নতুন কোচের সন্ধানে ইউরোপের যেসব দল

এ মৌসুমে এ চার কোচকে কোন ডাগ আউটে দেখা যাবে, এ নিয়ে কৌতূহল বাড়ছেই।
এ মৌসুমে এ চার কোচকে কোন ডাগ আউটে দেখা যাবে, এ নিয়ে কৌতূহল বাড়ছেই।
>ইউরোপের ফুটবল মৌসুম শেষ। সামনের মৌসুমের জন্য এর মধ্যেই পরিকল্পনা করা শুরু করে দিয়েছে ইউরোপের ক্লাবগুলো। বেশ কিছু ক্লাব এর মধ্যেই কোচ ছাঁটাই করেছে, কোনো কোনো ক্লাব ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। সেসব ক্লাবের নতুন কোচ কারা হবেন?

দুদিন আগে জুভেন্টাস ঘোষণা দিয়েছে, সামনের মৌসুম থেকে তাঁদের ম্যানেজার হিসেবে থাকছেন না ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি। নতুন কোচের সন্ধানে আছে তারা। শুধু জুভেন্টাসই নয়। তুরিনের বুড়িদের মতো বেশ কিছু ক্লাব আছে নতুন কোচের সন্ধানে। নতুন কোচ নিয়ে আগামী মৌসুমের পরিকল্পনা করতে চায় তারা। দেখে নেওয়া যাক এই তালিকায় কোন কোন ক্লাব রয়েছে!

জুভেন্টাস
লিগ জিতলেও জুভেন্টাসকে পরম আরাধ্য চ্যাম্পিয়নস লিগ এনে দিতে পারেননি ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি। সে ব্যর্থতার দায় কাঁধে নিয়ে জুভেন্টাস ছেড়েছেন। অ্যালেগ্রি চলে যাওয়ার ফলে জুভেন্টাসের কোচের পদে দেখা দিয়েছে শূন্যতা। সে শূন্যতা পূরণে বেশ কিছু ম্যানেজারের দিকে নজর দিয়েছে তারা। আপাতত জুভেন্টাসের নতুন ম্যানেজার হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন লাৎসিও কোচ সিমোনে ইনজাঘি।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : সিমোনে ইনজাঘি (লাৎসিও), দিদিয়ের দেশম (ফ্রান্স), মরিসিও পচেত্তিনো (টটেনহাম), আন্তোনিও কন্তে (চুক্তিহীন), ইউসেবিও ডি ফ্রান্সেসকো (চুক্তিহীন), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), হোসে মরিনহো (চুক্তিহীন), মরিজিও সারি (চেলসি)

কন্তে
কন্তে

ইন্টার মিলান
লুসিয়ানো স্প্যালেত্তিকে দায়িত্ব দিয়ে ইন্টার মিলান লিগ জেতার আশা করেছিল। লিগ তো দূর, চ্যাম্পিয়নস লিগে জায়গা পেতেই কষ্ট হয়েছে ইন্টারের। এর সঙ্গে দলের সাবেক অধিনায়ক মাউরো ইকার্দির সঙ্গে বিবাদে জড়িয়েও বেশ সমালোচনা কুড়িয়েছেন এই কোচ। সব মিলিয়ে দল থেকে স্প্যালেত্তিকে বিদায় করে দেওয়া হতে পারে। ইন্টারের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাবেক জুভেন্টাস কোচ আন্তোনিও কন্তে। জুভেন্টাসের খারাপ সময়ে হাল ধরে তিনবার লিগ জেতা এই কোচের হাত ধরে আসবে সাফল্য, এমনটাই ভাবছে ইন্টার।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : আন্তোনিও কন্তে (চুক্তিহীন), হোসে মরিনহো (চুক্তিহীন)

বায়ার্ন মিউনিখ
এবার জার্মান লিগ জিতলেও সমর্থকদের মন ভরাতে পারেননি বায়ার্ন কোচ নিকো কোভাচ। উল্টো চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ড থেকে লিভারপুলের কাছে নিজেদের মাঠে হেরে বিদায় নিয়েছে তারা। ফলে কোভাচকে বাদ দেওয়া হতে পারে, এমন গুঞ্জন উঠেছে। সে ক্ষেত্রে তাদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন আয়াক্সের বর্তমান কোচ এরিক টেন হাগ। আয়াক্সকে দুর্দান্ত খেলিয়ে এবার চ্যাম্পিয়নস লিগের সেমিতে তোলা এই কোচকে মনে ধরেছে বায়ার্ন কর্তাদের। যদিও আয়াক্স বেশ ভালোভাবেই জানিয়ে দিয়েছে, কোচ ছাড়ার ইচ্ছে নেই তাদের।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : এরিক টেন হাগ (আয়াক্স), মার্ক ফন বোমেল (পিএসভি আইন্দহোভেন)

