দায়িত্ব ছাড়ছেন রোনালদোদের কোচ

আর নয় জুভেন্টাসে, জানালেন আলেগ্রি। ছবি: এএফপি
আর নয় জুভেন্টাসে, জানালেন আলেগ্রি। ছবি: এএফপি
>সামনের মৌসুম থেকে জুভেন্টাসের ডাগআউটে আর দেখা যাবে না ইতালিয়ান কোচ মাসিমিলিয়ানো আলেগ্রিকে। গতকাল আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে জুভেন্টাস।

ক্রিস্টিয়ানো রোনালদোকে রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে আনার পেছনে যে কজন কুশীলব ছিলেন, কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি তাঁদের অন্যতম। সেই আলেগ্রির অধীনে মাত্র এক মৌসুম খেলতে পারলেন রোনালদো। নাহ, রোনালদো আবার ক্লাব বদল করছেন না। পাঁচ বছর জুভেন্টাসে কাটানোর পর আলেগ্রিরই মনে হয়েছে, এবার থামা যাক। সামনের মৌসুম থেকে জুভেন্টাসের দায়িত্বে থাকছেন না তিনি।

জুভেন্টাসে পাঁচ বছর থেকে দলকে পাঁচবার লিগ, চারবার কোপা ইতালিয়া ও দুবার সুপারকোপা জিতিয়েছেন আলেগ্রি। তবে চ্যাম্পিয়নস লিগে ক্রমাগত ব্যর্থতা তাঁর সামর্থ্যকে প্রশ্নবিদ্ধ করেছে বারবার। দুবার ফাইনালে গিয়েও দলকে চ্যাম্পিয়নস জেতাতে পারেননি। একবার হেরেছেন বার্সেলোনার কাছে, আরেকবার রিয়াল মাদ্রিদের কাছে। এবার রোনালদোকে নিয়ে জুভেন্টাস চ্যাম্পিয়নস লিগ জিতবে, এমনটাই আশা ছিল দলের কর্তাব্যক্তিদের। কিন্তু সে আশায় গুড়েবালি। উদ্যমী আয়াক্সের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে গিয়ে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছে তারা।

এখনই অন্য কোনো দলে যাবেন না আলেগ্রি। জানা গেছে, আপাতত এক বছরের জন্য বিশ্রাম নেবেন তিনি। এক বছর পর ফুরফুরে হয়ে আবারও কোচিংয়ে ফিরবেন। আলেগ্রিকে কোচ করার ব্যাপারে বিভিন্ন সময়ে আগ্রহ দেখিয়ে এসেছে বার্সেলোনা, পিএসজি, চেলসির মতো ক্লাবগুলো। টমাস টুখেলের অধীনে পিএসজি এবার তেমন কিছু করতে পারেনি, মরিজিও সারির অধীনে চেলসিরও একই অবস্থা। আর্নেস্তো ভালভার্দের অধীনে সাফল্য আসলেও বার্সেলোনা–সমর্থকদের এক বিরাট অংশ তাঁকে কোচ হিসেবে দেখতে চান না। ওদিকে বায়ার্ন মিউনিখেও নিকো কোভাচের চাকরি যায় যায়। ফলে, বিশ্রাম শেষে কোচিংয়ে ফিরলে দলের অভাব হওয়ার কথা না আলেগ্রির।

এদিকে নতুন কোচ হিসেবে ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলাকে যেকোনো মূল্যে চাইছে জুভেন্টাস। যদিও গার্দিওলা নিজেই গতকাল এক সংবাদ সম্মেলনে এ সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। গার্দিওলাকে না পেলে সে ক্ষেত্রে নিজেদের সাবেক কোচ আন্তোনিও কন্তেকে ফেরাতে পারে জুভরা। যে কন্তের জায়গাতে এসেছিলেন আলেগ্রি। তা ছাড়া জুভেন্টাসের কোচ হওয়ার দৌড়ে আছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি কোচ হোসে মরিনহো। সাবেক রোমা কোচ ইউসেবিও ডি ফ্রান্সেসকোর ব্যাপারেও আগ্রহী রোনালদোর দল।