এক যুগ পর অল-ইংলিশ ফাইনাল

>
ফাইনালে ওঠার আতিশয্যে মাঠেই শুয়ে পড়েন টটেনহামের খেলোয়াড়রা। ছবি: এএফপি
ফাইনালে ওঠার আতিশয্যে মাঠেই শুয়ে পড়েন টটেনহামের খেলোয়াড়রা। ছবি: এএফপি

টটেনহাম কাল আয়াক্সকে হারানোয় এবার চ্যাম্পিয়নস লিগে নিশ্চিত হলো ‘অল-ইংলিশ’ ফাইনাল

ইয়োহান ক্রুইফ নিয়ে সমীকরণ মিলিয়ে রেখেছিলেন অনেকেই। এবার ‘অল-ক্রুইফ’ ফাইনাল! বার্সেলোনা-আয়াক্স আরকি। এ দুটি ক্লাবের সঙ্গে ডাচ কিংবদন্তির নাম যে ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু ইংলিশ ক্লাবগুলোর তা সহ্য হবে কেন! আগের রাতে অবিশ্বাস্য ‘কামব্যাক’ ঘটিয়ে বার্সাকে বিদায় করেছে লিভারপুল। আর কাল রাতে লিভারপুলের পথেই হেঁটে আরেকটি দুর্দান্ত ‘কামব্যাক’-এর উদাহরণ তৈরি করেছে টটেনহাম। এবার তাই চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হচ্ছে ‘অল ইংলিশ’।

অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিতানোয় ২ জুন (বাংলাদেশ সময়) চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হবে টটেনহাম। ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে এর আগে একবারই অল-ইংলিশ ফাইনাল দেখা গেছে। ২০০৮ সালে ইউরোপ-সেরা হওয়ার সে ফাইনালে চেলসির মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়নস লিগ ছাড়া ইউরোপের অন্যান্য টুর্নামেন্ট হিসেব করলে এটি তৃতীয়বারের মতো অল-ইংলিশ ফাইনাল। ১৯৭২ সালে উয়েফা কাপের ফাইনালে উলভসের মুখোমুখি হয়েছিল এই টটেনহাম।

এবার অল-ইংলিশ ফাইনাল দিয়ে নিশ্চিত হয়েছে আরও কিছু বিষয়। ২০১৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ। এরপর টানা পাঁচ মৌসুম শিরোপা জিতেছে স্প্যানিশ কোনো ক্লাব—রিয়াল মাদ্রিদ চারবার, বার্সেলোনা একবার। এবার আর স্পেনের কোনো ক্লাবের ঘরে শিরোপা উঠছে না। বরং ২০১২ সালের পর এবার শিরোপা জিতবে কোনো ইংলিশ ক্লাব। সাত বছর আগে বায়ার্ন মিউনিখকে হারিয়ে শিরোপা জিতেছিল চেলসি।

ইংলিশ ক্লাবগুলোর গর্বের একটি জায়গাও আছে। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ইংল্যান্ড থেকে এ পর্যন্ত আটটি দল প্রতিদ্বন্দ্বিতা করেছে। আর কোনো দেশ থেকে এত বেশিসংখ্যক ক্লাব ইউরোপসেরার ফাইনাল খেলতে পারেনি।