মরিনহো
মরিনহো

এসি মিলান
জেনারো গাত্তুসোকে দুই মৌসুম সুযোগ দিয়েও প্রত্যাশিত ফলাফল পায়নি মিলান। এবার চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে পারেনি, লিগ তো জেতেইনি। মাঝেমধ্যে কোচ হিসেবে প্রতিভার ঝলক দেখালেও মিলানের দীর্ঘমেয়াদি পরিকল্পনায় গাত্তুসো কতটা যোগ্য, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। ফলে কোচ বদল করার কথা ভাবছে মিলান। সে ক্ষেত্রে চাকরি পেয়ে যেতে পারেন সাবেক রোমা কোচ ইউসেবিও ডি ফ্রান্সেসকো। দৌড়ে এগিয়ে আছেন তিনিই।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : ইউসেবিও ডি ফ্রান্সেসকো (চুক্তিহীন), জিয়ানপিয়েরে গাসপেরিনি (আটালান্টা),

এএস রোমা
সাবেক কোচ ইউসেবিও ডি ফ্রান্সেসকোর অধীনে তেমন ভালো করতে পারেনি রোমা, মৌসুম শেষ হওয়ার কয়েক সপ্তাহ আগে কোচকে পত্রপাঠ বিদায় করে দেয় তারা। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়ে আসে সাবেক কোচ ক্লদিও রানিয়েরিকে। এ মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে রানিয়েরির চুক্তিও শেষ হয়ে গিয়েছে। ফলে নতুন কোচের খোঁজে আছে রোমা। কোচ হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন আটালান্টার কোচ জিয়ানপিয়েরে গাসপেরিনি। তাঁর অধীনে আটালান্টার তরুণ দল দৃষ্টিনন্দন ফুটবল খেলে জায়গা করে নিয়েছে আগামী চ্যাম্পিয়নস লিগে।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : জিয়ানপিয়েরে গাসপেরিনি (আটালান্টা), মরিজিও সারি (চেলসি), লরাঁ ব্লাঁ (চুক্তিহীন), লিওনার্দো সেমপ্লিসি (এসএপিএল), আন্তোনিও কন্তে (চুক্তিহীন)

ইউসেবিও ডি ফ্রান্সেসকো
ইউসেবিও ডি ফ্রান্সেসকো

চেলসি
প্রত্যাশিত মৌসুম কাটাতে পারেনি চেলসি। লিগ জিততে পারেনি, কোনো রকমে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিয়েছে। উঠেছে ইউরোপার ফাইনালে। তবে চেলসি যে এখনই মরিজিও সারিকে ছাঁটাই করবে, সে ব্যাপারে নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। যদি কোচ ছাঁটাই করে, সে ক্ষেত্রে সদ্য বিদায়ী জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দিকে নজর দিতে পারে তারা।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি (চুক্তিহীন), এরিক টেন হাগ (আয়াক্স)

পিএসজি
নতুন মালিকানা আসার পর এই প্রথম কোনো মৌসুমে একাধিক শিরোপা জিততে পারেনি পিএসজি। শুধু ঘরোয়া লিগ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ড থেকে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে লজ্জাজনকভাবে বিদায় নিয়েছে তারা। ফলে পিএসজির কোচ হিসেবে টমাস টুখেলের মসনদ অতটা সুরক্ষিত নয়। এদিকে খোদ হোসে মরিনহো পিএসজির ম্যানেজার হওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। দুইয়ে দুইয়ে চার মিলে যেতেও পারে!

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : হোসে মরিনহো (চুক্তিহীন), ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি (চুক্তিহীন), আর্সেন ওয়েঙ্গার (চুক্তিহীন)

সারি
সারি

সেল্টিক
গত মৌসুমের মাঝপথে ব্রেন্ডন রজার্স সেল্টিকের দায়িত্ব ছেড়ে লেস্টার সিটিতে যোগ দেন। নিজেদের সাবেক কোচ নিল লেননকে নিয়ে বাকি মৌসুম নির্ঝঞ্ঝাটে পার করতে পারলেও লেননের চুক্তি বাড়ানো হবে কি না, সে নিয়ে এখনো নিশ্চিত নয় সেল্টিক। উল্টো লেস্টারের সাবেক প্রিমিয়ার লিগজয়ী কোচ ক্লদিও রানিয়েরিকে মনে ধরেছে তাদের।

কোচ হওয়ার দৌড়ে আছেন যাঁরা : ক্লদিও রানিয়েরি (চুক্তিহীন)

অলিম্পিক লিওঁ
এই মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বিদায় নিয়েছেন কোচ ব্রুনো জেনেসিও। জেনেসিও দায়িত্ব ছাড়ার পরপরই নতুন কোচের নাম ঘোষণা করে ফেলেছে লিওঁ। বার্সেলোনা ও আর্সেনালের সাবেক ব্রাজিলিয়ান লেফটব্যাক সিলভিনহোকে ম্যানেজার করে এনেছে তারা।