শেষটা ভালোই হলো নেইমারের

একটি গোল করে ও করিয়ে দলকে জিতিয়েছেন নেইমার। ছবি: এএফপি
একটি গোল করে ও করিয়ে দলকে জিতিয়েছেন নেইমার। ছবি: এএফপি

লিগ জেতা হয়ে গেছে বহু আগে। পিএসজির মৌসুম অবশ্য এখনো শেষ হয়নি। লিগ ওয়ানের এখনো দুই ম্যাচ বাকি। তবু নেইমারের জন্য ক্লাব মৌসুম এবার এখানেই শেষ। ফ্রেঞ্চ কাপের ফাইনালে দর্শকের সঙ্গে ঝামেলা করে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন নেইমার। ফলে এ মৌসুমের দলের বাকি দুই লিগ ম্যাচ খেলতে পারবেন না নেইমার।

ঘরোয়া ফুটবলে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হওয়ায় লিগের ৩৭ ও ৩৮তম ম্যাচে খেলবেন না নেইমার। ফ্রেঞ্চ সুপার কাপেও দর্শক হয়ে থাকতে হবে নেইমারকে। তার আগে গতকাল অ্যাঁজার বিপক্ষে ম্যাচটিই ছিল নেইমারের এ মৌসুমে শেষ ক্লাব ম্যাচ। ২-১ গোলে জয় পেয়েছে পিএসজি। দুটি গোলেই অবদান ছিল নেইমারের।

ফ্রেঞ্চ কাপের জন্য নিষেধাজ্ঞা কাটাচ্ছেন পিএসজির আরেক বড় তারকা কিলিয়ান এমবাপ্পে। কিন্তু সঙ্গীর অভাব টের পেতে দেননি নেইমার। প্রথমার্ধের ২০ মিনিটে দলকে এগিয়ে দিয়েছেন নেইমার। তিন মাস চোটে বসে থাকার পরও এটি ছিল লিগে নেইমারের ১৫তম গোল। সব মিলিয়ে মৌসুমে ২০ গোল করা এই তারকার অভাব চ্যাম্পিয়নস লিগেই সবচেয়ে বেশি টের পেয়েছে পিএসজি। এ নিয়ে যদি কারও কোনো সন্দেহ থেকে থাকে সেটাও দূর করে দিয়েছেন ৫৮ মিনিটে। দ্বিতীয়ার্ধের ১৩ মিনিটে অ্যাঙ্গেল ডি মারিয়াকে দিয়ে গোল করিয়ে ব্যবধান দ্বিগুণ করেছেন নেইমার।

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে মারকিনহোসের কারণে পেনাল্টি পেয়েছিল স্বাগতিক দল। প্রশ্নবিদ্ধ সে পেনাল্টি থেকে ব্যবধান কমিয়েছেন ফ্লাভিয়েন টেইট। ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েও আলোচনার জন্ম দিয়েছেন নেইমার। সংবাদকর্মীদের প্রশ্ন, এমন পারফরম্যান্স দেখানোর পরও নেইমারকে অধিনায়ক করা হচ্ছে না কেন? কোচ টমাস টুখেল অবশ্য এ আলোচনায় অংশ নিতেই রাজি নন, ‘আমাদের দুজন অধিনায়ক আছে, থিয়াগো সিলভা ও মারকিনহোস এবং আমরা সেটা বদলাব না। আমার মনে হয়, সে (নেইমার) আর্মব্যান্ড পরে অধিনায়ক হওয়ার মতো যোগ্য এখনো হতে পারেনি। সে ট্যাকনিকাল নেতা ও আক্রমণাত্মক খেলোয়াড়। আমি বুঝতে পারছি না সবাই কেন এ নিয়ে কথা বলছে এত।’