ধোনির টিপসেও ভুল থাকে!

কুলদ্বীপ যাদব ও মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি
কুলদ্বীপ যাদব ও মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি
>

মহেন্দ্র সিং ধোনিও অনেক ম্যাচে ভুল টিপস দিয়ে থাকেন। তথ্যটি জানিয়েছেন তাঁরই সতীর্থ কুলদীপ যাদব

মহেন্দ্র সিং ধোনি ম্যাচের প্রথম বল থেকে যেভাবে খেলার গতি-প্রকৃতি বুঝতে পারেন সে ক্ষমতা খুব কম ক্রিকেটারের মধ্যেই আছে। এ জন্যই মাঠে ধোনি থাকলে বিরাট কোহলির নেতৃত্ব দেওয়া সহজ হয়ে যায়, বিশেষজ্ঞদের মত এমনটিই। উইকেটের পেছনে দাঁড়িয়ে কোহলির গেম রিডিংয়ের চাপ অনেকটাই কমিয়ে দেন ধোনি। নিজ থেকে ফিল্ডিং সাজান, অনেক সময় বোলার পরিবর্তনে পরামর্শ দেন। কিন্তু ধোনির পরামর্শ কি সব সময়ই কাজে লাগে? সব সময় কি তিনি সঠিক পরামর্শ দেন? কুলদীপ যাদবের মতে, ধোনির পরামর্শ অনেক সময়ই ভুল হয়।

ইংল্যান্ডে বিশ্বকাপে ধোনির মতো কিংবদন্তিকে জাতীয় দলের সতীর্থ হিসেবেই পাবেন কুলদীপ। ভারতের এ ‘চায়নাম্যান’ স্পিনারকেও মাঠে নানা পরামর্শ দিয়েছেন ধোনি। বিশেষ করে ব্যাটসম্যান সেট হয়ে গেলে উইকেটের পেছনে দাঁড়িয়ে কুলদীপকে নানা পরামর্শ দেন সাবেক এ অধিনায়ক। এবার আইপিএলে অবশ্য চেন্নাই সুপার কিংসকে চ্যাম্পিয়ন করতে পারেননি ধোনি। মুম্বাইয়ের কাছে হারে সন্তুষ্ট থাকতে হয়েছে রানার্সআপ হয়ে।

সিয়াট ক্রিকেট রেটিং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে জাতীয় দলের সিনিয়র সতীর্থকে নিয়ে কুলদীপ বলেন, ‘অনেক সময়ই ধোনির পরামর্শ ভুল হয়। কিন্তু এরপর আপনি তাঁকে এ নিয়ে কিছু বলতে পারবেন না। সে খুব বেশি কথা বলে না। যদি মনে করে কিছু বলা দরকার তাহলে ওভারের মাঝে কথা বলে।’

৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে বিশ্বকাপ। বিশেষজ্ঞদের মতে, ধোনির ক্রিকেটজ্ঞান ইংল্যান্ড বিশ্বকাপে ভারতের খুব কাজে লাগবে। কিন্তু কুলদীপ যা বললে তা নিশ্চিতভাবেই কয়েক দিন আলোচনার খোরাক জোগাবে ভারতীয় ক্রিকেটে।