ক্রিকেটপ্রেমীদের ধারণা দীর্ঘ ক্রিকেট জীবনে কখনোই আফ্রিদির আসল বয়সটা জানা যায়নি। যে বয়স দেখানো হয়েছে, পাকিস্তানের সাবেক অধিনায়কের বয়স তার চেয়ে অনেক বেশি। আনুষ্ঠানিকভাবে এই রহস্যটির সমাধান শেষ পর্যন্ত হতে যাচ্ছে। সমাধানটা অবশ্য বাতলে দিয়েছেন এই মারকুটে অলরাউন্ডার নিজেই। প্রকাশিত আত্মজীবনী ‘গেম চেঞ্জারে’ লিখেছেন, এত দিন সবাই তাঁর যে বয়স জেনেছেন, সেটি আসলে ঠিক নয়।

আফ্রিদির বয়সটা তাহলে কত? বইয়ে তিনি তাঁর জন্ম সাল লিখেছেন ১৯৭৫। তার অর্থ দাঁড়াচ্ছে, আফ্রিদির যে বয়স রেজিস্ট্রিভুক্ত আছে সেটি পাঁচ বছর কম। পাকিস্তান ক্রিকেট বোর্ডের হিসেবে আফ্রিদির বয়স ৩৯। পাসপোর্ট অনুযায়ী তাঁর জন্ম তারিখ ১ মার্চ, ১৯৮০।

১৯৯৬ সালের অক্টোবরে কেনিয়ার নাইরোবিতে একটি চার জাতি ওয়ানডে টুর্নামেন্টে তাঁর আন্তর্জাতিক অভিষেক হয়। ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ৩৭ বলে সেঞ্চুরি করে হইচই ফেলে দেন। অনেক দিন পর্যন্ত সেটি ছিল ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরি।

সে সময় ব্যাপারটি আলোড়ন তুলেছিল আফ্রিদির ‘বয়সে’র কারণেই। ১৬ বছর বয়সী এক ক্রিকেটার জীবনের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেই ৩৭ বলে সেঞ্চুরি করেছেন। ক্রিকেট রোমান্টিকদের জন্য এই তথ্যই যথেষ্ট ছিল। তাঁর তারকা হয়ে ওঠার শুরুও সেটি দিয়েই। কিন্তু ২৩ বছর পর তাঁর প্রকাশিত আত্মজীবনীতে জানা গেল তিনি আসলে দ্রুততম সেঞ্চুরিটি করেছিলেন ২১ বছর বয়সে।

আফ্রিদিকে কেনিয়ার সেই চার জাতি টুর্নামেন্টের জন্য ওয়েস্ট ইন্ডিজ থেকে ডেকে আনা হয়েছিল। সেই টুর্নামেন্টের আগে তিনি পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ সফর করছিলেন। আত্মজীবনীতে এটিও জানা গেল তিনি যখন পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলছিলেন তখন তাঁর বয়স মোটেও ১৯ বছর কিংবা এর চেয়ে কম ছিল না।
আত্মজীবনীর তথ্যানুযায়ী আফ্রিদির বর্তমান বয়স ৪৪ বছর। ২০১০ সালে তিনি টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। তখন তাঁর বয়স ছিল ৩৫। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি যখন ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়েছিলেন তখন তাঁর বয়স ছিল ৪১।