'বাংলাদেশ কোথায় ছিল এখন কোথায়!'

সংবাদ সম্মেলনে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ভারতের কোচ শাস্ত্রী। ছবি: এএফপি
সংবাদ সম্মেলনে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ভারতের কোচ শাস্ত্রী। ছবি: এএফপি
>রবি শাস্ত্রী মনে করেন এবারের বিশ্বকাপ বেশ চ্যালেঞ্জিংই হবে। বাংলাদেশ ২০১৪ সালের তুলনায় অনেকটাই এগিয়েছে বলে মনে করেন ভারতীয় দলের কোচ।

বিশ্বকাপে খেলতে ইংল্যান্ডের উদ্দেশে কাল দেশ ছেড়েছে ভারতীয় দল। পাহাড়সমান প্রত্যাশার চাপ নিয়েই বিশ্বকাপে খেলতে হবে বিরাট কোহলিদের। তাঁদের কোচ রবি শাস্ত্রী অবশ্য বাস্তবতাও মনে করিয়ে দিয়েছেন। দলগুলোর মান বিবেচনা করলে শাস্ত্রীর কাছে এটাই সবচেয়ে চ্যালেঞ্জিং ক্রিকেট বিশ্বকাপ। আর এ প্রসঙ্গেই ভারতের কোচের মুখে ফুটেছে বাংলাদেশ দলের প্রশংসা।

দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই দলের প্রত্যাশা নিয়ে কথা বলেছেন শাস্ত্রী। বিশ্বকাপে ফেবারিট তকমা লাগিয়েই যাচ্ছে ভারত। তাই শিরোপাজয়ই লক্ষ্য। তা পূরণের পথটা কত কঠিন সেটি বোঝাতে শাস্ত্রী বলেন, ‘ভীষণ চ্যালেঞ্জিং হবে। ২০১৪ থেকে ২০১৯-এ তাকালেই বুঝতে পারবেন। দলগুলোর মাঝে ব্যবধান কমে এসেছে। বাংলাদেশ ও আফগানিস্তানের কথাই ধরুন, ২০১৪ সালে তারা কোথায় ছিল আর আজ কোথায়—তাই খুব কঠিন প্রতিদ্বন্দ্বিতাই হবে।’

বিশ্বকাপে বাংলাদেশ দলকে ফেবারিট তকমা না দিলেও ‘আন্ডারডগ’ বলে মনে করছেন বিশ্লেষকেরা। অনেকে আবার মনে করছেন ‘আন্ডারডগ’-এর চেয়েও বেশি কিছু। বিশেষ করে আয়ারল্যান্ডের কন্ডিশনে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের ট্রফি জেতার পর আলোচনাটা বেশি হচ্ছে। আর সাম্প্রতিক পরিসংখ্যান দেখলে ওয়ানডে জয়ের হিসেবে বাংলাদেশ বেশ কিছু বড় দলের চেয়ে এগিয়ে। ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ২০ মে পর্যন্ত ওয়ানডেতে ম্যাচ জয়ে বাংলাদেশ তৃতীয়। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো দলের অবস্থান বাংলাদেশের পরে। বাংলাদেশ এ সময় ২৭ ম্যাচে ১৭ জয় তুলে নিয়েছে।