অল্পের জন্য পাননি হ্যাটট্রিক

অমিত মিশ্র হ্যাটট্রিকের দেখা না পেলেও তাঁর দল জিতেছে। ছবি: এএফপি
অমিত মিশ্র হ্যাটট্রিকের দেখা না পেলেও তাঁর দল জিতেছে। ছবি: এএফপি
>আইপিএলের গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত হলো রাজস্থান রয়্যালসের। এ ম্যাচে আইপিএল ইতিহাসের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ফিফটির দেখা পেয়েও পরাজিত দলে রিয়ান পরাগ। দিল্লির অমিত মিশ্র

রেকর্ড গড়া ফিফটি করলেও দল হেরেছে। শুধু-ই কী হার, একেবারে টুর্নামেন্ট থেকেই বিদায়। আইপিএলের ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ফিফটির দেখা পেলেও রিয়ান পরাগের তাই মন খারাপ হওয়ার কথা। কাল আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে হারে রাজস্থান রয়্যালসের যে বিদায় নিশ্চিত হয়েছে। অন্যদিকে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটি ৫ উইকেটে জিতে টেবিলের দুইয়ে উঠেছে আগেই প্লে অফ নিশ্চিত করা দিল্লি। তবে দল জিতলেও অমিত মিশ্র-র মনও কিছুটা খারাপ হওয়ার কথা। হ্যাটট্রিকের দেখা পেতে পেতেও যে পাননি!

মারকুটে কোনো ইনিংস খেলেননি পরাগ। ৪৯ বলে ৫০ রান করে আউট হন। কিন্তু তাঁর এ ইনিংসটাই রাজস্থানকে এনে দিয়েছে এক শ-র ওপরে সংগ্রহ। পরাগ বাদে বাকিরা সেভাবে দাঁড়াতে না পারায় ৯ উইকেটে ১১৫ রানেই থেমে যায় রাজস্থান। ১৭ বছর ১৭৫ দিন বয়সে ফিফটির দেখা পেলেন পরাগ। আইপিএলের ইতিহাসে সর্বকনিষ্ঠ হিসেবে ফিফটি তুলে নেওয়ার রেকর্ড এখন পরাগের। এ পথে রাজস্থান ব্যাটসম্যান ভাঙলেন সঞ্জু স্যামসনের রেকর্ড। ২০১৩ সালে ১৮ বছর ১৬৯ দিন বয়সে ফিফটি করেছিলেন স্যামসন।

রেকর্ড গড়া ফিফটির মুখ দেখলেও পরাগের দল জেতেনি। ছবি: এএফপি
রেকর্ড গড়া ফিফটির মুখ দেখলেও পরাগের দল জেতেনি। ছবি: এএফপি

রাজস্থানের এ ইনিংসে ১৭ রানে ৩ উইকেট নেন মিশ্র। আইপিএলে তিনটি হ্যাটট্রিকের মালিক এ লেগ স্পিনার কাল তুলে নিতে পারতেন চতুর্থ হ্যাটট্রিক। ১২তম ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে যথাক্রমে শ্রেয়াস গোপাল ও স্টুয়ার্ট বিনিকে তুলে নেন মিশ্র। চতুর্থ বলে তাঁকে হ্যাটট্রিক তুলে নেওয়ার সুযোগ করে দেন রাজস্থানের কৃঞ্চাপ্পা গৌতম। উড়িয়ে মারতে গিয়ে বল তুলে দেন মিড অফে। সেখানে কোনো ফিল্ডার ছিল না। দিল্লির পেসার ট্রেন্ট বোল্ট মিড অন থেকে দৌড়ে গিয়েছিলেন সময়মতোই। কিন্তু ক্যাচটি হাতে রাখতে পারেননি। ডাইভ দিতে গিয়ে গড়বড় করে ফেলেন।

ম্যাচ শেষ হ্যাটট্রিক না পাওয়ার কষ্ট লুকিয়ে রাখতে পারেননি মিশ্র, ‘হ্যাটট্রিকটা না পাওয়ার কিছুটা খারাপ লাগছে। ম্যাচ শেষে তাঁকে (বোল্ট) খুব অল্প কথা শুনিয়েছি। বলেছি, খুব সাধারণ একটা ক্যাচ ছিল, ধরতে পারতে। খামোখা ডাইভ দিতে গেলে কেন? সে দু-তিনবার দুঃখ প্রকাশ করায় বিষয়টি আর মনে রাখিনি।’