মোস্তাফিজকে মনে করিয়ে দিলেন এই ইংলিশ তারকা

হার না-মানা হাফ সেঞ্চুরির পথে ফোকসের একটি শট। ছবি: এএফপি
হার না-মানা হাফ সেঞ্চুরির পথে ফোকসের একটি শট। ছবি: এএফপি
>

গতকাল আয়ারল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। হাফ সেঞ্চুরি করে দলকে অঘটনের হাত থেকে বাঁচিয়েছেন ইংল্যান্ডের অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোকস। ম্যাচ শেষে বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমানকে মনে করিয়ে দিলেন তিনি।

আরেকটু হলে ইংল্যান্ডের বিপক্ষে অঘটন ঘটিয়েই দিচ্ছিল আয়ারল্যান্ড। ইংল্যান্ডকে বড় লজ্জার হাত থেকে বাঁচিয়েছেন কালকেই প্রথম ওয়ানডে খেলতে নামা উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোকস। অপরাজিত হাফ সেঞ্চুরি করে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন তিনি। ফলে, অভিষেকেই ম্যাচসেরা হওয়ার কৃতিত্ব গড়েছেন এই তরুণ তারকা। নিজের অভিষেক টেস্টেও ম্যাচসেরা হয়েছিলেন তিনি। ফলে, নিজের অভিষেক টেস্ট ও ওয়ানডে দুটিতেই ম্যাচসেরা হওয়া দ্বিতীয় ক্রিকেটার হলেন তিনি। যে কীর্তি তার আগে ছিল শুধু বাংলাদেশের মোস্তাফিজুর রহমানের।

আগে ব্যাট করে খুব বেশি রান তুলতে পারেনি স্বাগতিকেরা। ৪৩.১ ওভারে গুটিয়ে যায় ১৯৮ রানে। এই রান তাড়া করতে নেমেই ৬৬ রানে ইংল্যান্ডের ৫ উইকেট নেই! রুট, মরগান, মালান, ভিন্সদের কেউ টিকতে পারেননি। এখান থেকে ১০১ রান তুলতে পরেছে আরও এক উইকেট। বেন ফোকসের ফিফটিতে শেষ পর্যন্ত ম্যাচটি জিতেছে ৪ উইকেটের ব্যবধানে, ১৮ বল হাতে রেখে। বোঝাই যাচ্ছে, মরিয়া লড়াই করেছে আয়ারল্যান্ড। স্কোরবোর্ডে রানটা আরেকটু বেশি থাকলে হয়তো ইংলিশের বিপক্ষে আইরিশরা দ্বিতীয় জয়ের দেখা পেলেও পেতে পারত। গত বছর নভেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে অভিষিক্ত ফোকস ম্যাচসেরা হয়েছিলেন। প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করে জয়ের ভিত গড়ে দিয়েছিলেন। গতকাল ওয়ানডেতেও ম্যাচসেরা হলেন তিনি।

একই কাজ ফোকসের আগে করে গেছেন বাংলাদেশের মোস্তাফিজুর রহমান। ২০১৫ সালের জুনে ভারতের বিপক্ষে ঢাকায় অভিষেক হয়েছিল মোস্তাফিজের। সে ম্যাচে ভারতের ব্যাটিং অর্ডারকে বিধ্বস্ত করেছিলেন ৫ উইকেট নিয়ে, হয়েছিলেন ম্যাচসেরা। পরের মাসেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় মোস্তাফিজের। বৃষ্টিতে ভেসে যাওয়া সেই টেস্টে ম্যাচসেরা হয়েছিলেন তিনি, প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার সুবাদে।

গতকাল আয়ারল্যান্ডের ডাবলিনে মোস্তাফিজকেই ফিরিয়ে আনলেন যেন ফোকস!