'কোহলি একা বিশ্বকাপে জেতাতে পারবে না'

ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি
ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি
>কেবল বিরাট কোহলির ওপর ভরসা করে ভারত বিশ্বকাপ জিততে পারবে না বলে মনে করেন শচীন টেন্ডুলকার। দলের বাকিদেরও ধারাবাহিক পারফর্ম করতে হবে বলে মনে করেন এ কিংবদন্তি।

একা কখনো সব ম্যাচ জেতানো যায় না, সব টুর্নামেন্টও না। শচীন টেন্ডুলকার সম্ভবত তার সেরা উদাহরণ। একটা সময় ছিল যখন ভারত পুরোপুরিই ছিল টেন্ডুলকার–নির্ভর দল। টেন্ডুলকার ব্যর্থ হলেই সব শেষ। সম্ভবত তাঁর ক্যারিয়ারের অভিজ্ঞতা থেকেই মনে করেন, কোনো খেলোয়াড় একা বিশ্বকাপ জেতাতে পারে না। তিনি বিরাট কোহলিকেই নিয়েই আসলে কথাটা বলেছেন।

টেন্ডুলকার ভারতের হয়ে বিশ্বকাপ জিতেছেন ২০১১ সালে। ক্যারিয়ারের শেষ দিকে এসে। নিজের সোনালি সময়ে ভারতের ব্যাটিংকে বলতে গেলে একাই টেনেছেন। টেন্ডুলকারের সেই সময় আর কোহলির এই সময়ের মধ্যে অনেক মিল! বর্তমান সময়ে ভারতের ব্যাটিংও তো কোহলিকে ঘিরে আবর্তিত। ১৯৯৬, ১৯৯৯, ২০০৩ বিশ্বকাপে ভারতীয় ব্যাটিং অর্ডার যেমন টেন্ডুলকার নির্ভর ছিল তেমনি এবার বিশ্বকাপেও দলটির ব্যাটিং অর্ডার কোহলি-নির্ভর। টেন্ডুলকারের পর্যবেক্ষণ ঠিক এখানেই। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রানের রেকর্ড গড়া কিংবদন্তি সোজাসাপটাই বলেছেন, কোহলি একা বিশ্বকাপ জেতাতে পারবে না। বিশ্বকাপ জিততে বাকিদেরও পারফর্ম করতে হবে।

কোহলি-নির্ভর হয়ে পড়ায় ভারতীয় দলকে একরকম সতর্কই করেছেন সাবেক এ ব্যাটসম্যান। সংবাদমাধ্যমকে টেন্ডুলকার বলেন, ‘প্রতি ম্যাচেই কয়েকজনকে পারফর্ম করতে হবে। দলীয় সমন্বয় ছাড়া বেশি কিছু করা যায় না। মাত্র একজন খেলোয়াড়ের ওপর নির্ভর করে কখনো টুর্নামেন্ট জেতা যায় না। কয়েকজনকে অবদান রাখতে হবে। তেমন কিছু না ঘটলে সেটি হবে হতাশার।’

ভারতের স্পিন বোলিং নিয়েও কথা বলেছেন টেন্ডুলকার। দলে দুজন কবজির স্পিনার অন্তর্ভুক্তিকে ইতিবাচক বলেই মনে করছেন তিনি। কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালকে ঘরের মাঠে সবশেষ সিরিজ অস্ট্রেলিয়া ভালো খেললেও টেন্ডুলকারের বিশ্বাস, ক্রিকেট বিশ্বকাপে দুজন ভালোই করবে, ‘কিছু বোলার আছে ব্যাটসম্যানেরা তাদের ভালোই পড়তে পারে কিন্তু এরপরও উইকেট দিয়ে আসে। কুলদীপ ও চাহালের তাই অস্ট্রেলিয়া সিরিজ মনে করে ভাবনার কিছু নেই। হ্যাঁ, অস্ট্রেলিয়া ওদের ভালো খেলেছে কিন্তু তার মানে এই নয় যে, ভুল করবে না। মুরালি যেমন গোটা ক্যারিয়ারে দুটি ডেলিভারি করেছে—চিরাচরিত অফ ব্রেক ও দুসরা। ব্যাটসম্যানেরা যে তাকে পড়তে পারেনি তা নয় কিন্তু এরপরও উইকেট দিয়েছে’—ব্যাখ্যা করেন টেন্ডুলকার।