দেশের ফুটবলে রোনালদোর ফ্রি কিক আনলেন যিনি

ম্যাচ জয়ের পর বখতিয়ারকে কোলে তুলে নেন রেজাউল রেজা। ছবি : প্রথম আলো
ম্যাচ জয়ের পর বখতিয়ারকে কোলে তুলে নেন রেজাউল রেজা। ছবি : প্রথম আলো
>বখতিয়ার দুশবেকভের ওপর প্রচারের আলোটা পড়ে না, পরিচয়টা হোল্ডিং মিডফিল্ডার বলেই হয়তো। কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে বসুন্ধরাকে পার করে নিয়ে যাচ্ছেন কিরগিজ এই মিডফিল্ডারই

ফ্রি কিক নেওয়ার জন্য বল বসিয়ে গুনে গুনে তিন পা পিছিয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর মতো দুই পা ফাঁকা করে দাঁড়ালেন বখতিয়ার দুশবেকভ। অনেকেই ব্যঙ্গ করে বললেন, ‘রোনালদো হয়েছে!’ এরপর যা ঘটল, সেটা রোনালদোর পা থেকেই দেখা যেত বেশি। প্রায় ৩৫ গজ দূর থেকে বসুন্ধরা কিংসের মিডফিল্ডারের কামান দাগানো শট মানবপ্রাচীরের ওপর দিয়ে সরাসরি জালে। প্রতিপক্ষ আবাহনীর দীর্ঘদেহী গোলরক্ষক ঝাঁপ দিয়েও বলের নাগাল পাননি। এই গোলেই অলিখিত ফাইনালে আবাহনীকে হারিয়ে প্রিমিয়ার লিগের শিরোপার সুবাস পাচ্ছে নবাগত বসুন্ধরা কিংস।

প্রিমিয়ার লিগে এখনো ১০ ম্যাচ করে বাকি আছে। কিন্তু গতকাল আবাহনী ও বসুন্ধরা ম্যাচের তকমা দেওয়া হয়েছিল অলিখিত ফাইনাল। যে লড়াইয়ে কিরগিজস্তান জাতীয় দলের মিডফিল্ডারের গোলে জিতে শিরোপা দৌড়ে অনেকটাই এগিয়ে গেল নবাগত বসুন্ধরা। এই জয়ে ১৪ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে তারা। সমান ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আবাহনী। দুই দলের পয়েন্টের ব্যবধান ৭।

বসুন্ধরা কিংসে তারকার ছড়াছড়ি। রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকান ফুটবলার দানিয়েল কলিন্দ্রেসের সঙ্গে আছেন ব্রাজিলিয়ান মার্কোস ভিনিসিয়ুস। নতুন এসেছেন ভারতের আই লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়া ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর স্ট্রাইকার উইলিস প্লাজা। লিগের প্রথম পর্বে ছিলেন স্পেনের হয়ে অনূর্ধ্ব-১৭ দলে খেলা সেন্টারব্যাক জর্জ গোটরও। কিরগিজস্তান জাতীয় দলে খেললেও এত তারকার মাঝে বখতিয়ারের ওপর আলো খুব কমই পড়ে। এ ছাড়া মাঠের পজিশনটাও অদৃশ্য ছায়া দেওয়া হোল্ডিং মিডফিল্ডার। তাই পাদপ্রদীপের আলো পড়ে না। কিন্তু বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কারর ব্রুজনের তুরুপের তাস কিরগিজ মিডফিল্ডারই। যখন যেখানে প্রয়োজন সেখানেই ব্যবহার করা হয় ২৩ বছর বয়সী মিডফিল্ডারকে।

বখতিয়ারের শট সরাসরি জালে জড়িয়ে যাচ্ছে। ছবি: প্রথম আলো
বখতিয়ারের শট সরাসরি জালে জড়িয়ে যাচ্ছে। ছবি: প্রথম আলো

