ক্যাসিয়াসের ম্যাচ জিতল রিয়াল

ক্যাসিয়াসের জন্য ভালোবাসা জানিয়েই মাঠে নেমেছে রিয়াল। ছবি: রিয়াল মাদ্রিদ
ক্যাসিয়াসের জন্য ভালোবাসা জানিয়েই মাঠে নেমেছে রিয়াল। ছবি: রিয়াল মাদ্রিদ

‘ইকার, তোমার সঙ্গে আমরা সবাই।’

এ বার্তা নিয়ে মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে যেতে হয়েছিল ইকার ক্যাসিয়াসকে। নিজেদের সন্তের এমন বিপদে সঙ্গে সঙ্গে বার্তা পাঠিয়েছিল রিয়াল। সাবেক বর্তমান সব খেলোয়াড়ই প্রিয় অধিনায়কের শুশ্রূষা কামনা করে বার্তা পাঠিয়েছেন। রিয়াল মাদ্রিদ এতেই থামেনি। আজ ভিয়ারিয়ালের বিপক্ষে বার্নাব্যুতে মাঠে নামার আগে একাদশের সবাই বিশেষ বার্তা লেখা এক জার্সি পরে মাঠে নেমেছিল। ক্যাসিয়াসের প্রতি ভালোবাসা জানানোর ম্যাচে হতাশ হতে হয়নি দর্শকদের। ভিয়ারিয়ালকে ৩-২ গোলে হারিয়েছে তারা।

মৌসুমের আর মাত্র তিন ম্যাচ বাকি। তাই আগামী মৌসুমের পরীক্ষা নিরীক্ষা করে নিচ্ছেন জিনেদিন জিদান। সে পরীক্ষায় আক্রমণে পুরোপুরি বদল এনে দলকে মাঠে নামিয়েছেন। চোটগ্রস্ত বেনজেমার জায়গায় মারিয়ানো, বেলের জায়গা নিয়েছেন ভাসকেজ। আর এসেনসিওর জায়গায় খেলেছেন ব্রাহিম দিয়াজ। মধ্যমাঠেও মদরিচ নয় জায়গা পেয়েছেন ভালভার্দে। এমন রদবদলের ফল মিলেছে প্রথম মিনিটেই। ব্রাহিমের পাস থেকে বক্সের ওপর থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছেন মারিয়ানো।

সে স্বস্তি উবে গেছে ১১ মিনিটে। কাসেমিরোর ভুলে বল পেয়ে ভিয়ারিয়ালকে ম্যাচে ফিরিয়েছেন জেরার্ড মরেনো। রিয়াল তবু প্রথমার্ধ এগিয়েই শেষ করেছে। ৪০ মিনিটে কর্নার থেকে বল পেয়ে মার্সেলো শট নিয়েছিলেন গোলে। সেটা ভিয়ারিয়াল রক্ষণের ভুলে চলে আসে ভায়েহোর পায়ে। রিয়ালকে এগিয়ে দিতে কোনো ভুল হয়নি এই ডিফেন্ডারের (২-১)। অবশ্য ১৫ মিনিটে কারভাহালের শট পোস্টে না লাগলে তখনই এগিয়ে যেতে পারত রিয়াল।

গোলের উল্লাস মারিয়ানোর।  ছবি: রিয়াল মাদ্রিদ
গোলের উল্লাস মারিয়ানোর। ছবি: রিয়াল মাদ্রিদ

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়িয়ে নিয়েছেন মারিয়ানো। আগামী মৌসুমে রিয়াল থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে যাওয়া এই স্ট্রাইকারের গোলের মূল কারিগর ফেদে ভালভার্দে। তাঁর দারুণ এক পাসে ভিয়ারিয়াল রক্ষণ বোকা বনে যায়। সে পাস থেকে কারভাহালের ক্রস অনায়াসে জালে পাঠিয়েছেন মারিয়ানো (৩-১)। এরপরও বারবার সুযোগ পেয়ে ব্যবধান বাড়াতে পারেনি রিয়াল। বরং যোগ করা সময়ে (৯৪) ব্যবধান কমিয়েছেন জমে কস্তা (৩-২)।