'ফিফটি' রাঙাতে পারলেন না মারুফুল

আরামবাগের কোচ মারুফুল হক। ফাইল ছবি
আরামবাগের কোচ মারুফুল হক। ফাইল ছবি
>২০১৭ সালের এপ্রিলে আরামবাগের দায়িত্ব নেন মারুফুল হক। আজ প্রিমিয়ার লিগে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আরামবাগের হয়ে ৫০তম ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছিলেন দেশের অন্যতম সেরা কোচ।

কোচ হিসেবে আরামবাগের ডাগআউটে আজ ‘ফিফটি’র দেখা পেলেন মারুফুল হক। তবে মাইলফলকটা রাঙিয়ে দিতে পারলেন না দেশের অন্যতম সেরা কোচ। ময়মনসিংহের রফিক ঊদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে মারুফুলের দল।

প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে আরামবাগের সময়টা ভালো যাচ্ছে না। টানা তিন ম্যাচে জয়ের দেখা নেই। শেষ দুই ম্যাচে ব্রাদার্স ইউনিয়ন ও মোহামেডানের বিপক্ষে হারের পর আজ ড্র। ৪৭ মিনিটে পল এমিলির গোলে এগিয়ে গিয়েছিল দলটি। কিন্তু ৬৬ মিনিটে গোল শোধ করেন সাইফের ডেনিশ করদোভা। ১৫ ম্যাচে ৯ জয়, ৩ ড্র ও ৩ হারে ৩০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে সাইফ স্পোর্টিং। ১৪ ম্যাচে ৬ জয়, ২ ড্র,৬ হারে ২০ পয়েন্ট নিয়ে পাঁচে আরামবাগ।

তবে জয়-পরাজয় ছাপিয়ে দেশের একমাত্র উয়েফা লাইসেন্সধারী কোচের আরামবাগের ডাগআউটে দাঁড়িয়ে ফিফটির গল্পই বেশি আলোচনায়। ২০১৭ সালের এপ্রিলে সাইফুল বারী টিটুর স্থলে আরামবাগের দায়িত্ব নেন মারুফুল। প্রথম দিকে আনকোরা তরুণদের নিয়ে হতাশায় ভুগলেও ২০১৮ এর স্বাধীনতা কাপ জিতে বাজিমাত করেন। এবারও তারুণ্যনির্ভর দল নিয়ে উপভোগ্য ফুটবল উপহার দিচ্ছে আরামবাগ। তা যে মারুফুলের কল্যাণে, সেটি সহজেই অনুমেয়ই। এবারের ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ শেষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে বলেছিলেন, ‘আমার দেখায় আরামবাগ সেরা দল।’ এর পর প্রিমিয়ার লিগের প্রথম পর্বে পঞ্চম স্থানে থেকে শেষ করে আরামবাগ।

আজ যে আরামবাগের হয়ে ৫০তম ম্যাচ ছিল তা জানা ছিল না মারুফুল হকের, ‘আমি কখনো সংখ্যা গুণে মাঠে আসি না। তাই বিষয়টা জানা নেই। তবে তথ্যটা শুনে ভালো লাগছে। একজন কোচের জন্য সংখ্যাটা গর্বের।’

মারুফুলের অধীনে আরামবাগ:
ম্যাচ: ৫০
জয়: ১৮
ড্র: ১০
হার: ২২