ভারতের বড় ক্লাবে বাংলাদেশের সাবিনা

বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। ফাইল ছবি
বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। ফাইল ছবি
সাবিনা খাতুন খেলতে যাচ্ছেন ভারতের বড় ক্লাবেই। তাঁর দল গোকুলাম কেরালা রাজ্যের একটি দল। তাদের সঙ্গে নারী ফুটবল দলের চুক্তি এক মাসের।

ভিসা না পাওয়ায় চায়নিজ তাইপের লিগ খেলতে যেতে পারেননি সাবিনা খাতুন। তাইপে লিগ খেলার আশায় ভারতের সাবেক ক্লাব সিথু এফসির প্রস্তাবও ছেড়ে দিয়েছিলেন। স্বাভাবিকভাবে দুই কূল হারিয়ে হতাশায় ভুগছিলেন বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক। এরই মাঝে গতকাল রাতে ভারত থেকে সাবিনার জন্য এল ভালো খবর, বিদেশি কোটায় তাঁকে দলে পেতে চায় ইন্ডিয়ান উইমেন্স লিগের বড় ক্লাব গোকুলাম কেরালা এফসি।


সাবিনার দল গোকুলাম কেরালা রাজ্যের একটি দল। এবারের লিগে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে দল গড়েছে তারা। গতকাল বর্তমান চ্যাম্পিয়ন রাইজিং স্টুডেন্টস ক্লাবকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে লিগ শুরু করেছে তারা। ক্লাবটির সঙ্গে সাবিনার চুক্তি এক মাসের। ১২ দলের টুর্নামেন্টের এই লিগ শেষ হবে ২২ মে। নতুন দলের জার্সি গায়ে তুলতে আজ সন্ধ্যার ফ্লাইটে ভারতের উদ্দেশে রওনা হওয়ার কথা বাংলাদেশ অধিনায়কের। কলকাতা হয়ে পাঞ্জাবের লুধিয়ানা (এবারের লিগ অনুষ্ঠিত হচ্ছে লুধিয়ানায়) তাঁর গন্তব্য। আগামীকাল দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে গতবারের লিগে পাঁচ নম্বর হওয়া কেরালার ক্লাবটি।

গতবার প্রথমবারের মতো ইন্ডিয়ান উইমেন্স লিগে নাম লিখিয়েই আলো ছড়িয়েছিলেন সাতক্ষীরার মেয়ে সাবিনা। প্রায় একক কৃতিত্বে সিথুকে তুলে নিয়েছিলেন সেমিফাইনালে। তামিলনাড়ুর দলটির ১১ গোলের ৭টিই আসে সাবিনার পা থেকে। এবার দল পরিবর্তন হওয়ায় নতুন করে দিতে হবে পরীক্ষা, ‘আমি যেহেতু দলের সঙ্গে দেরিতে যোগ দিচ্ছি। আমার প্রথম লক্ষ্য একাদশ নিশ্চিত করা। খেলার সুযোগ নিশ্চিত হলে পরে গোলের লক্ষ্য ঠিক করব।’ গোকুলাম দলের অধিকাংশ খেলোয়াড়ই ভারত জাতীয় দলের।

দেশে মেয়েদের লিগ বন্ধ আছে প্রায় ছয় বছর হলো। ফলে লিগ খেলার স্বাদ পেতে দেশের বাইরে খেলা ছাড়া আর কোনো উপায় নেই। জাতীয় দলের খেলা না থাকলে সাবিনাকে অলস সময় কাটাতে হয় না বললেই চলে। বাংলাদেশের মহিলা ফুটবলের অনেক প্রথমের সঙ্গে জড়িয়ে আছে সাবিনার নাম। বেশ কয়েক বছর ধরেই দেশের বাইরের লিগগুলোতে নিয়মিত হয়ে উঠেছেন বাংলাদেশের গোল মেশিন। বাংলাদেশের প্রথম মহিলা ফুটবলার হিসেবে খেলেছেন মালদ্বীপ ও ভারতের লিগে। ২০১০ সাল থেকে টানা জাতীয় দলে খেলা সাতক্ষীরার এই মেয়ে পাঁচ বছর ধরে জাতীয় দলের অধিনায়ক।