গতকাল গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ওয়ার্মআপে সেন্টারব্যাক নাসির উদ্দিন চৌধুরী চোটে পড়লে তাঁর স্থলে খেলানো হয় বখতিয়ারকে। কোচের বাধ্য শিষ্যের মতো নিজের জায়গা ছেড়ে রক্ষণভাগে জানপ্রাণ উজাড় করে খেলে হয়ে উঠলেন বীর সেনানী। তাঁকে দেখে বোঝায় উপায় ছিল না প্রথাগত ডিফেন্ডার নন, আদতে মিডফিল্ডার। অন্য সেন্টারব্যাক নুরুল নাঈম ফয়সালের সঙ্গে জুটি বেঁধে আবাহনীর সানডে-বেলফোর্ট জুটিকে অকেজো করে দেওয়ার বড় ভূমিকাটা পালন করেছেন বখতিয়ারই। আর ম্যাচের মীমাংসা করে দেওয়া গোলটাও তাঁর পা থেকেই। লিগে এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলে গোল করেছেন ৬টি।

মহাগুরুত্বপূর্ণ গোল করেও দলকে ঘিরেই তাঁর সব ভাবনা। অমন দুর্দান্ত এক গোলের পরও তাঁর কাছে শিরোপা দৌড়ে দলের এগিয়ে যাওয়াটাই বেশি গুরুত্ব পাচ্ছে, ‘আমি গোল করে খুব খুব খুশি। প্রতি ম্যাচে তিন পয়েন্ট পাওয়াটাই বেশি গুরুত্বপূর্ণ আমার কাছে। গোলটা ভালোই ছিল এবং বসুন্ধরার জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল।’ ফ্রি কিক নেওয়ার আগে রোনালদোর সঙ্গে তাঁর ধরনের মিল খুঁজে পাওয়ায় মজাই পেয়েছেন বখতিয়ার। তবে রোনালদোর মতোই ফ্রি কিক থেকে গোল করার জন্য বাড়তি পরিশ্রম করেন কিরগিজ মিডফিল্ডার, ‘আমি অনেক দিন ধরেই ফ্রি কিক নিয়ে কাজ করছি। রোনালদো যেভাবে ফ্রি কিক নেয় সেটা আমার খুব পছন্দ।’

২০১৫ সালে বিশ্বকাপ প্রাক বাছাইয়ে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই জাতীয় দলে অভিষেক হয় বখতিয়ারের। এর পর থেকেই কিরগিজস্তান দলের প্রাণভোমরা। এর আগে জাতীয় দল ও বসুন্ধরার ম্যাচ খেলার জন্য বখতিয়ার যা করেছেন, বিশ্ব ফুটবলে এমন নজির আছে কি না সন্দেহ। ১৬ ঘণ্টার ব্যবধানে জাতীয় দল ও ক্লাবের হয়ে দুইটি ম্যাচ খেলেছিলেন তিনি। সেটাও আবার প্রথম ম্যাচ কাতারে খেলে এসে পরের ম্যাচ বাংলাদেশে। দুই ম্যাচ মিলিয়ে তাঁকে মাঠে থাকতে হয়েছে প্রায় ২১০ মিনিট। ভাবা যায়!

দুটি ম্যাচই ছিল প্রতিযোগিতামূলক। জাতীয় দলের জার্সিতে খেলেছেন মিডফিল্ডার হিসেবে আর বসুন্ধরায় সেন্টারব্যাক। আন্তর্জাতিক ফুটবলে এক দিনের ব্যবধানেও দুই ম্যাচ খেলার নজির নেই। সেখানে ১৬ ঘণ্টায় দুই ম্যাচ! কাতারের বিপক্ষে দুর্দান্ত লড়াই করে ১-০ গোলে হারে কিরগিজস্তান। আর ঢাকায় ১২০ মিনিটের খেলায় ২-১ গোলে জয় হয় বসুন্ধরার। সেখানেই শেষ নয়। টুর্নামেন্ট শেষে লিগের প্রতি ম্যাচেই উজ্জ্বল হয়ে আলো ছড়াচ্ছেন বখতিয়ার।

দেখে নিতে পারেন গোলটি